বিদ্রোহ ও বিবমিষা

মোস্তফা জামানের কিউরেশনে উত্তম কুমার রায়ের ‘গল্পের বাস্তবতা’ শিরোনামের প্রদর্শনীর শিল্পকর্মে তারুণ্যের বিদ্রোহ ও বিবমিষা আছে।

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে ঢুকলেই শস্যদানায় রচিত লক্ষ্মীপ্যাঁচার আদলে ‘অবতার’ শিরোনামের ভাস্কর্যটি সহজেই দৃষ্টি কেড়ে নেয়। শিল্পী পুরাণ অবলম্বনে দৈনন্দিন জীবনের শুভ-অশুভর মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব প্রকাশ করতে চেয়েছেন। তাঁর কাজে মনোজগতের রূপকল্পেরই প্রাধান্য। তাঁর কল্পলোকের ফ্যান্টাসিতে ভালো-মন্দের দ্বন্দ্ব আছে। ক্ষমতা যে জীবনের বোঝা হয়ে দাঁড়ায়, তার এক প্রতীকী প্রকাশ আছে ঝুলিয়ে রাখা ‘অতিরিক্ত বোঝা’ শিরোনামের ভাস্কর্যে। ভাস্কর্যটিতে চেয়ারের তলে চাপা পড়া মানুষের অসহায়ত্ব চিত্রিত।

স্বপ্ন, বাস্তবতা আর সত্যানুসন্ধান আছে উত্তম কুমার রায়ের কাজে। পূর্ণিমার চাঁদের আদলে গোলাকার ক্যানভাসে ক্ষুধার্ত মুখাবয়ব। এমন এক অনুভূতি হয় যেনবা এ ক্ষুধার পটভূমি বৈশ্বিক যুদ্ধ। ছবিগুলো পড়তে হলে টেক্সচার ধরে অবচেতনের গল্পগুলো খুঁজে বেড়াতে হয়।

উত্তম কুমার রায় তেল–জলের মিশ্রণে সৃষ্ট টেক্সচার কাজে লাগিয়েছেন দেয়ালে ঝোলানো অধিকাংশ চিত্রকর্মে। ভাস্কর্যে যতটা বৈচিত্র্য আছে, প্রদর্শিত চিত্রগুলোর কম্পোজিশন, অবয়ব ও টেক্সচারে তা নেই। বর্ণেও বৈচিত্র্য কম। তাই ছবিগুলোকে পুনরাবৃত্তি বলে মনে হয়, যা দৃষ্টির পক্ষে সুখকর নয়।

মলয় বালা