পুরোনো সরকারি কলোনি

রাজধানী ঢাকার দক্ষিণ সিটি করপোরেশনের ১৪ নম্বর ওয়ার্ড জিগাতলায় সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ছয় ও চারতলাবিশিষ্ট বেশ কয়েকটি শত বছরের পুরোনো আবাসিক কলোনি রয়েছে। প্রায় প্রতিটি ভবনে বসবাস ঝুঁকিপূর্ণ।

জিগাতলা সাব–পোস্ট অফিস থেকে দেখা যাচ্ছে, সরকারি কর্মচারীদের আবাসিক কলোনির একটি ছয়তলা ভবনের দ্বিতীয় থেকে ষষ্ঠ তলা ধসে পড়তে পারে। এ ছাড়া চলাচলের সিঁড়িতে ফাটল, ভবনগুলো স্যাঁতসেঁতে। বর্ষার সময় ভবনগুলোর নিচতলায় পানি জমে যায়। যাঁরা এখানে বসবাস করছেন, তাঁদের বাধ্য হয়ে থাকতে হচ্ছে। কারণ, তাঁদের জন্য বিকল্প কোনো আবাসিক ভবনের ব্যবস্থা করা হয়নি।

মিরপুর, আজিমপুরে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক ভবন নির্মাণ করা হয়েছে। এসব ভবন সর্বাধিক সুবিধাসহ সুন্দর পরিবেশে রেখে গড়ে তোলা হয়েছে। অথচ জিগাতলায় ছয় ও চারতলাবিশিষ্ট কলোনিগুলোর ভবন ধসে যদি প্রাণহানি ও ক্ষয়ক্ষতি হয়, তার জন্য কাকে দায়ী করব?

মাননীয় প্রধান উপদেষ্টার কাছে বিনীত অনুরোধ, জিগাতলায় ছয় ও চারতলা কলোনি থেকে সবাইকে সরিয়ে নিয়ে সেখানে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বহুতলবিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ করতে আপনার হস্তক্ষেপ কামনা করছি।

মো. নাসির উদ্দিন

গজমহল মাজার গলি, ঢাকা