দূতাবাসে প্রবাসীদের হয়রানি

বিদেশে অবস্থিত দূতাবাস স্থাপনের অন্যতম কারণ হচ্ছে প্রবাসীদের সকল সেবা নিশ্চিতে করা। বিভিন্ন উদ্দেশে যেমন শিক্ষা, চাকরি, প্রমোদ ভ্রমণ, চিকিৎসা ইত্যাদি কারণে বিদেশে মানুষ ভ্রমণ করে থাকে।

প্রবাসীরা নানা প্রয়োজনে দূতাবাসের দ্বারস্থ হলে বিভিন্ন অপ্রীতিকর ঘটনার মুখোমুখি হয়। বিশেষ করে মিশরে অবস্থানরত দূতাবাসের বিরুদ্ধে এমন অভিযোগ আছে। যেমন আরবি জন্মনিবন্ধন প্রদান বন্ধ, আরবি ডকুমেন্ট গ্রহণ না করা, শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহার করা ইত্যাদি। এমনকি তাদের প্রাপ্য সেবা দানে বিলম্ব ও অসদাচরণেরও অভিযোগ আছে।

প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি। আবার উচ্চশিক্ষার জন্য যারা বিদেশে যায়, তারাও দেশের কল্যাণে জ্ঞানভিত্তিক সমাজসংস্কারে মনোযোগী হয়। তারা সবাই দেশের উন্নয়নে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অবদান রাখে। এই সেবা নিশ্চিতে যাদের নিয়োগ দেওয়া হচ্ছে, তাদের দায়িত্বের প্রতি অবহেলা কোনোভাবে কাম্য নয়। এতে বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।

অপরদিকে, উন্নত বিশ্বের দেশগুলোর দূতাবাসে চাহিবা মাত্র সেবা দান নিশ্চিত করা হচ্ছে; কিন্তু বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে তা সম্পূর্ণ উল্টো চিত্র। দূতাবাসগুলো আহ্বান করছি, তারা যেন প্রবাসীদের যথাযথ সেবাদানে আন্তরিক হয়।

আবু বকর

ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া