সৌম্য-নাজমুলকে নেওয়ার ব্যাখ্যা দিলেন মিনহাজুল

সৌম্য সরকার ও নাজমুল হোসেন। ছবি: প্রথম আলো
সৌম্য সরকার ও নাজমুল হোসেন। ছবি: প্রথম আলো
>সৌম্য সরকার ও নাজমুল হোসেনকে দলে নেওয়ার ব্যাখ্যা দিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন

ভারতের মাটিতে এক ম্যাচের টেস্টে দলে ছিলেন না সৌম্য সরকার। আফগানিস্তানের বিপক্ষে তার আগের সিরিজে খেলেছিলেন সৌম্য। পাকিস্তানে প্রথম টেস্টের জন্য ঘোষিত দলে তাঁকে ফিরিয়েছেন নির্বাচকেরা। লাল বলের সংস্করণে সৌম্যর ফর্ম নিয়ে প্রশ্ন নতুন না। তাঁকে দলে নেওয়ার ব্যাখ্যা দিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।

পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টের জন্য আজ ১৪জনের দল ঘোষণা করেছেন নির্বাচকেরা। শেরেবাংলা স্টেডিয়ামে সংবাদমাধ্যমকে সৌম্যকে দলে নেওয়ার ব্যাখ্যা দিলেন মিনহাজুল। তাঁর ভাষায়, ব্যাকআপ ওপেনার হিসেবে দলে নেওয়া হয়েছে বাঁহাতি এ ব্যাটসম্যানকে। ভারতে বাংলাদেশের সর্বশেষ টেস্ট সিরিজে দলে ছিলেন না সৌম্য। দুই ম্যাচের সে সিরিজে ওপেন করেছেন সাদমান ইসলাম ও ইমরুল কায়েস। দুজনেই চোট পড়েছেন। তাঁদের বদলে নির্বাচকেরা দলে টেনেছেন আরও দুই বাঁহাতি—সৌম্য ও নাজমুল হোসেন শান্ত।

সৌম্য ও নাজমুলকে দলে নেওয়া প্রসঙ্গে মিনহাজুলের ব্যাখ্যা, ‘সৌম্যকে নেওয়া হয়েছে ব্যাকআপ ওপেনার হিসেবে। চোটের কারণে সাদমান যেতে পারছে না। নাজমুল তো আমাদের হাই পারফরম্যান্স ইউনিটে অনেক দিন ধরেই ছিল। সেখানে ভালো করেছে, ঘরোয়া ক্রিকেটে ভালো করেছে। এখন আশা করি টেস্টে ভালো করবে।’

২১ বছর বয়সী ওপেনার নাজমুল দুটি টেস্ট খেলেছেন। দলের চার ইনিংস মিলিয়ে নেই মনে রাখার মতো কোনো স্কোর। তবে এবার বিপিএলে দারুণ করেছেন নাজমুল। বাংলাদেশি ওপেনারদের মধ্যে সর্বোচ্চ স্ট্রাইকরেট ছিল তাঁর। পেয়েছেন সেঞ্চুরির দেখাও। কিন্তু টি-টোয়েন্টি ও টেস্টের মেজাজ তো এক না। সৌম্য বিপিএলে ব্যাটে-বলে মোটামুটি ভালো করলেও টেস্টে ধারাবাহিক হতে পারছেন না। টেস্টে তাঁর সর্বশেষ ২০ ইনিংসে এক সেঞ্চুরি ও তিন ফিফটি। ২০১৭ থেকে হিসেব কষলে এ পর্যন্ত ১২ টেস্টে তাঁর ব্যাটিং গড় ৩০.৯১। পাকিস্তানের মাটিতে সর্বশেষ দুটি টি-টোয়েন্টি ম্যাচে তাঁর স্কোর ৭ ও ৫*।