নীলিমা ইব্রাহিমের শতবর্ষে মহিলা সমিতিতে নাট্যোৎসব

উৎসবে আছে ‘কহে ফেসবুক’ নাটকটি
সংগৃহীত

বাংলাদেশ মহিলা সমিতির প্রতিষ্ঠাতা সভানেত্রী, শিক্ষাবিদ ড. নীলিমা ইব্রাহিমের জন্মশতবর্ষ উদ্‌যাপন উপলক্ষে নাট্যোৎসবের আয়োজন করেছে বাংলাদেশ মহিলা সমিতি। ‘শতবর্ষে নীলিমা ইব্রাহিম নাট্যোৎসব ২০২১’–এর উদ্বোধন হলো আজ মঙ্গলবার সন্ধ্যায় মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে।

অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও আলোচনা অনুষ্ঠান। প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। স্বাগত বক্তব্য দেন সমিতির বর্তমান সাধারণ সম্পাদিকা তানিয়া বাখ্ত। শ্রদ্ধা জানান সহসভানেত্রী মারুফী খান। শুভেচ্ছা বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক ভীষ্মদেব চৌধুরী, রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সৈয়দ মোহাম্মদ শাহেদ ও নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

নাট্যোৎসবে দেখা যাবে ‘মেরাজ ফকিরের মা’ নাটকটি
সংগৃহীত

দ্বিতীয় পর্বে প্রধান অতিথির ভাষণ ও নাট্যোৎসবের উদ্বোধন ঘোষণা করা হয়। নীলিমা ইব্রাহিমের পরিবারের পক্ষে ধন্যবাদ জ্ঞাপন করেন ইতি ইব্রাহিম খান। এতে ভাষণ দেন সমিতির সভানেত্রী সিতারা আহসানউল্লাহ। সঞ্চালনায় ছিলেন সমিতির যুগ্ম সম্পাদিকা তামান্না রহমান। এরপরে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান।

উৎসবের শেষ দিন দেখা যাবে ‘কঞ্জুস’ নাটকটি
সংগৃহীত

আজ উদ্বোধন হলেও কাল থেকে শুরু হবে পাঁচ দিনব্যাপী নাট্যোৎসব। কাল সন্ধ্যা সাতটায় থাকছে ঢাকা থিয়েটারের নাটক ‘নিমজ্জন’। পরদিন থাকছে নাট্যচক্রের ‘একা এক নারী’।