[পূর্ববর্তী লেখার পর]
বই পড়া
১১. ‘শিক্ষার অপ্রয়োজনের দিকই শ্রেষ্ঠ দিক’ বলতে আসলে কোনটিকে বোঝানো হয়েছে?
ক. শিক্ষার্জনের মাধ্যমেই জীবসত্তাকে টিকিয়ে রাখা
খ. শিক্ষা লাভ করার অর্থই হলো মনুষ্যত্ব জাগ্রত করা
গ. শিক্ষা লাভের মাধ্যমেই জীবনকে সাজানো
ঘ. শিক্ষার্জন মনেই বুদ্ধিমান মানুষ তৈরি হওয়া
১২. প্রমথ চৌধুরীর মতে, অন্তর্নিহিত শক্তিকে জাগিয়ে দিতে পারে কে?
ক. গুরু খ. শিষ্য
গ. সমাজ ঘ. রাষ্ট্র
১৩. কোন শক্তির বলে শিষ্য নিজের মন নিজে গড়ে তোলে?
ক. গুরুর খ. আত্মার
গ. সাহিত্যের ঘ. ডেমোক্রেসির
১৪. ‘আমরা যত বেশি লাইব্রেরি প্রতিষ্ঠা করব, দেশের তত বেশি উপকার হবে’—এ অংশটি কোন প্রবন্ধের?
ক. বই পড়া
খ. পল্লিসাহিত্য
গ. শিক্ষা ও মনুষ্যত্ব
ঘ. সাহিত্যের রূপ ও রীতি
১৫. আমাদের স্কুল-কলেজে ছেলেরা বই পড়ে কীভাবে?
ক. দায়ে পড়ে খ. বাধ্য হয়ে
গ. স্বেচ্ছায় ঘ. শিক্ষার জন্য
১৬. প্রমথ চৌধুরীর মতে, আমাদের সমাজ কেমন?
ক. উচ্ছৃঙ্খল খ. বিভ্রান্ত
গ. নির্জীব ঘ. নিরানন্দ
১৭. ‘পাস করা ও শিক্ষিত হওয়া এক বস্তু নয়’—এ মতবাদের বিরুদ্ধ মতবাদ কোনটি?
ক. বিদ্যার সাধনা শিষ্যকে নিজে অর্জন করতে হয়
খ. সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত
গ. শিক্ষা অর্জন ও গ্রহণের ব্যাপার
ঘ. জ্ঞানহীনে জ্ঞান দেন গুরু মহাশয়
১৮. স্কুল-কলেজের শিক্ষাকে ‘মারাত্মক’ বলা হয়েছে কেন?
ক. অতিরিক্ত ব্যয়বহুল
খ. স্বশিক্ষিত হওয়ার শক্তি নষ্ট করে
গ. পাঠ্য বিষয় জীবনবিমুখ
ঘ. মুখস্থ করার ফলে জীবনী শক্তি ক্ষয় হয়
১৯. প্রমথ চৌধুরীর মতে, ছেলেরা নোট মুখস্থ করে কেন?
ক. জ্ঞান অর্জন করতে
খ. শিক্ষিত হতে
গ. পেটের দায়ে
ঘ. বাহ্বা পেতে
২০. জাতি হিসেবে আমরা ‘নির্জীব’ কেন?
ক. সচ্ছলতার অভাবে
খ. আনন্দশূন্য বলে
গ. মনোবলের অভাবে
ঘ. শৌখিনতা নেই বলে
সঠিক উত্তর
বই পড়া: ১১.খ ১২.ক ১৩.খ ১৪.ক ১৫.খ ১৬.গ ১৭.ঘ ১৮.খ ১৯.গ ২০.খ
মোস্তাফিজুর রহমান, শিক্ষক, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা
[পরবর্তী দিনের লেখা]