এডিস মশার আতঙ্ক ও লালবাগ দুর্গ দখল

এডিস মশা এখন বাংলাদেশে একটি আতঙ্কের নাম। সাধারণত বর্ষায় এর প্রকোপ বাড়ে। এখন এডিস মশা যে শুধু ঢাকা শহরে তা নয়, এখন সারা দেশে ছড়িয়ে পড়ছে। অন্যদিকে ডেঙ্গু আক্রান্ত হয়ে যখন হাসপাতালগুলো ভরে যায় এবং এক–দুজন মারা যায়, তখন আমাদের সচেতনতামূলক কার্যক্রম শুরু হয়। আগে থেকে যদি সচেতন না হই, সেটা আমাদের জন্য ক্ষতি। কেননা একজন ডেঙ্গু আক্রান্ত ব্যক্তি থেকে যখন ডেঙ্গু মশা অন্য সুস্থ ব্যক্তিকে কামড় দেবে, তখন সেই সুস্থ ব্যক্তি আক্রান্ত হয়ে যান। আর এভাবেই ছড়িয়ে যায় ডেঙ্গু আক্রান্ত মানুষ।

তাই কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করব যে আমাদের চারপাশে মশার ওষুধ ছিটানোর জন্য এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে।

আল মামুন

এসইএল মডেল একাডেমি, চাঁদপুর

লালবাগ দুর্গ

লালবাগ দুর্গ পুরান ঢাকার লালবাগে অবস্থিত। প্রতিদিন এই দুর্গে অসংখ্য মানুষ ঘুরতে আসেন; কিন্তু দুর্গটির বহু জায়গা একশ্রেণির মানুষ দখল করে গড়ে তুলছে উঁচু ভবন। দুর্গের দেয়াল ঘেঁষে গড়ে তোলা হয়েছে এসব ভবন। দুর্গের আগের ছবিতে দেখা যায়, দুর্গের পাশে কয়েক মিটার পথ ছিল। দুর্গের দেয়াল ঘেঁষে এসব ভবন নির্মাণের কারণে একদিকে সৌন্দর্য হারাচ্ছে, অন্যদিকে দুর্গের নিরাপত্তা হুমকির মুখে পড়েছে।

রাজনৈতিক কারণে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দুর্বলতা ও প্রশাসনের নীরবতার কারণে দুর্গের এসব জায়গা দখলমুক্ত করা সম্ভব হয়নি। লালবাগ দুর্গের বেদখল জায়গা উদ্ধারে সরকারের উচ্চপর্যায়ের কঠোর হস্তক্ষেপ কামনা করছি।

মো. নাসির উদ্দিন রুবেল

প্রাক্তন ছাত্র, তাজমহল ট্যানারি উচ্চবিদ্যালয়, ঢাকা