ময়মনসিংহে জেএমবির চারজন আটক, ডাকাতি করে টাকা জোগাতেন সংগঠনে

সংবাদ সম্মেলন আটক চার জঙ্গিকে হাজির করে র‌্যাব। শনিবার দুপুরে ময়নসিংহের আকুয়ায় র‌্যাব-১৪ সদর দপ্তরে
প্রথম আলো

ময়মনসিংহ শহরতলির খাকডহর এলাকায় ব্রহ্মপুত্র নদ থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) চার সদস্যকে আটক করেছে র‍্যাব। আজ শনিবার ভোরে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাবের গোয়েন্দা শাখা ও ময়মনসিংহের র‍্যাব-১৪ অভিযান চালিয়ে তাঁদের আটক করে।

এ সময় আটক ব্যক্তিদের কাছ থেকে গুলিভর্তি একটি বিদেশি রিভলবার, একটি ম্যাগাজিন, তিনটি গুলি, তিনটি চাপাতিসহ দেশীয় অস্ত্র, আটটি বোমাসদৃশ বস্তু, দরজা ও লক ভাঙার বিভিন্ন সরঞ্জামাদি এবং একটি ইঞ্জিনচালিত নৌকা জব্দ করে র‌্যাব।

আজ দুপুরে ময়মনসিংহে র‍্যাব-১৪-এর সদর দপ্তরে সংবাদ সম্মেলনে করে আটক চার জঙ্গির বিষয়ে বিভিন্ন তথ্য জানানো হয়। র‌্যাব জানায়, জেএমবির ওই চার সদস্য মূলত ডাকাতিসহ অন্যান্য উপায়ে লুটতরাজ করে দলের জন্য অর্থ সংগ্রহের কাজ করতেন। তাঁরা চারজন মিলে ময়মনসিংহে বড় ধরনের প্রতিষ্ঠানে ডাকাতি করে ময়মনসিংহের একজন ব্যক্তির কাছে হস্তান্তর করার জন্য নৌকায় করে ময়মনসিংহে এসেছিলেন।

ময়মনসিংহ র‍্যাব-১৪ অস্ত্রসহ চার জঙ্গিকে আটক করে। শনিবার ভোরে নগরীর ব্রহ্মপুত্র নদের তীরে খাগডহর এলাকায়
ছবি: সংগৃহীত

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন র‍্যাব সদর দপ্তরের আইন ও গণমাধ্যম বিষয়ের পরিচালক খন্দকার আল মঈন। এ সময় র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের ডেপুটি পরিচালক মেজর হুসেইন রইসুল আলম মনি, র‌্যাব-১৪ অধিনায়ক মো. রোকনুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনের আটক হওয়া চার জঙ্গিকে গণমাধ্যমকর্মীদের সামনে উপস্থিত করা হয়। আটক হওয়া জেএমবির সদস্যরা হলেন ময়মনসিংহের জুলহাস উদ্দিন ওরফে কাদেরী ওরফে মেহেদী (৩৪), ব্রাহ্মণবাড়িয়ার মোহাম্মদ রোবায়েদ আলম ওরফে ধ্রুব (৩৩), ময়মনসিংহের মো. আলাল ওরফে ইসহাক (৪৮) এবং রংপুরের মোহাম্মদ আবু আইয়ুব ওরফে খালিদ (৩৬)।

সংবাদ সম্মেলনে বলা হয়, সম্প্রতি র‍্যাব ময়মনসিংহ, টাঙ্গাইল, জামালপুর ও সিরাজগঞ্জ জেলায় জঙ্গিদের গতিবিধি গোয়েন্দা তথ্যের মাধ্যমে জানতে পারে। এর পরিপ্রেক্ষিতে র‍্যাবের গোয়েন্দা শাখা ও র‍্যাব-১৪ মিলে অভিযান চালায়। আটক ব্যক্তিরা গত ৩১ আগস্ট জামালপুর জেলার মাদার উপজেলায় একটি আস্তানায় বসে ডাকাতির পরিকল্পনা করেন। পরবর্তী সময়ে ১ সেপ্টেম্বর জামালপুরের জামতলা চর থেকে নৌকায় করে ব্রহ্মপুত্র নদ দিয়ে ময়মনসিংহের দিকে আসতে থাকেন। গতকাল শুক্রবার দিবাগত মধ্যরাতে চার জঙ্গি ময়মনসিংহ শহরের পাশে খাকডহর এলাকায় পৌঁছান। সেখান থেকে র‍্যাব তাঁদের আটক করে। এ সময় জঙ্গিরা র‍্যাবকে লক্ষ্য করে গুলি ছুড়লে র‌্যাবও আত্মরক্ষার্থে পাল্টা গুলি ছোড়ে। তবে এ ঘটনায় কেউ হতাহত হননি। কিছুক্ষণ পর ঘটনাস্থল থেকে চারজনকে আটক করা হয়।

আটক জঙ্গিদের কাছ থেকে জব্দ করা মালামাল। শনিবার দুপুরে ময়নসিংহের আকুয়ায় র‌্যাব-১৪ সদর দপ্তরে
প্রথম আলো

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, আটক হওয়া এ চার জঙ্গি মূলত জেএমবির জন্য ডাকাতির মাধ্যমে অর্থ সংগ্রহ করেন। এর আগে এ জঙ্গিরা সাভার, আশুলিয়া ও দিনাজপুরে ডাকাতি করেন। আটকের পর জিজ্ঞাসাবাদে চার জেএমবি সদস্য এসব কথা র‍্যাবের কাছে স্বীকার করেছেন।

র‌্যাব জানায়, চার জঙ্গির মধ্যে জুলহাস ওরফে কাদেরীর বাড়ি ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলায়। তিনি বাংলা ভাইসহ জেএমবির উচ্চ পর্যায়ের নেতাদের সংস্পর্শে ছিলেন। বাকিরা জেএমবিকে পুনরায় সংগঠিত করার উদ্দেশ্যে দলের জন্য গুরুত্বপূর্ণ কাজ করেন। আটক জঙ্গিদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।