রামপুরার মাঠ দখল ও উন্নয়নহীন জুরাইন এলাকা

রাজধানীর রামপুরা অত্যন্ত ঘনবসতিপূর্ণ এবং যোগাযোগের ক্ষেত্রে অতি গুরুত্বপূর্ণ এলাকা। অতিরিক্ত এবং অপরিকল্পিত ভবন নির্মাণের ফলে পরিবেশগত কারণে রাজধানী ঢাকা দিনদিন বসবাসের অযোগ্য হয়ে উঠছে।

খোলা জায়গা গুলো দিনদিন বহুতল ভবনগুলো দখল করে নিচ্ছে। এই বৃহৎ এলাকাটিতে শিশু কিশোরদের খেলাধুলার কোনো মাঠ নাই। তাই জনসাধারণের অতি প্রয়োজনীয়তা এবং চাহিদার দিকে নজর দিয়ে সরকার বিগত ১০/১২ বছর পূর্বে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে জরিপ করে রামপুরা টিভি ভবনের অপজিটে রামপুরা একরামুন্নেছা বয়েজ হাইস্কুল ও গার্লস হাইস্কুল সংলগ্ন ঠিক পেছনের খালি জায়গাটিতে প্রস্তাবিত হাতিরঝিল বিশেষ ড্যাপে অন্তর্ভুক্ত করে খেলার মাঠ হিসেবে নির্ধারণ করে।

কিন্তু গত কিছুদিন যাবৎ দেখা যাচ্ছে, রাজউক প্রস্তাবিত খেলার মাঠের নির্ধারিত জায়গাটিতে কিছু ভবন নির্মাণ কোম্পানি কোনো অদৃশ্য ক্ষমতার বলে শিশুদের খেলার মাঠের পরিবর্তে বাণিজ্যিক ভিত্তিতে বহুতল ভবন নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে এবং ইতিমধ্যেই জায়গাটিতে বহুদিনের বেড়ে ওঠা ৫০/৬০ টি নারিকেল, আম ইত্যাদি বড়বড় গাছ কেটে ভূমি ফাঁকা ও সমতল করেছে। তাই, এ বিষয়ে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, রাজউক ও পরিবেশ রক্ষায় কার্যকর প্রতিষ্ঠান সমূহের আশু সদয় দৃষ্টি আকর্ষণ করছি।

মো. তোফাজ্জল হোসেন

রামপুরা, ঢাকা

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অন্যতম ঘনবসতিপূর্ণ এলাকা হচ্ছে পূর্ব জুরাইন এলাকা। এই এলাকায় উন্নয়নের ছোঁয়া বলতে লাগেইনি। শুধুমাত্র আবর্জনার সাবস্টেশন ছাড়া নতুন কিছু গড়ে তোলেনি সিটি করপোরেশন। প্রায় ত্রিশ হাজার লোকের বসতি জুরাইন এলাকা। প্রতিদিন তাঁরা নানান সমস্যার সম্মুখীন হচ্ছে। স্থানীয় সংসদ সদস্যও এখানে উন্নয়নে কোনো ভূমিকা পালন করেননি।

স্থানীয় নেতারা সিটি করপোরেশনের জায়গা দখল করে কার্যালয় তৈরি করে এসব নিয়ন্ত্রণ করছে। এলাকার জলাবদ্ধতা দীর্ঘদিনের সমস্যা। নেই কোনো সামাজিক অনুষ্ঠান আয়োজন কেন্দ্র। অডিটোরিয়াম, খেলার মাঠ, সরকারি হাসপাতাল নেই।

ফুটপাত দখল করে গড়ে ওঠেছে শতাধিক ভাসমান দোকান। সেখান থেকে তোলা হয় চাঁদা। জুরাইন বউবাজারের অবস্থা খুবই করুন। কারণ সামান্য বৃষ্টি হলে কোমর সমান পানি জমে যায় বাজারে। ফলে ক্রেতাদের সমস্যা হচ্ছে। বাজার বহুতল। সেখানে কাঁচাবাজারের পাশাপাশি কাপড়, মুদি দোকান, ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়।

পোস্ট অফিস, বিভিন্ন ব্যাংক, বিমা, ওষুধের দোকান, পাবলিক টয়লেট, সামাজিক অনুষ্ঠান কেন্দ্র গড়ে তুলতে হবে। ইতিমধ্যে ঢাকা ওয়াসা নতুন পানির পাইপ বসানোর কাজ চলছে। তাই মাননীয় মেয়র আপনার নিকট বিনীত অনুরোধ পূর্ব জুরাইনের উন্নয়নে দ্রুত কার্যকরী পদক্ষেপ নিন।

রওজা নাসির রাইসা

শিক্ষার্থী

জুরাইন, ঢাকা