যে প্রজাপতি আটলান্টিক পাড়ি দেয়

পেইন্টেড লেডি প্রজাপতিফিজিস ডট অর্গ

২০১৩ স্পেনের বোটানিক্যাল ইনস্টিটিউট অফ বার্সেলোনার গবেষকেরা দক্ষিণ আমেরিকার ফ্রেঞ্চ গায়ানার আটলান্টিক সমুদ্রসৈকতে বিশেষ ধরনের এক প্রজাপতির দেখা পান। পেইন্টেড লেডি বাটারফ্লাই নামের এ প্রজাপতি দেখে চমকে যান তাঁরা। এ ধরনের প্রজাতি সাধারণত দক্ষিণ আমেরিকা অঞ্চলে পাওয়া যায় না। আর তাই এ প্রজাপতির উপস্থিতি নিয়ে গবেষণা শুরু করে করেন বিজ্ঞানীরা। ১০ বছরের বেশি সময় পরে জানা গেল প্রজাপতিগুলো আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে এসেছে।

পাখির পরিযায়নের কথা আমরা জানি। পোকামাকড়ের পরিযায়ন নিয়ে তথ্যাদি বিজ্ঞানীদের কাছে বেশ কম। প্রজাপতির আটলান্টিক সফর নিয়ে নেচার কমিউনিকেশনে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীরা বলছেন, পেইন্টেড লেডি প্রজাপতি টানা ৪ হাজার ২০০ কিলোমিটারের পাড়ি দিতে পারে। এর ফলে পশ্চিম ইউরোপের ফ্রান্স, আয়ারল্যান্ড, যুক্তরাজ্য ও পর্তুগাল থেকে এসব প্রজাপতি মাঝেমধ্যেই আটলান্টিক পাড়ি দেয়।

আরও পড়ুন

বিজ্ঞানী ক্লেমন্ট বটেইলে বলেন, প্রথমবারের মতো আণবিক কৌশলের সমন্বয়ে আইসোটোপ ভূ-অবস্থান ও পরাগের মেটাবারকোডিং দিয়ে পরিযায়ী পোকামাকড়ের গতিবিধি পরীক্ষা করেছি আমরা। সাধারণত প্রজাপতিকে সৌন্দর্যের প্রতীক হিসেবে ভাবা হলেও ডানার ভঙ্গুরতার জন্য তুলনামূলক নাজুক ভাবা হয়। নতুন বিশ্লেষণে জানা যাচ্ছে, নাজুক ডানা কিংবা ক্ষুদ্র আকার হলেও প্রজাপতির অবিশ্বাস্য কীর্তি আছে। তাদের ক্ষমতা সম্পর্কে এখনো অনেক কিছু আবিষ্কার করা বাকি আছে।

গবেষণায় দেখা গেছে, সমুদ্রের ওপর দিয়ে একটানা পাঁচ থেকে আট দিন উড়তে পারে পেইন্টেড লেডি প্রজাপতি। এর ফলে বাতাসের অবস্থানগত সুবিধা নিয়ে প্রজাপতিগুলো আটলান্টিক মহাসাগর পাড়ি দিতে পারে। প্রজাপতি কম শক্তি খরচ করে ওড়ার কৌশল জানে। অবশ্য বাতাস না থাকলে প্রজাপতি নিজের শক্তি ব্যয় করে উড়তে থাকে। সাহারান বায়ু স্তর বলে বিশেষ এক বায়ুপ্রবাহের পথ আছে। এই বায়ুপ্রবাহের মাধ্যমে আফ্রিকা থেকে আমেরিকায় প্রচুর পরিমাণে সাহারা মরুভূমির ধূলিকণা পরিবাহিত হয়। সেই বায়ু স্রোতের ওপর ভর করেই প্রজাপতিগুলো আমেরিকা অঞ্চলে চলে এসেছে।

সূত্র: ফিজিস ডট অর্গ