চট্টগ্রামের শিল্পী রিপন সাহার ‘অস্তিত্বের প্রতিধ্বনি’ নামের প্রদর্শনী চলছে ঢাকার লালমাটিয়ার কলাকেন্দ্রে। এতে ড্রয়িং, পেইন্টিং আর ভিডিও আর্ট—তিন মাধ্যমের শিল্পকর্ম রয়েছে।
রিপন সাহার প্রদর্শনীর মূল আকর্ষণ হলো রঙিন ব্রাশপেনে করা কিছু রেখাচিত্র। তাঁর ড্রয়িংগুলো সরস, সূক্ষ্ম ও সুচিন্তিত। এগুলো কখনো ব্যঙ্গাত্মক, কখনো পরাবাস্তববাদী, কখনো তারা উপহাস করছে সমাজকে। ড্রয়িংগুলো দর্শককে যেমন ভাবায়, তেমনি খুব সহজেই তারা বৈচিত্র্যময় ব্যাখ্যাও তৈরি করতে পারে।
সাদা কাগজে রঙিন ড্রয়িংগুলো দেখলে অনেক সময় মনে হতে পারে, সেগুলো যেন ব্যঙ্গাত্মক কার্টুন। আদতে তা কার্টুন নয়। কার্টুনের অঙ্কনশৈলীর সঙ্গে মিল থাকলেও কার্টুনের ভাষা এবং রিপনের ড্রয়িংয়ের ভাষা এক নয়।
প্রদর্শনীতে রয়েছে কালো ক্যানভাসে অ্যাক্রিলিক মার্কারে আঁকা আরও কিছু ড্রয়িং। শিল্পী সেখানেও গোলাপি রং দিয়ে রেখাচিত্র এঁকেছেন। তবে আঁকার মাধ্যম ভিন্ন হওয়ায় বৈশিষ্ট্যগত পরিবর্তন লক্ষণীয়। কালো ক্যানভাসে আঁকা ছবিগুলোয়ও ভাবনার খোরাক অপ্রতুল নয়। এখানেও দেখা মেলে সমাজরাজনীতি এবং তার মধ্যে মানুষের অবস্থান।
রিপনের প্রদর্শনীতে রয়েছে দুটি ভিডিও আর্ট এবং বেশ কিছু পেইন্টিং। তবে পেইন্টিংগুলোয় তাঁর লাইন ড্রয়িংয়ের সুচারু বৈশিষ্ট্য কোথায় যেন হারিয়ে যায়। যদিও শিল্পী লিখেছেন যে পপ আর্ট, পরিচিত আইকন এবং দৈনন্দিন জীবনের বিভিন্ন চিত্র তিনি তুলে আনেন; এগুলো উপস্থাপন করেন উজ্জ্বল রং ও একধরনের নাইভ আর্ট স্টাইলের মাধ্যমে, তবু বলতেই হয়, তাঁর পেইন্টিংগুলো থেকে অনেক সাহসী শক্তিশালী হলো ড্রয়িংগুলো। চিত্রকলায় তাঁর ও রেখাচিত্রগুলোর সরস ভাব আর নিরীক্ষা যেন শিল্পরসিকদের জন্য গুপ্তধনের শামিল।
ওয়াকিলুর রহমানের কিউরেশনের প্রদর্শনীটি চলবে ১১ নভেম্বর পর্যন্ত।