২৬তম প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজন দেখতে ক্লিক করুন
মূল সাইট দেখতে ক্লিক করুন

অস্কারের সাতসতেরো

পুরস্কার হাতে ক্রিস্টোফার নোলান, এমা স্টোন ও কিলিয়ান মার্ফি। কোলাজ
গতকাল ভোরবেলায় (বাংলাদেশ সময়) বসেছিল ৯৬তম একাডেমি অ্যাওয়ার্ডসের আসর। এবারের আসরের সাতসতেরো নিয়ে এই আয়োজন

গত বছরের ২১ জুলাই ঘটেছিল ঘটনাটি। একই দিনে মুক্তি পেয়েছিল দুই বহুল প্রতীক্ষিত সিনেমা ‘ওপেনহেইমার’ ও ‘বার্বি’। তৈরি হয়েছিল অদ্ভুত এক সিনেম্যাটিক দ্বৈরথ। অন্তর্জালে দুই সিনেমার ভক্তদের দ্বৈরথ পরিচিতি পায় ‘বার্বেনহেইমার’ নামে। বক্স অফিসে বাজিমাত করেছিল ‘বার্বি’, কিন্তু চলতি বছর গুরুত্বপূর্ণ প্রায় সব পুরস্কার আসরে দৌড়ে এগিয়ে যায় ‘ওপেনহেইমার’। ব্যতিক্রম হলো না অস্কারেও। ১৩টি মনোনয়ন পাওয়া ক্রিস্টোফার নোলানের সিনেমাটি আসরের সর্বোচ্চ ৭ পুরস্কার জিতেছে।

আরও পড়ুন

‘ওপেনহেইমার’
স্বপ্ন হলো সত্যি
২০০৫ সালে কাই বার্ড লেখেন জে রবার্ট ওপেনহেইমারের জীবনী ‘আমেরিকান প্রমিথিউস’। প্রকাশের পরপরই বইটি থেকে সিনেমা বানাতে আগ্রহী হয়ে ওঠেন প্রযোজক, পরিচালকেরা। যাঁদের মধ্যে ছিলেন স্যাম মেন্ডেসও। পরের ১৫ বছরে অনেক নির্মাতাই বইটিকে চলচ্চিত্রে রূপদানে আগ্রহী হয়ে ওঠেন। শেষ পর্যন্ত দৃশ্যপটে হাজির হন ক্রিস্টোফার নোলান।

ওপেনহেইমার–এর দৃশ্য
ছবি: আইএমডিবি

২০২১ সালে ঘোষণা আসে—দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং জে রবার্ট ওপেনহেইমারকে নিয়ে সিনেমাটি বানাচ্ছেন তিনি। মুক্তির পর থেকে সিনেমাটির ভূয়সী প্রশংসা করতে থাকেন সমালোচকেরা। পর্দায় ওপেনহেইমারের মনস্তত্ত্বকে যেভাবে তুলে ধরা হয়েছে, সেটার তারিফ করেন তাঁরা। নোলান সম্পর্কে অনেক সাধারণ দর্শকের প্রচলিত মত, তাঁর সিনেমা জটিল। বিভিন্ন ধরনের সময়কাল, জটিল মনস্তাত্ত্বিক বিশ্লেষণ আর সংলাপ মিলিয়ে অনেকের কাছেই নোলানের সিনেমা যেন এক গোলকধাঁধা। তবে ‘ওপেনহেইমার’ পরিচালকের আগের সিনেমাগুলোর চেয়ে তুলনামূলক সহজ। সে জন্য সাধারণ দর্শকের মধ্যে সিনেমাটি নিয়ে আগ্রহও ছিল বেশি। গত বছর সিনেমাটি মুক্তির আগে ভ্যারাইটিকে দেওয়া সাক্ষাৎকারে নোলান বলেছিলেন, এই সিনেমা কতটা ব্যবসা করবে, পুরস্কার জিতবে কি না, সেটা নিয়ে তিনি ভাবছেন না। তিনি বরং ওপেনহেইমারকে নিয়ে তাঁর সিনেমা বানানোর স্বপ্ন পূরণ হওয়াতেই খুশি।

