দেশের ৯ এলাকায় বইছে শৈত্যপ্রবাহ

ফাইল ছবি

দেশের নয়টি এলাকায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, এ অবস্থা আরও তিন থেকে চার দিন থাকতে পারে। তবে এ বছর আবহাওয়ায় বড় ধরনের কোনো পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

আজ রোববার সকাল নয়টা থেকে আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশের রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

দেশের যেসব অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা বাড়ার সম্ভাবনা আর নেই। এই অবস্থা চলতে থাকবে আগামী তিন থেকে চার দিন। কোথা কোথাও তাপমাত্রা হয়তো একটু কমতে পারে। তবে বড় আকারে পরিবর্তন নাও হতে পারে।
আবদুর রহমান, আবহাওয়াবিদ

রংপুর, রাজশাহী, যশোর, গোপালগঞ্জ, ঈশ্বরদী, বদলগাছী, চুয়াডাঙ্গা, কুমারখালী ও শ্রীমঙ্গল অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

গতকাল শনিবার সারা দেশে সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুণ্ডে ২৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদেরা বলছেন, এ বছর আপাতত আবহাওয়া পরিস্থিতির আর বড় ধরনের পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই। নতুন বছরের শুরুতে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। এরপর মধ্য জানুয়ারিতে গিয়ে আবার শীত পড়তে পারে।

আবহাওয়াবিদ আবদুর রহমান আজ সকালে প্রথম আলোকে জানিয়েছেন, দেশের যেসব অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা বাড়ার সম্ভাবনা আর নেই। এই অবস্থা চলতে থাকবে আগামী তিন থেকে চার দিন। কোথা কোথাও তাপমাত্রা হয়তো একটু কমতে পারে। তবে বড় আকারে পরিবর্তন নাও হতে পারে।

শনিবার সারা দেশে সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহীতে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুণ্ডে ২৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস

উপমহাদেশীয় উচ্চ চাপবলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।