রাশিয়ায় ব্যবসা বন্ধ করেছে ম্যাকডোনাল্ডস ও স্টারবাকস

৯ মার্চ ইউক্রেনে রুশ হামলা ১৪তম দিনে গড়িয়েছেছবি: রয়টার্স

রাশিয়ায় এবার ব্যবসা বন্ধ করার ঘোষণা দিয়েছে মার্কিন বহুজাতিক ফাস্ট ফুড কোম্পানি ম্যাকডোনাল্ডস ও কফি হাউস চেইন স্টারবাকস করপোরেশন। এর আগে কোমল পানীয় নির্মাতা প্রতিষ্ঠান কোকাকোলা ও পেপসিও গতকাল মঙ্গলবার রাশিয়ায় ব্যবসা কার্যক্রম বন্ধের ঘোষণা দেয়। খবর বিবিসির

ইউক্রেনে যুদ্ধ শুরুর কারণে রাশিয়ায় একে একে ব্যবসা বন্ধের ঘোষণা দিচ্ছে বৈশ্বিক বৃহৎ কোম্পানিগুলো। দুই সপ্তাহ ধরে প্রতিদিনই সে তালিকায় যোগ হচ্ছে নতুন নতুন নাম। সে ধারাবাহিকতায়ই সর্বশেষ রাশিয়ার বিরুদ্ধে অবস্থান জানাল ম্যাকডোনাল্ডস ও স্টারবাকস।

ম্যাকডোনাল্ডস জানিয়েছে, রাশিয়ায় প্রায় ৮৫০টি রেস্তোরাঁ সাময়িকভাবে বন্ধ করছে তারা। তবে রাশিয়ায় তাদের প্রায় ৬২ হাজার কর্মীর বেতন দিতে থাকবে বলে জানিয়েছে ম্যাকডোনাল্ডস। অন্যদিকে, স্টারবাকসও তাদের ১০০টি কফি শপ বন্ধের ঘোষণা দিয়েছে। এক বিবৃতিতে তারা জানিয়েছে, এখন থেকে রাশিয়ায় পণ্যের চালানসহ সব ধরনের ব্যবসায়িক কার্যক্রম বন্ধ রাখবে তারা। তবে প্রায় দুই হাজার কর্মীকে বেতন দিতে থাকবে স্টারবাকস।

এক বিবৃতিতে ম্যাকডোনাল্ডস বলেছে, ইউক্রেনে রাশিয়ার কারণে সৃষ্ট অপ্রয়োজনীয় মানবিক দুর্ভোগের প্রতিক্রিয়ায় এই পদক্ষেপ নিয়েছে তারা। রাশিয়ায় সরবরাহ চেইন সমস্যাও হচ্ছে বলে দাবি করেছে ম্যাকডোনাল্ডস। সব মিলিয়ে রাশিয়ায় আবার কখন ব্যবসা সচল হবে, সেই ‘ভবিষ্যদ্বাণী করা অসম্ভব’ বলে জানিয়েছে কোম্পানিটি।

ম্যাকডোনাল্ডসের প্রধান নির্বাহী ক্রিস কেম্পজিনস্কি কর্মীদের উদ্দেশে বলেন, ইউক্রেনের সংঘাত ও ইউরোপে মানবিক সংকট নিরপরাধ মানুষের জন্য অকথ্য যন্ত্রণার কারণ হয়েছে। রাশিয়ার এই কাজের বিরুদ্ধে একটি ব্যবস্থা হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এর মাধ্যমে আমরা আগ্রাসন ও সহিংসতার নিন্দা এবং শান্তি জন্য বাকি বিশ্বের সঙ্গে যোগ দিয়েছি।

দেশে দেশে গ্রাহকদের কাছ থেকেও চাপে ছিল ম্যাকডোনাল্ডস, কোকাকোলাসহ অন্য সংস্থাগুলো। রাশিয়ায় ব্যবসা চালু রাখার কারণে গত সপ্তাহ থেকে টুইটারে এসব ব্র্যান্ড বয়কটের আহ্বান জানান ব্যবহারকারীরা। এ কারণে এই বিষয়ও তাদের সর্বশেষ পদক্ষেপের পেছনে কাজ করেছে।

১৯৯০ সাল থেকে রাশিয়ায় ব্যবসা চালিয়ে আসছে ম্যাকডোনাল্ডস। ২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়া দখলের সময়ে উত্তেজনার মধ্যে খাবারের মান নিয়ে তদন্তের অংশ হিসেবে ম্যাকডোনাল্ডসের কিছু রেস্তোরাঁ বন্ধ করে দিয়েছিল রাশিয়া। এখন ইউক্রেনে রাশিয়ার হামলার পরে ম্যাকডোনাল্ডসই ব্যবসা বন্ধের ঘোষণা দিল।

এর আগে অ্যাপল, জারা, এইচঅ্যান্ডএম, আইকিয়া, স্যামসাং, বারবেরি, বুহু, রোলস রয়েস, অ্যাস্টন মার্টিন ল্যাগোন্ডা, জাগুয়ার ল্যান্ড রোভার, জেনারেল মোটরস, নেটফ্লিক্সসহ বিভিন্ন খাতের বেশ কিছু বৃহৎ কোম্পানি রাশিয়ায় ব্যবসা বন্ধের ঘোষণা দেয়।