ক্রিস্টোফার নোলান
২৫ বছর পর
‘ফলোয়িং’ দিয়ে পরিচালক হিসেবে যাত্রা শুরু করেছিলেন ক্রিস্টোফার নোলান। সেটা ১৯৯৮ সালের কথা। এরপর কেটে গেছে ২৫ বছর। নোলান ‘ব্যাটম্যান’ ট্রিলজি, ‘ইনসেপশন, ‘ইন্টারস্টেলার’, ‘ডানকার্ক’ বানিয়েছেন; আটবার মনোনয়ন পেলেও অস্কারে সেরা নির্মাতার পুরস্কার থেকে গেছে অধরাই।

পুরস্কার হাতে ক্রিস্টোফার নোলান। এএফপি

চলতি বছর গোল্ডেন গ্লোব, প্রডিউসারস গিল্ড অব আমেরিকা, ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা ও বাফটায় সেরা পরিচালক হওয়ায় অস্কারে সেরা নির্মাতা হওয়ার দৌড়ে অনেকটা এগিয়ে ছিলেন। গতকাল এল আনুষ্ঠানিক ঘোষণা। পুরস্কার পাওয়ার পর দীর্ঘ ক্যারিয়ারে তাঁর ওপর আস্থা রাখার জন্য সবাইকে ধন্যবাদ জানান নোলান। সিনেমাটির অন্যতম প্রযোজক পরিচালকের স্ত্রী এমা থমাস। সেরা ছবির পুরস্কার গ্রহণ করে তিনি বলেন, ‘অনেক দিন ধরেই এই মুহূর্তের স্বপ্ন দেখেছি। এটা কখনো হবে ভাবিনি।’

‘পুওর থিংস’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর অস্কার জিতলেন এমা স্টোন। এএফপি

এমা স্টোন
এই ‘বেলা’কে কে চিনত
মূলত রোমান্টিক-কমেডি সিনেমার অভিনেত্রী হিসেবে পরিচিত এমা স্টোন। ‘ক্রেজি, স্টুপিড, লাভ’, ‘দ্য অ্যামেজিং স্পাইডার-ম্যান’ দিয়েই বিশ্বজুড়ে পরিচিতি পান। ২০১৬ সালে লা লা ল্যান্ড-এর জন্য সেরা অভিনেত্রী হিসেবে প্রথম অস্কার জেতেন। এর পর থেকেই একটু ভিন্ন ধারার সিনেমায় আগ্রহী হয়ে ওঠেন তিনি। ইয়োর্গস লান্থিমোসের দ্য ফেবারিট-এ অভিনয় করেন ২০১৮ সালে। একই পরিচালকের ‘পুওর থিংস’-এ অভিনয় করে পেলেন দ্বিতীয় অস্কার। গত বছরের ভেনিস উৎসবে প্রিমিয়ারের পর থেকেই সমালোচকেরা প্রশংসা করেছেন সিনেমাটির।

আরও পড়ুন

পরে তো ছবিটি উৎসবে সেরা সিনেমার পুরস্কারও জিতে নেয়। ‘সিনেমার কেন্দ্রীয় চরিত্র বেলা এক দুর্দান্ত সৃষ্টি। এমা স্টোন ছাড়া চরিত্রটি পর্দায় তুলে ধরা সম্ভব হতো না। এটি আসলে তাঁরই সিনেমা—ক্যামেরার সামনে ও ক্যামেরার পেছনে’—ভেনিস উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণসিংহ (গোল্ডেন লায়ন) জেতার পর এভাবেই সিনেমার প্রধান অভিনেত্রী এমা স্টোনের প্রশংসায় পঞ্চমুখ হন পরিচালক ইয়োর্গস লান্থিমোস।

‘পুওর থিংস’ সিনেমার একটি দৃশ্য। ছবি: আইএমডিবি

১৯৯২ সালে প্রকাশিত একই নামের উপন্যাস অবলম্বনে নির্মিত সিনেমাটির প্রেক্ষাপট ভিক্টোরিয়ান যুগে নারীর স্বাধীনতা। মুক্তির পর আলোচনায় আসে সিনেমাটিতে থাকা কিছু খোলামেলা দৃশ্য। এমা স্টোনের মতো হলিউডের প্রথম সারির তারকার পর্দায় এসব দৃশ্যে অভিনয় চমকে দিয়েছে খোদ সমালোচকদেরও। এমা জানিয়েছেন, চরিত্রটি এতটাই মুগ্ধ করেছে, এ সিদ্ধান্ত (পর্দায় নগ্ন হওয়া) নিতে দুবার ভাবেননি।

