ক্যাপিটল হিলে দাঙ্গায় উসকানি দেননি বলে বিতর্কে দাবি ট্রাম্পের

বিতর্ক চলাকালে কথা বলছেন ডোনাল্ড ট্রাম্পছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও কমলা হ্যারিসের মধ্যকার প্রথম সরাসরি বিতর্কে ক্যাপিটল হিলে দাঙ্গার প্রসঙ্গও ওঠে।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্পের সমর্থকেরা হামলা চালিয়েছিলেন। হামলার আগে হোয়াইট হাউসে বক্তৃতায় ট্রাম্প তাঁর সমর্থকদের মিছিল নিয়ে ক্যাপিটলে হিলের দিকে যেতে বলেছিলেন। তিনি টিভিতে এই হামলার ঘটনা দেখেছিলেন। পরে দাঙ্গাকারীদের ঘটনাস্থল থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টও দিয়েছিলেন ট্রাম্প।

বিতর্কে সঞ্চালক ট্রাম্পের কাছে জানতে চান, ক্যাপিটল হিলে দাঙ্গার ঘটনায় তাঁর ভূমিকা কী ছিল। জবাবে ট্রাম্প বলেন, ‘দেশপ্রেম লালন করে তিনি শান্তিপূর্ণভাবে বক্তব্য দিয়েছি। পরে কিছু বলিনি।’

ট্রাম্প করেন, তাঁর বক্তব্যে সহিংসতার কোনো আহ্বান ছিল না।

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার ন্যাশনাল কনস্টিটিউশন সেন্টারে গতকাল মঙ্গলবার রাতে প্রথমবার নির্বাচনী বিতর্কে মুখোমুখি হন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস ও রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

৯০ মিনিটের এই বিতর্ক অনুষ্ঠানের আয়োজক মার্কিন গণমাধ্যম এবিসি নিউজ। বিতর্কের সঞ্চালক ডেভিড মুইর ও লিনসে ডেভিস।

বিতর্ক চলাকালে এক সঞ্চালক ক্যাপিটল হিল প্রসঙ্গে ট্রাম্পকে বলেন, সেদিন তিনি যা করেছেন, তার কোনো কিছু নিয়ে তাঁর অনুশোচনা হয় কি?

জবাবে ট্রাম্প বলেন, তারা তাঁকে বক্তৃতা দিতে বলেছিল, এ ছাড়া তাঁর কিছুই করার ছিল না।

ক্যাপিটল হিলে বাড়তি নিরাপত্তা নিশ্চিত না করায় প্রতিনিধি পরিষদের তৎকালীন ডেমোক্র্যাট দলীয় স্পিকার ন্যান্সি পেলোসিকে দোষারোপ করেন ট্রাম্প।

সঞ্চালক তখন এ বিষয়ে কমলার বক্তব্য শুনতে চান। কমলা বলেন, ক্যাপিটল হিলে হামলার দিন তিনি একজন মার্কিন সিনেটর ও নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট হিসেবে কংগ্রেসে উপস্থিত ছিলেন।

কমলা বলেন, সেদিন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট (ট্রাম্প) ক্যাপিটল হিলে হামলা করতে, ক্যাপিটল হিলকে কলুষিত করতে সহিংসতা উসকে দিয়েছিলেন। সাবেক প্রেসিডেন্ট ঠিক সেই কারণেই অভিযুক্ত ও অভিশংসিত হয়েছেন।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয়ের ফল মানতে অস্বীকৃতি জানান তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের বিজয় আনুষ্ঠানিকভাবে অনুমোদনের দিন ২০২১ সালের ৬ জানুয়ারি দেশটির কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে ট্রাম্পের সমর্থকেরা হামলা চালান। অভিযোগ রয়েছে, এতে ট্রাম্পের ইন্ধন ছিল।