ঢাকায় বিলবোর্ডের জঞ্জাল

ঢাকা অত্যন্ত ঘনবসতিপূর্ণ শহর। শহরের রাস্তাঘাটে সব সময় ব্যস্ততা ভিড় আর তুমুল শব্দদূষণ লেগেই থাকে। ইট-কংক্রিটের এই ঘিঞ্জি নগরীতে যেন বাতাস চলাচলেরও অবাধ জায়গা নেই।

২০১৫ সালের দিকে ঢাকা একটি বিলবোর্ডের নগরীতে পরিণত হয়েছিল। বাড়ির ছাদ থেকে শুরু করে বাড়ির বাইরের দিকের দেয়ালসহ ফুটপাথের ওপর বড় বড় থাম বসিয়ে অসংখ্য বিলবোর্ড ছিল। প্রতিটি সড়ক বিলবোর্ডের বিজ্ঞাপনে ছেয়ে গিয়েছিল।

যা অবশ্যই নগরীর সৌন্দর্যহানি করেছিল। পাশাপাশি ফুটপাতে পথচারীর চলাচলে সমস্যা সৃষ্টি করেছিল। কালবৈশাখীর মতো ঝড়ে বিলবোর্ড পড়ে গিয়েও দুর্ঘটনা ঘটেছে। ২০১৫ সালের এপ্রিলে অনুষ্ঠিত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনের পর মেয়রদ্বয়ের উদ্যোগে নগরীর সৌন্দর্য বৃদ্ধিতে অসংখ্য বিলবোর্ড অপসারণ করা হয়। এতে নগরীর সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি সড়কগুলোতে একটু মুক্ত পরিবেশ ফিরে আসে। ফুটপাতগুলোও চলাচলের জন্য উপযোগী হয়ে ওঠে।

কিন্তু সাম্প্রতিককালে আবার ঢাকার দুই সিটি এলাকাতেই বিলবোর্ডের আবির্ভাব লক্ষ্য করা যাচ্ছে। যা ঢাকাকে আবার তার পুরোনো চেহারায় নিয়ে যাচ্ছে। ব্যবসায়িক স্বার্থে ঢাকা শহর যেন তার সৌন্দর্য হারিয়ে আরো বেশি বদ্ধ পরিবেশ ধারণ না করে তার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

সাজিদ সামী মল্লিক

শিক্ষার্থী

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা