তুমি যদি কম্পিউটারবিজ্ঞান পড়তে চাও, তাহলে তোমাকেই বলছি

কম্পিউটারবিজ্ঞানী হতে পরিশ্রম করতে হবে। সফল হতে পরিশ্রম তো লাগবেই।

সোনা,
তুমি যদি কম্পিউটারবিজ্ঞান পড়তে চাও, তাহলে তোমাকেই বলছি।

যদি কেউ বলে, এটা কঠিন হবে, জিজ্ঞাসা করে নিয়ো, এটা কি শুধু মেয়েদের জন্যই কঠিন? যদি কেউ বলে শুধু মেয়েদের জন্যই কঠিন, তাহলে বিশ্বাস কোরো না। তার মানে এটাকে কঠিন দেখানো হচ্ছে, আসলে কঠিন নয়! ভয় দেখানো হচ্ছে তোমাদের।

সবাই মিলে যখন বলতে থাকে এটা কঠিন, তুমি পারবে না, নিজের অজান্তেই অনেক সময় আমরা তা বিশ্বাস করে ফেলি। নিজের ওপর আস্থা হারাই। এই ভুল বিশ্বাস থেকে আমাদের কাজ আর ফলও প্রভাবিত হয়। যদি পরিবারের কেউ, এমনকি বন্ধু বা শিক্ষকও তোমাকে সাহস না দিয়ে থাকেন, এই চিঠি তোমার জন্য। তোমাদের জানিয়ে রাখি, অন্যদের বলা এই কথাগুলো ঠিক নয়। তাঁরা হয়তো জানেন না, এর চেয়েও অনেক দূরে যাওয়া সম্ভব।

অনেক সময় খুব ছোটবেলা থেকে মেয়েশিশুরা অনেক রকম কথা শুনে বড় হয়। এতে তার আত্মবিশ্বাস নড়বড়ে হয়ে যায়। আমি দেখেছি, আমাদের মেয়েরা ভুল করতে ভয় পায়। কিন্তু একজন প্রোগ্রামার, প্রকৌশলী বা বিজ্ঞানী হতে হলে ভুল করা চাই। ভুল করতে করতেই আমরা শুদ্ধ করতে শিখি।

আমার একজন ছাত্রী আমাকে বলেছিল, ‘আমার ভাই যখন ছোটবেলায় গাড়ি ভেঙে ফেলত, মা-বাবা খুব খুশি হতেন, বলতেন আমার ছেলে ইঞ্জিনিয়ার হবে। আর আমাকে খালি বলতেন, খেলনাগুলো গুছিয়ে রাখ। আমি তো শুধু ঠিকই করতে শিখেছি। কীভাবে ভুল করতে শিখব?’ অথচ আমাদের মতন বড় মানুষদেরই অনেক ভুল হয়। ভুল করা কোনো সমস্যা নয়। ভুল হয়েছে, হবে বা হতে পারে—এ ভাবনা মাথা থেকে ঝেড়ে ফেলো। এতে আটকে থাকার দরকার নেই।

অনেক বছর হলো, আমি কম্পিউটারবিজ্ঞান পড়াই। আর আমার ক্লাসের মেয়েরা (এবং ছেলেরা) দারুণ করে। কম্পিউটারবিজ্ঞানী হতে পরিশ্রম করতে হবে। সফল হতে পরিশ্রম তো লাগবেই। যেকোনো কাজের ক্ষেত্রেই এটা প্রযোজ্য।

কম্পিউটারবিজ্ঞান হলো একটা সৃজনশীল শিল্প। একজন কম্পিউটারবিজ্ঞানী শিল্পীর মতো সৃষ্টি করেন। এই সৃষ্টি হয়তো একজন চিকিৎসকের কাজে লাগবে, একজন বয়স্ক মানুষের বা শিশুর কাজে লাগবে অথবা কোনো দৃষ্টিপ্রতিবন্ধীকে সাহায্য করবে। সমস্যা সমাধান করতে পারার এই শক্তি আমার কাছে খুব ভালো লাগে। আমি নিশ্চিত, তোমারও ভালো লাগবে।

কথা দিচ্ছি, দ্বিধা ঝেড়ে ফেলে কম্পিউটারবিজ্ঞান নিয়ে পড়ো, মেয়েরা। বিজ্ঞানচর্চায় অনেক আনন্দ। একদিন তোমরা অনেক কিছু শিখবে। আর তোমাদের অনেকের সঙ্গে দেখা হবে, একযোগে কোনো সমস্যা সমাধানের সময় বা ফাটাফাটি কোনো বৈজ্ঞানিক কনফারেন্সে, এই শুভকামনা থাকল। অনেক ভালোবাসা।

নোভা আহমেদ
কম্পিউটারবিজ্ঞানী ও শিক্ষক