‘গুরুতর অসুস্থ’ আফগানিস্তানের কোচ, কী হয়েছে জানা যায়নি

গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে গ্রাহাম থর্পছবি: এএফপি

গ্রাহাম থর্প ‘গুরুতর অসুস্থ’!

ইংল্যান্ডের সাবেক তারকা ও বর্তমানে আফগানিস্তান ক্রিকেট দলের প্রধান কোচ থর্প গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। থর্পের ঠিক কী হয়েছে, সেটি জানা যায়নি। পেশাদার ক্রিকেটারদের সংগঠন (পিসিএ) থর্পের অসুস্থতার বিষয়টি নিশ্চিত করেছে।

পিসিএ এক বিবৃতিতে জানিয়েছে, ‘গ্রাহাম থর্প গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি। আমাদের সমবেদনা তাঁর ও তাঁর পরিবারের প্রতি। তবে তিনি কী ধরনের রোগে আক্রান্ত, সে বিষয় নিশ্চিত করে কিছু জানা যায়নি।’

১০০ টেস্ট খেলা থর্প ছিলেন নব্বইয়ের দশকে ইংল্যান্ডের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান
ছবি: সারে ওয়েবসাইট

ইংল্যান্ডের সাবেক এই ক্রিকেটার ইংল্যান্ড ক্রিকেট দলের সহকারী কোচ হিসেবেও কাজ করেছেন। অ্যাশেজে ৪-০ ব্যবধানে হারের পর ইংলিশ ক্রিকেটে যে পালাবদল চলছে, তাঁর অংশ হিসেবে চাকরি হারিয়েছেন থর্প। এর পরপরই তিনি আফগানিস্তানের প্রধান কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। গত মার্চ থেকে তিনি আফগানিস্তানের কোচ হিসেবে কাজ শুরু করেছেন। এর আগে তিনি অস্ট্রেলিয়ায় নিউ সাউথ ওয়েলসের কোচ হিসেবে কাজ করেছেন স্টিভ স্মিথ–ডেভিড ওয়ার্নারদের মতো ক্রিকেটারদের ‘গুরু’ হিসেবে।

সারের সাবেক এই ক্রিকেটার নব্বইয়ের দশকে ইংল্যান্ড দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যানই ছিলেন। খেলেছেন ১০০ টেস্ট। সেখানে ৪৪.৬৬ গড়ে তাঁর রান ৬ হাজার ৭৪৪। আছে ১৬টি শতরান। থর্প ওয়ানডে খেলেছেন ৮২টি। ১৯৯৬ ও ১৯৯৯ বিশ্বকাপে তিনি ইংল্যান্ড দলের অন্যতম সদস্য ছিলেন।