দুর্নীতি করে আমি যেন সম্পদ বাড়াতে পারি!

‘সকালে উঠিয়া আমি মনে মনে বলি, সারাদিন আমি যেন ভালো হয়ে চলি।’ ঊনবিংশ শতাব্দীর অন্যতম পণ্ডিত ব্যক্তি, ফোর্ট উইলিয়াম কলেজের অধ্যাপক তথা শিশুসাহিত্যিক মদনমোহন তর্কালঙ্কারের ‘আমার পণ’ কবিতার এটি বিখ্যাত লাইন এটি। এখন দেশের যে পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে কবিতা লাইনটি এভাবে বলতে হয়—সকালে উঠিয়া আমি মনে মনে বলি, সারা দিন আমি যেন দুর্নীতি-অপরাধ করে ব্যাঙ্ক ব্যালেন্স বাড়াতে পারি।’

কবি মানুষকে ভালো পথে চলার পরামর্শ দিয়েছিলেন কবিতাটির মাধ্যমে। অথচ মানুষের কাছে তা ভালো লাগল না বলেই কি, আজ চারদিকে অপরাধের জগতে মানুষের বিচরণ?

আমরা যখন দ্বিতীয় শ্রেণিতে পড়তাম তখন কবিতাটি পেয়েছিলাম। খুব পরিচিত একটি কবিতা, জনপ্রিয় একটি কবিতা। আলোচ্য কবিতায় ভালো মনে কাজ করা, সকলকে ভালোবাসা, মিলেমিশে থাকা, পাঠের সময় অবহেলা না করা, কারোর সঙ্গে ঝগড়া না করার কথা বলা হয়েছে। তাই খিটখিটে মেজাজ, কথায় কথায় রাগ, অহংকার, হিংসা, অসহিষ্ণুতা এসব মনের মধ্যে থাকলে তো সমস্যা। এমনকি কোনো কাজও তো তা হলে ভালোভাবে করাই যাবে না। সে কারণে বা সারা দিন ভালো হয়ে চলার জন্য, কাজে মনঃসংযোগ করার জন্য, ভালোভাবে পড়াশোনা করার জন্য সকালে উঠে দরকার কিছু মনের মতো কাজকর্মের। যেমন, খেলাধুলা, ব্যায়াম, শরীরচর্চা, ধ্যান ইত্যাদি।
ধ্যান হলো ত্যাগের মহিমা অর্জনের অন্যতম মাধ্যম। তাই হিংসা-ক্রোধ, ভোগ, লোভ, কামনা-বাসনা থেকে মুক্তি পেতে ধ্যানের মতো উৎকৃষ্ট পন্থা আর কিছু আছে কিনা আমাদের জানা নেই। ধর্মগুলোতে সৃষ্টিকর্তাকে ডাকার মধ্যেও ধ্যান আছে।

বর্তমান কর্মব্যস্ত জীবনে মানসিক উদ্বেগ, কাজের চাপ, চাকরির টেনশন, নামযশ-খ্যাতির লোভ, ভয়, পরিবারের অভাব-অনটন, দাম্পত্য কলহ নিয়ে দুশ্চিন্তার শেষ নেই। তাছাড়া রাজনীতি-দুর্নীতির শিকারে গোটা সমাজটা আজ বিধ্বস্ত ও বিপর্যস্ত। কেউ কেউ তাই এর থেকে মুক্তি পেতে আত্মহত্যার পথও বেছে নেয়।

ভারতের পশ্চিমবঙ্গে এক গৃহবধূ বিষয়টি ভালোভাবে বুঝতে পেরেছিলেন—একটি শ্রেণি কীভাবে মানুষের সম্পদ, সরকারি টাকা লুট করে নিয়ে যাচ্ছে। তাই ওই গৃহবধূ হাসপাতালের সামনে ইডি হেফাজতে থাকা দুর্নীতিবাজ ব্যক্তিটির দিকে পায়ের জুতো খুলে ছুড়ে মারেন এবং তারপরে বলেছেন, ‘জুতোটা দুর্নীতিবাজের মাথায় লাগলে স্বস্তি পেতাম।’ কিন্তু তাঁর মতো কতজনই বা এমনটি করতে পারেন। সবাই সয়ে যায়। অনুভূতিহীন হয়ে থাকতে থাকতে ও নির্বিকার হয়ে যেতে যেতে তাদের ভেতরেও পরিবর্তন চলে আসে। তখন তাদেরও পণ হয়ে যায়, দুর্নীতি করে কীভাবে সম্পদ করা যায়।

লিয়াকত হোসেন খোকন
রূপনগর, ঢাকা।