সচেতনতাই পারে অনলাইনে হয়রানি কমাতে

ফেসবুকে অনেকেই ইচ্ছাকৃতভাবে নারীদের হয়রানি করার চেষ্টায় থাকে। সামাজিকভাবে সবাইকে জানানো উচিত যে আইন নয়, সচেতনতাই পারে অনলাইনে নারীদের হয়রানি থেকে রক্ষা করতে। দৃষ্টান্তমূলক কয়েকটি শাস্তি এ ক্ষেত্রে সহায়ক হতে পারে। গতকাল বুধবার ঢাকার বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) কার্যালয়ে আয়োজিত ‘নারীর ক্ষমতায়ন ও আইসিটি (তথ্য ও যোগাযোগপ্রযুক্তি): অনলাইনে নিপীড়ন, প্রাইভেসি ও নিরাপত্তা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন।

গোলটেবিল বৈঠকে বক্তারা উল্লেখ করেন, ‘আমাদের শক্ত আইন থাকলেও এ বিষয়ে সমস্যাগুলো চিহ্নিত করার ক্ষেত্রে দক্ষ লোকের অভাব রয়েছে। অনলাইনে নারীর প্রতি অপরাধমূলক কাজ শনাক্ত করার জন্য একটি নির্দিষ্ট পোর্টাল করা যেতে পারে। নির্দিষ্ট কোন জায়গায় অভিযোগ করতে হবে, সে বিষয়টি নিশ্চিত হওয়াও জরুরি বলে মনে করেন বক্তারা।

গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ পড়েন বাইটস ফর অলের সহ-প্রতিষ্ঠাতা পার্থ সরকার। সঞ্চালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ওমেন ইন আইটির (বিডব্লিউআইটি) চেয়ারপারসন লুনা শামছুদ্দোহা।

বৈঠকে বক্তৃতা করেন বিসিএসের সভাপতি মোস্তাফা জব্বার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক সুরাইয়া পারভীন, আপলোড ইওরসেল্ফ সিস্টেমের প্রধান নির্বাহী ফারহানা এ রহমান, উইন ইনকরপোরেটেডের প্রধান নির্বাহী কাশফিয়া আহমেদ, অ্যাকসেস টু ইনফরমেশনের কন্টেন্ট সমন্বয়ক সুপর্ণা রায়, বাংলালায়নের ভারপ্রাপ্ত প্রধান বিপণন কর্মকর্তা জি এম ফারুক খান, সি নিউজ-এর সম্পাদক ও প্রকাশক রাশেদ কামাল, ডিক্যাস্টালিয়ার প্রকল্প ব্যবস্থাপক সাবিলা ইনুন প্রমুখ।

বৈঠকে উল্লেখ করা হয়, হয়রানির অভিযোগ জানানোর জায়গা থাকলেও সেখানে অভিযোগ গ্রহণের ভালো কোনো ব্যবস্থা নেই। আবার অভিযোগ নিলেও সেটির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয় না। যাঁরা অভিযোগ নিয়ে কাজ করবেন, তাঁরাও এ বিষয়ে বিস্তারিত জানেন না। বক্তারা সামাজিক যোগাযোগের মাধ্যমে নারীদের আরও সচেতন হতে বলেন। স্মার্টফোন কিংবা ইন্টারনেটে বিচরণের আগে সবাইকে সচেতন থাকাটা জরুরি বলে তাঁরা উল্লেখ করেন।

মাসিক তথ্যপ্রযুক্তিবিষয়ক ম্যাগাজিন সি-নিউজ, বিডিওএসএন, বাইটস ফর অল এবং বিসিএস এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

নূরুন্নবীচৌধুরী