অধ্যায় ৫
১. মাল্টিমিডিয়া সফটওয়্যার কোনটি?
ক. এমএস ওয়ার্ড খ. পাওয়ারপয়েন্ট
গ. এক্সেল ঘ. এক্সেস
২. মাল্টিমিডিয়া প্রকাশ মাধ্যম কয়টি?
ক. ২ খ. ৩
গ. ৪ ঘ. ৫
৩. মাল্টিমিডিয়ার অংশ কোনটি?
ক. শব্দ খ. বর্ণ
গ. চিত্র ঘ. সবগুলো
৪. ইন্টার–অ্যাকটিভ মাল্টিমিডিয়া কোনটি?
ক. টেলিভিশন খ. সিনেমা
গ. ওয়েবপেজ ঘ. সব কটি
৫. কোনটি হচ্ছে সেই বহুমাধ্যম, যার সঙ্গে ব্যবহারকারী যোগাযোগ করতে পারে?
ক. টেলিভিশন খ. সিনেমা
গ. ওয়েবপেজ ঘ. সব কটি
৬. নিচের কোনটিতে মাল্টিমিডিয়ার তিনটি মাধ্যমেই ব্যবহার করা হয়?
ক. ইন্টার-অ্যাকটিভ মাল্টিমিডিয়া
খ. নন-ইন্টার-অ্যাকটিভ মাল্টিমিডিয়া
গ. ইন্টার মাল্টিমিডিয়া
ঘ. অ্যাকটিভ মাল্টিমিডিয়া
৭. কোনটিতে মাল্টিমিডিয়ার ব্যবহার করা হয়?
ক. বাজারের হিসাব করতে
খ. টিভি দেখতে
গ. বিদ্যালয়ের ফলাফল প্রস্তুতিতে
ঘ. অ্যানিমেশন চলচ্চিত্র তৈরিতে
৮. মাল্টিমিডিয়ার প্রয়োগ—
i. বর্ণ বা টেক্সটের প্রকাশকে আকর্ষণীয় করে তুলেছে
ii. মুদ্রণ ও প্রকাশনার কাজকে সহজ করেছে
iii. হিসাবের কাজকে সহজ করেছে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
নিচের অনুচ্ছেদটি পড়ে ৯ ও ১০ নম্বর প্রশ্নের উত্তর দাও।
সজল বাবু একটি কোম্পানির প্রধান কর্মকর্তা। আগামীকাল বিদেশ থেকে একদল পরিদর্শক তাঁর কোম্পানি পরিদর্শনে আসবেন। তিনি তাঁর ল্যাপটপে ঠিক করছেন অতিথিদের তাঁর কোম্পানি সম্পর্কে কী কী দেখাবেন। এ কাজে তিনি একটি সফটওয়্যারের সাহায্য নিলেন।
৯. বিদেশি অতিথিদের সামনে উপস্থাপনের জন্য সজল বাবুর কাছে কোন সফটওয়্যারটি ব্যবহার সুবিধাজনক?
ক. পাওয়ারপয়েন্ট খ. ওয়ার্ড
গ. এক্সেল ঘ. এক্সেস
১০. সজল বাবু যে সফটওয়্যার ব্যবহার করবেন, তাতে—
i. অ্যানিমেশন ব্যবহার করে উপস্থাপনকে আকর্ষণীয় করা যাবে
ii. শব্দ ও ভিডিও ব্যবহার করে কোম্পানির কার্যক্রম দেখানো যাবে
iii. কোম্পানির আয়-ব্যয়ের হিসাব করা যাবে
কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
১১. বস্তুত কম্পিউটারের মাল্টিমিডিয়া মানে হলো—
i. ইন্টার-অ্যাকটিভ অভিজ্ঞতা
ii. বর্ণ ও চিত্রের সমন্বয়
iii. বর্ণ, চিত্র ও শব্দের সমন্বয়
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
১২. অ্যানিমেশন হতে পারে—
i. চলমান
ii. স্থির
iii. ত্রিমাত্রিক
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
১৩. চলচ্চিত্রের উদ্ভব হয়েছে কত শতকে?
ক. আঠারো শতকে খ. উনিশ শতকে
গ. বিশ শতকে ঘ. একুশ শতকে
১৪. চলচ্চিত্রের উদ্ভব হয়েছে কত সালে?
ক. ১৭৯৫ সালে খ. ১৮৮৫ সালে
গ. ১৮৯৫ সালে ঘ. ১৯৯৫ সালে
১৫. মাল্টিমিডিয়ার পূর্বপুরুষ কোনটি?
ক. শব্দ খ. কম্পিউটার
গ. রেডিও ঘ. সিনেমা
১৬. মুদ্রণ প্রকাশনায় গ্রাফিক ডিজাইনের ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার করা হয় কোন দশকে?
ক. নব্বই দশকে খ. একুশ দশকে
গ. দশম দশকে ঘ. অষ্টম দশকে
১৭. বিজ্ঞাপন তৈরিতে কোনটি ব্যবহৃত হয়?
ক. অ্যানিমেশন খ. ওয়ার্ড
গ. ফটোশপ ঘ. বর্ণ
১৮. ভিডিও মূলত কী ধরনের গ্রাফিকস?
ক. স্থির খ. টেক্সট
গ. চলমান ঘ. শব্দ
১৯. ভিডিও ধারণ, সম্পাদনা এবং সংরক্ষণে ব্যবহৃত হয় কোন পদ্ধতি?
ক. অ্যানালগ খ. কমার্শিয়াল
গ. অ্যানিমেশন ঘ. ডিজিটাল
সঠিক উত্তর
অধ্যায় ৫: ১. খ ২. খ ৩. ঘ ৪. ঘ ৫. ঘ ৬. ক ৭. ঘ ৮. ক ৯. ক ১০. ক ১১. খ ১২. ঘ ১৩. খ ১৪. গ ১৫. ঘ ১৬. ক ১৭. ক ১৮. গ ১৯. ঘ
প্রকাশ কুমার দাস, সহকারী অধ্যাপক, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা