বলিরেখা দূর করতে

আগে থেকে যত্ন নিলে দূর হবে ত্বকের বলিরেখা। মডেল: নাজিফা টুসি
ছবি: নকশা

বলিরেখা দেখা দিতে পারে কম বয়সেও। তথ্যটি ছোট, কিন্তু এর প্রভাব অনেক বড়। বয়স কম হোক কিংবা বেশি, ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন সব সময়ই। অল্প বয়সে হাত ও পায়ের ত্বক কুঁচকে যেতে দেখা যায় অনেকেরই। চেহারার যত্ন নেওয়ার কারণে উজ্জ্বলতা পাবেন, এটা যেমন সত্যি। আবার সেই একই যত্নের পরশ থেকে হাত-পা এড়িয়ে যাওয়ার ফলে কালচে দাগ পড়ে যাবে। রূপবিশেষজ্ঞ শারমিন কচির পরামর্শ, চেহারার সঙ্গে সঙ্গে হাত ও পায়ের যত্ন নেওয়া প্রয়োজন প্রতিবেলায় প্রতিদিন। জানালেন তেমন কিছু উপায়।

হাতের ত্বকে ময়েশ্চারাইজার লাগানো জরুরি। মডেল: সুষ্মি

ময়েশ্চারাইজার করা

হাতের ত্বক থেকে খুব দ্রুত আর্দ্রতা চলে যায়। এ কারণে হাতের ত্বকে ময়েশ্চারাইজার লাগানো জরুরি। হাতে ক্রিম ও লোশন ব্যবহার করুন সব সময়। শিয়া বাটার, জলপাই তেল, ভিটামিন ই, ম্যাকাডেমিয়া নাট অয়েল—এসব উপাদান আছে, এমন ক্রিম হাতের ত্বকের জন্য ভালো। গোসল বা হাত ধোয়ার পরপরই এসব ক্রিম মেখে নিন। এ ছাড়া চেহারায় অ্যান্টি–অ্যাজিং ক্রিম দেওয়ার সময়ে হাতেও একটু মেখে নেওয়া যেতে পারে। চোখের জন্য যে আই ক্রিম, সেটা মালিশ করলেও অনেকটা উপকার পাবেন।

গ্লাভস পরা

প্রতিদিন বাসনকোসন ধোয়া, রান্না ও কাপড় ধোয়ার কাজগুলো হাতের ত্বককে রুক্ষ করে দেয়। এমনকি হাতের ত্বক ফেটেও যেতে পারে। একজিমাও হওয়ার সম্ভাবনাও থাকে। এ কারণে যখন সম্ভব, পরুন ডিশওয়াশিং গ্লাভস। এ ছাড়া হাতে ময়লা লাগবে বা সাবান অতিরিক্ত ব্যবহার হবে, এমন সব পরিস্থিতিতে গ্লাভস পরে কাজ করার চেষ্টা করুন।

হাতেও সানস্ক্রিন লোশন দেওয়ার অভ্যাস করুন। মডেল: অর্পিতা

সানস্ক্রিন ব্যবহার

রোদে ত্বকের বেশি ক্ষতি হয়। ত্বকের রং গাঢ় হয়ে যাওয়ার পাশাপাশি দেখা দিতে পারে বাদামি ছোপ। আপনার বয়স যত কমই হোক না কেন, মুখের পাশাপাশি হাতেও সানস্ক্রিন লোশন দেওয়ার অভ্যাস করুন। এরপর যদি হাত ধোয়া হয়, তবে আবারও সানস্ক্রিন লাগিয়ে নিন। হাতের তালুতে না দিয়ে শুধু হাতের উল্টো পিঠে লাগাবেন।

এক্সফলিয়েট করা

ত্বকের মৃত কোষ সরিয়ে ফেলুন এক্সফলিয়েট করে। তাহলে ত্বকে মসৃণতা ও তারুণ্য ফিরে আসবে। মুখের মতো হাতেও কোমল প্রকৃতির এক্সফলিয়েটর ব্যবহার করুন।

মেকআপে ঢাকা

যাদের হাতের ত্বকে ইতিমধ্যে বয়সের ছাপ পড়েছে, তারা মেকআপ দিয়ে ঢাকতে পারেন। এর জন্য অল্প করে হাত ক্রিম নিন হাতের তালুতে। এর মধ্যে একবিন্দু তরল ফাউন্ডেশন নিয়ে মিশিয়ে নিন। এরপর এটা হাতের ত্বকে মালিশ করে নিন।

মালিশ

ঘরে বসে অল্প কিছু সময় মালিশ করলেই পাওয়া যাবে ভালো ফল। কয়েক ফোঁটা জলপাই তেল হাতের তালুতে নিয়ে মালিশ করুন প্রতিদিন।