কিলিয়ান মার্ফি
‘আমরা আছি ওপেনহেইমারের দুনিয়ায়’
আইরিশ তরুণটি মূলত ডাবলিনে মঞ্চনাটক করতেন। পরে সিনেমায় সুযোগ পান। ২০০৫ সালে তাঁর জীবন বদলে যায় ‘ব্যাটম্যান বিগিনস’-এ সুযোগ পাওয়ার পর। বহুল চর্চিত সিনেমাটিতে খলনায়ক ‘স্কেয়ারক্রো’ চরিত্রে অভিনয় করে কিলিয়ান মার্ফি হয়ে ওঠেন পরিচিত এক নাম। সেই সিনেমার পরিচালক ছিলেন ক্রিস্টোফার নোলান! প্রায় ২০ বছর পর প্রথম অস্কার পেলেন, তা–ও নোলানের সিনেমায় অভিনয় করেই। কেবল এ দুই সিনেমাই নয়, গত দুই যুগে নোলানের বেশির ভাগ সিনেমাতেই ছিলেন মার্ফি; ‘ওপেনহেইমার’-এ রবার্ট ওপেনহেইমারের ভূমিকাতেই দেখা যায় ৪৭ বছর বয়সী অভিনেতাকে।

পুরস্কার হাতে কিলিয়ান মার্ফি। এএফপি

এই প্রথম নোলানের কোনো সিনেমার অভিনেতা সেরা অভিনেতার অস্কার জিতলেন। পুরস্কার জয়ের পর প্রতিক্রিয়া মার্ফি বলেন, ‘আমরা সিনেমাটি বানিয়েছি এমন একজনকে নিয়ে, যিনি আণবিক বোমা বানিয়েছেন; সেটা কল্যাণের জন্য হোক বা খারাপের জন্য। আমরা এখন ওপেনহেইমারের দুনিয়াতেই বাস করছি। এই পুরস্কার আমি শান্তিকামীদের উৎসর্গ করতে চাই।’

আলোচিত ৫
অস্কারে পুরস্কার প্রদান ছাড়াও ঘটেছে অনেক ঘটনা। সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য পাঁচটি নিয়ে এ আয়োজন।

মোটে একটি পুরস্কার
সেরা সিনেমা, চিত্রনাট্যসহ আটটি বিভাগের মনোনয়ন পেয়েছিল গত বছরের আলোচিত সিনেমা ‘বার্বি’। কিন্তু মূল আসরে মাত্র একটি পুরস্কার (সেরা মৌলিক গান) পেয়েছে গ্রেটা গারউইগের সিনেমাটি।

গোলাপি–ঝড়
‘বার্বি’ সিনেমায় রায়ান গসলিংয়ের গাওয়া ‘আই অ্যাম জাস্ট কেন’ ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। মিউজিক স্ট্রিমিং সাইট স্পটিফাইয়ে বিশ্বজুড়ে ১০ কোটির বেশি স্ট্রিম হয় গানটি। অস্কারের মঞ্চে গানটি পারফর্ম করে আসর জমিয়ে দেন রায়ান। গোলাপি পোশাকে তাঁর পারফরম্যান্সকে বিভিন্ন গণমাধ্যম অভিহিত করেছে অস্কারের অন্যতম সেরা মুহূর্ত হিসেবে।

সেই কুকুরও হাজির
জাস্টিন ত্রিয়েতের সিনেমা ‘অ্যানাটমি অব আ ফল’ গত বছর কান চলচ্চিত্র উৎসবে স্বর্ণপাম জিতেছিল। আলোচিত এ সিনেমায় ‘স্নুপ’ চরিত্রে দেখা যায় মেসি নামে একটি কুকুরকে। সবাইকে চমকে দিয়ে গতকাল অস্কারের আসরেও হাজির করা হয় কুকুরটিকে। অস্কারের অনুষ্ঠান বেশ উপভোগ করেছে মেসি, প্রশিক্ষিত কুকুরটিকে বেশ কয়েকবার দেখা যায় তালি দিতে।

