বাংলাদেশের ফিল্ডিং সাজিয়ে দিলেন ধোনি!

প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিপক্ষে আলোচিত ঘটনার জন্ম দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ছবি: এএফপি
প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিপক্ষে আলোচিত ঘটনার জন্ম দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ছবি: এএফপি

মহেন্দ্র সিং ধোনি নিজ দলের ফিল্ডিং কম সাজাননি ক্যারিয়ারে। তবে গতকালকের প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের ফিল্ডিং সাজিয়ে বেশ আলোচনার জন্ম দিয়েছেন।


ক্রিকেটে মাঠে অদ্ভুত ঘটনা কম দেখেননি দর্শকেরা। কিন্তু গতকালের বাংলাদেশ-ভারত প্রস্তুতি ম্যাচে যা হলো, তেমনটা কি আগে কখনো দেখেছে ক্রিকেট বিশ্ব? কোনো ব্যাটসম্যান প্রতিপক্ষ দলের ফিল্ডিং ঠিক করে দিচ্ছেন, এমন দৃশ্য কে কবে দেখেছে!

বিরাট কোহলির কাছে অধিনায়কত্ব হারিয়েছেন বেশ অনেক দিন হয়েছে। কিন্তু এখনো মাঠে ভারতের অন্যতম বড় ভরসার নাম মহেন্দ্র সিং ধোনি। গুরুত্বপূর্ণ মুহূর্তে ফিল্ডিং ঠিক করে দেওয়া থেকে শুরু করে বোলারদের পরামর্শ দেওয়া— সবকিছুতেই এখনো সরব অংশগ্রহণ ধোনির। উইকেটের পেছন থেকে কীভাবে বোলারদের পরামর্শ দেন, কিছুদিন আগে সেটি জানিয়েছিলেন ভারতীয় স্পিনার কুলদীপ যাদবও। তবে এবার আর নিজ দলের নয়, একেবারে বিপক্ষ দলের ফিল্ডিংই ঠিকমতো সাজিয়ে দিলেন তিনি। এই ‘বিপক্ষ’ দলটি হচ্ছে বাংলাদেশ।

ঘটনাটি ভারতীয় ইনিংসের ৪০ তম ওভারের। স্ট্রাইকে তখন ধোনি, বল হাতে সাব্বির রহমান। সাব্বির বল করতে যাবেন, ঠিক ওই মুহূর্তেই তাঁকে থামিয়ে দিলেন ধোনি। থামানোর কারণ? বাংলাদেশের ফিল্ডিং ঠিক করে দিতেই সাব্বিরকে থামিয়েছেন তিনি!

সাব্বির যখন বল করতে আসছিলেন, তখন শর্ট মিড উইকেটের কাছে অস্বাভাবিক পজিশনে দাঁড়িয়ে ছিলেন মোসাদ্দেক হোসেন। ক্রিকেট মাঠে সাধারণত এমন জায়গায় কোনো ফিল্ডার রাখেন না অধিনায়কেরা। বিষয়টি খেয়াল করেই সাব্বিরকে থামান ধোনি, এবং ফিল্ডারকে সঠিক জায়গায় নেওয়ার জন্য বলেন। সাব্বিরও বিন্দুমাত্র দ্বিমত করেননি, অধিনায়কের অনুমতির অপেক্ষা না করে সঙ্গে সঙ্গেই মোসাদ্দেককে স্কয়ার লেগে সরিয়ে আনেন।

এই ঘটনার পরপরই সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা শুরু হয়ে যায়। টুইটারে অনেকেই মজা করে বলেছেন, উইকেটের পেছনে দাঁড়িয়ে নিজ দলের বোলারদের নির্দেশনা দেওয়ার পাশাপাশি এখন প্রতিপক্ষ বোলারদেরও নির্দেশনা দিতে শুরু করেছেন ধোনি। ভারতকে ২০১১ ক্রিকেট বিশ্বকাপ জেতানো এই তারকাকে বাংলাদেশের ক্রিকেটাররাও কতটা শ্রদ্ধা করেন, সেটি নিয়েও আলোচনা হচ্ছে।

তবে ঠিক কি কারণে বাংলাদেশের ফিল্ডিং সাজিয়ে দিতে গেলেন, সে ব্যাপারে অবশ্য খোলাসা করে কিছু বলেননি ধোনি। ধারাভাষ্যকারদের ধারণা, একটু বেখাপ্পা জায়গায় দাঁড়িয়েছিলেন বলেই ফিল্ডার সরানোর অনুরোধ করেছিলেন ধোনি। আবার কেউ কেউ বলছেন, বল করার মুহূর্তে ফিল্ডার নড়াচড়া করায় ব্যাটিংয়ে সমস্যা হচ্ছিল বলেই ফিল্ডার সরিয়ে নেওয়ার অনুরোধ করেছিলেন ধোনি।

তবে কারণ যেটিই হোক, নিজের কাজে গতকাল শতভাগ সফল ছিলেন ধোনি। ছয় নম্বরে নেমে ৭৮ বলে ১১৩ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেছেন সাবেক এই ভারতীয় অধিনায়ক। ৮টি চারের সঙ্গে বিশাল ৭টি ছক্কাও হাঁকিয়েছেন। যে আত্মবিশ্বাসের সঙ্গে ব্যাট করেছেন, ২০১৯ বিশ্বকাপে ভারত তাদের মিডল অর্ডার নিয়ে নিশ্চিন্ত থাকতেই পারে।