ম্যারাডোনার নাপোলি-রাজত্বে নতুন 'রাজা'

মের্তেন্স এখন নাপোলির ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা। ছবি: টুইটার
মের্তেন্স এখন নাপোলির ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা। ছবি: টুইটার
>গত রাতে কোপা ইতালিয়ার ফাইনালে উঠেছে নাপোলি। নাপোলির হয়ে গোল করেছেন বেলজিয়ান স্ট্রাইকার ড্রিস মের্তেন্স

 নাপোলির ইতিহাসে সবচেয়ে উজ্জ্বল অধ্যায় ডিয়েগো ম্যারাডোনার সময়।


বার্সেলোনা থেকে নাপোলিতে নাম লিখিয়ে নেপলসের ক্লাবকে দুবার লিগজয়ের আনন্দে ভাসিয়েছেন তিনি। জিতেছেন একটি সুপারকোপাও। ম্যারাডোনা যাওয়ার পর কোপা ইতালিয়া ছাড়া কিছুই জেতা হয়নি ক্লাবটার। নেপলসে ম্যারাডোনা তাই এখনও দেবতাসম মর্যাদা পান।


নেপলসের রাজা মানা হয় ম্যারাডোনাকেই। তবে অন্তত পরিসংখ্যানের দিক দিয়ে হলেও গত রাতে নাপোলির 'রাজা' হয়েছেন বেলজিয়ান স্ট্রাইকার ড্রিস মের্তেন্স। ১২২ গোল করে ইতালিয়ান ক্লাবটির ইতিহাসে সবচেয়ে বেশি গোলের রেকর্ড গড়েন 'সিরো'খ্যাত এ তারকা।

ম্যারাডোনা-মের্তেন্সের গুণকীর্তনে স্লোভাকিয়ার মিডফিল্ডার মারেক হামসিকের নাম না নিলে একটু অন্যায়ই করা হবে। ম্যারাডোনাকে সবার আগে গোলের দিক দিয়ে ছাড়িয়েছিলেন 'মোহক' চুলের ছাঁটকে ইতালীয়দের কাছে পরিচিত করা এই তারকা। নাপোলির হয়ে ম্যারাডোনার গোল ১১৫টি, হামশিকের ১২১টি। গত রাতে মের্তেন্সের গোলসংখ্যা দাঁড়াল ১২২।
মের্তেন্সের ইতিহাস গড়া গোলেই কোপা ইতালিয়া থেকে বিদায়ঘন্টা বেজেছে ইন্টার মিলানের। সেমিফাইনালের দ্বিতীয় লেগে ১-১ গোলে ড্র করেছে দল দুটি। কিন্তু প্রথম লেগে ১-০ গোলে জেতার সুবাদে দুই লেগ মিলিয়ে ফাইনালে উঠেছে নাপোলিই।

ম্যাচের শুরুতে এগিয়ে গিয়েছিল ইন্টার মিলানই। দলে নতুন আসা মিডফিল্ডার ক্রিস্টিয়ান এরিকসেনের গোলে তিন মিনিটেই এগিয়ে গিয়েছিল নীল-কালো দলটা। কর্নার থেকে সরাসরি দর্শনীয় এক গোল করেছিলেন গত জানুয়ারিতে টটেনহাম থেকে ইন্টারে আসা এই তারকা। কিন্তু মের্তেন্স চুপ করে বসে থাকবেন কেন? ৪১ মিনিটেই শোধ করে দেন সেই গোল। পরে ইন্টার আর গোল দিতে পারেনি। ফলে নিশ্চিত হয়ে গেছে, আগামী বুধবার কোপা ইতালিয়ার শিরোপার জন্য ক্রিস্টিয়ানো রোনালদোদের মুখোমুখি হবেন মের্তেন্সরাই।

অথচ এই ম্যাচে নাপোলি নয়, বরং ইন্টারের হয়ে খেলার কথা ছিল মের্তেন্সের। বয়স হয়ে গিয়েছে তেত্রিশ। দলে এখন আর জায়গা পাকা নেই। নেপলসে নিজের শেষের ডাক শুনতে পাচ্ছিলেন মের্তেন্স। চুক্তিও শেষের পথে, নাপোলির পক্ষ থেকেও চুক্তি নবায়নের কোনো উদ্যোগ দেখা যাচ্ছিল না। আর এই সুযোগটা নিতে চেয়েছিলেন ইন্টার কোচ আন্তোনিও কন্তে।


রোমেলু লুকাকু, লওতারো মার্তিনেজদের পাশাপাশি মের্তেন্সের মতো সিরি আ'-র অভিজ্ঞ এক সৈনিককে দলে নিয়ে আক্রমণভাগের শক্তি বাড়াতে চেয়েছিলেন এই কোচ। পারেননি। শেষমেশ নাপোলিতেই থেকে গেছেন বেলজিয়ান তারকা। আর সেই মের্তেন্সেই নিজের দলের সর্বনাশ দেখলেন কন্তে।

নাপোলির স্পোর্টিং ডিরেক্টর ক্রিস্টিয়ানো গুন্তোনি জানিয়েছেন, মের্তেন্সকে নতুন চুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, 'আমরা ওকে দলে রাখতে চাই। সে-ও চায় নাপোলিতে থাকতে। আইনজীবীরা ওর চুক্তির খুঁটিনাটি নিয়ে কাজ করা শুরু করে দিয়েছে। ফলে বলাই যায়, ও নাপোলিতে থাকতে চলেছে।’

দেশের হয়ে ৯০ ম্যাচ খেলা এই তারকা ডাচ্‌ ক্লাব পিএসভি আইন্দহোভেন থেকে ২০১৩ সালে নাম লেখান নাপোলিতে।