ফিনেস ও’কনেল ও বিলি আইলিশ। এএফপি

ভাই-বোনের অস্কার জয়
ক্যারিয়ারের শুরু থেকেই বড় ভাই ফিনেস ও’কনেলের সঙ্গে জুটি বেঁধে কাজ করেন বিলি আইলিশ। করেছিলেন ‘বার্বি’ সিনেমাতেও। সিনেমাটির ‘হোয়াট ওয়াজ আই মেড ফর?’-এর জন্য সেরা মৌলিক গানের পুরস্কার জিতেছেন বিলি আইলিশ ও ফিনেস ও’কনেল। প্রতিক্রিয়ায় দ্য একাডেমিকে ধন্যবাদ জানিয়ে বিলি জানান, তিনি স্বপ্নেও ভাবেননি পুরস্কারটি পাবেন। এটি ২২ বছর বয়সী গায়িকার জন্য দ্বিতীয় অস্কার। এর আগে ‘নো টাইম টু ডাই’ সিনেমার থিম সংয়ের জন্য প্রথম অস্কার পান তিনি।

এবং জন সিনা
অস্কার অনুষ্ঠান হচ্ছে, সেখানে কোনো উদ্ভট কাণ্ড ঘটবে না, তা কি হয়! এবার ঘটনা ঘটিয়েছেন রেসলার ও অভিনেতা জন সিনা। অস্কার মঞ্চে প্রায় নগ্ন হয়ে হাজির হয়েছিলেন তিনি। যার সঙ্গে পাঁচ দশক আগে ঘটে যাওয়া একটি ঘটনার যোগ আছে। ১৯৭৪ সালে রবার্ট ওপেল নামের এক আলোকচিত্রী নগ্ন হয়ে অস্কারের মঞ্চ দিয়ে হেঁটে গিয়েছিলেন। এবারের অস্কার ছিল সেই ঘটনারই ৫০ বছর পূর্তি। সঞ্চালক জিমি কিমেল যখন জানালেন, এবারও সেই ঘটনার পুনরাবৃত্তি হতে চলেছে, তখন মঞ্চের পেছনে দেখা গেল জন সিনা পেছন থেকে উঁকি দিচ্ছেন। এরপর জন সিনা জিমি কিমেলের হাত থেকে ‘সেরা পোশাক ডিজাইনার’ লেখা খামটি নেন। খামটি নিয়ে লজ্জাস্থান ঢাকেন। মূলত কস্টিউম ডিজাইনারের প্রয়োজনীয়তা বোঝানোর জন্যই নগ্ন হয়ে মঞ্চে ওঠেন তিনি।

আরও পুরস্কার
পার্শ্ব অভিনেত্রী:
ডেভাইন জয় র‍্যান্ডলফ, ‘দ্য হোল্ডকভারস’
পার্শ্ব অভিনেতা: রবার্ট ডাউনি জুনিয়র, ‘ওপেনহেইমার’
আন্তর্জাতিক সিনেমা: ‘দ্য জোন অব ইন্টারেস্ট’, যুক্তরাজ্য
তথ্যচিত্র: ‘টোয়েন্টি ডেজ ইন মারিওপোল’
স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র: ‘দ্য লাস্ট রিপেয়ার শপ’
মৌলিক গান: ‘হোয়াট ওয়াজ আই মেড ফর?’, ‘বার্বি’
মৌলিক আবহ সংগীত: লুদভিগ গোরানসন, ‘ওপেনহেইমার’
অ্যানিমেশন ছবি: ‘দ্য বয় অ্যান্ড দ্য হেরন’
মৌলিক চিত্রনাট্য: ‘অ্যানাটমি অব আ ফল’
অনুপ্রাণিত চিত্রনাট্য: ‘আমেরিকান ফিকশন’
সিনেমাটোগ্রাফি: হোয়েতে ভ্যান হোয়েতেমা, ‘ওপেনহেইমার’
কস্টিউম ডিজাইন: হলি ওয়াডিংটন, ‘পুওর থিংস’
সম্পাদনা: জেনিফার লেম, ‘ওপেনহেইমার’