মালদ্বীপে বাংলাদেশিদের কেন ধরপাকড় করা হচ্ছে

লাগাতার ধরপাকড় চলছেই মালদ্বীপে। এখন শুধু রাস্তাঘাটে নয়, হাউস থেকেও ধরে নিয়ে যাচ্ছে, যাঁদের ভিসা ঠিক নেই। যাঁদের ভিসা ঠিক আছে, তাঁরাও হয়রানির শিকার হচ্ছেন। কোথায় যাবেন বাঙালি প্রবাসীরা? আইন সবার জন্য সমান হলে অন্য দেশের যারা অবৈধভাবে কর্মরত আছেন, তাঁদের কেন ধরা হচ্ছে না? শুধু ধরছে খুঁজে খুঁজে বাঙালিদের।

অন্যান্য দেশের প্রবাসীদের মধ্যে যারা অবৈধভাবে ব্যবসা করে অভিযোগ পেলে তাদেরকে ধরা হয়। তবে কিছু বাংলাদেশিও অবৈধভাবে ব্যবসায় জড়িত। তাঁদের ধরতে এসে আমাদের মতো অসহায় কর্মচারীদের ধরে নিয়ে যাচ্ছে।

অনেকে দুই লাখ টাকা খরচ করে ভিসা ঠিক করেছেন। ভিসা ঠিক রাখার জন্য প্রতিবছর গুনতে হয় প্রচুর টাকা। অথচ টাকাপয়সা দিয়েও হয়রানির শিকার হতে হচ্ছে! দেশে ছুটিতে গেলে কেউ বা করে দেয় ভিসা বাতিল।

তারা বলে নিজ নিজ কোম্পানিতে কাজ করতে। এখানে আমরা কোম্পানি পাব কোথায়? কিছু কিছু কোম্পানিতে কাজ করলে ঠিকমতো বেতনও দেয় না।

মূলত বাংলাদেশ থেকে নতুন কর্মী আনবে, তাই  ধরপাকড় চলছে। নতুন কর্মী এসে কোথায় কাজ করবে? কোনো ভালো কোম্পানি তো দেখছি না। এর আগে কর্মী এনে রাস্তায় ছেড়ে দিয়েছে।

কে দেখে তাঁদের কান্নাকাটি! যাঁরা কোম্পানির ভিসায় আসবেন, তাঁরা অল্প বেতনে লম্বা ডিউটি করে হাড়ভাঙা কষ্ট করে কি কোম্পানিতে থাকবেন? তাঁরাও কোম্পানি থেকে পালিয়ে অবৈধ হয়ে যাবেন। তারপর কী হবে? কেউ হতে চান না অবৈধ, সবাই বৈধভাবে কাজ করতে চান। কিন্তু পারেন না।

কোনো কন্ট্রাক্টরের মাধ্যমে কাজ করলে তাঁরাও শেষে বেতন মেরে দেন।

দালালের খপ্পরে পড়ে নিঃস্ব হয়ে যাচ্ছেন অনেক প্রবাসী ভাই। কেউ শোনেও না, কেউ দেখেও না প্রবাসী ভাইদের বোবাকান্না!

  • শেখ সজীব আহমেদ
    মালদ্বীপপ্রবাসী