প্রশান্ত মহাসাগরের গভীরতম স্থান মারিয়ানা ট্রেঞ্চের তলদেশে ছোট ছোট সামুদ্রিক প্রাণী
প্রশান্ত মহাসাগরের গভীরতম স্থান মারিয়ানা ট্রেঞ্চের তলদেশে ছোট ছোট সামুদ্রিক প্রাণী

মহাসাগরের গভীরতম স্থানে মানুষ, মহাকাশে প্রথম পর্যটক

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচিত হয় অনেক কিছু। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই হয় ইতিহাসে। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৮ এপ্রিল। ফিরে দেখা যাক উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিস ডে : আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

বিশ্বের সবচেয়ে গভীরতম স্থানের নাম মারিয়ানা ট্রেঞ্চ। প্রশান্ত মহাসাগরের তলদেশে এর অবস্থান। মারিয়ানা দ্বীপপুঞ্জের ঠিক পূর্ব দিকেই এই খাত। ২০১৯ সালের এই দিনে মারিয়ানা ট্রেঞ্চের সবচেয়ে গভীর অংশে প্রবেশ করেন মার্কিন অভিযাত্রী ভিক্টর ভেসকোভো। সেখানে তিনি প্ল্যাস্টিক বর্জ্যের সন্ধান পান।

মারিয়ানা ট্রেঞ্চে মহাসাগরের গভীরতা ১০ হাজার ৯৩৫ মিটার। প্রশান্ত মহাসাগরের স্বাভাবিক গড় গভীরতার চেয়ে মারিয়ানা ট্রেঞ্চে গভীরতা সাত মাইলের চেয়েও বেশি। ২০১৭ সালে মারিয়ানা ট্রেঞ্চের ৮ হাজার ১৭৮ মিটার গভীরে একধরনের মাছের সন্ধান পাওয়া যায়।

রেললাইন স্থাপনে রেকর্ড

যুক্তরাষ্ট্রের রেলের ইতিহাসে নতুন একটি সাফল্যের রেকর্ড যুক্ত হয় ১৮৬৯ সালের এদিনে। চীনা ও আইরিশ শ্রমিকেরা রেললাইন বসানোর কাজ করছিলেন তখন। একদিনে তাঁরা ১৬ কিলোমিটার বা ১০ মাইলের বেশি রেলপথ বসিয়ে রেকর্ড গড়েন।

মহাকাশে প্রথম পর্যটক

মার্কিন ধনকুবের ডেনিস টিটো। ২০০১ সালের এই দিনে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) ভ্রমণে যান তিনি। রাশিয়ার সয়ুজ রকেটে চেপে মহাকাশে যান টিটো। এ জন্য তাঁর খরচ হয় ২ কোটি ডলার। এর মধ্য দিয়ে মহাকাশযাত্রায় রেকর্ডও গড়েন এই ধনকুবের। কেননা টিটো বিশ্বের প্রথম ব্যক্তি, যিনি পর্যটক হিসেবে অর্থের বিনিময়ে মহাকাশে ঘুরতে যান।

মহাকাশের প্রথম পর্যটক মার্কিন ধনকুবের ডেনিস টিটো

দখলদারত্ব মুক্ত হয় জাপান

দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরাজিত শক্তি জাপান। পারমাণবিক বোমার আঘাতে জর্জরিত হয় দেশটি। বিশ্বযুদ্ধ শেষে যুক্তরাষ্ট্রের দখলদারত্ব মেনে নিতে বাধ্য হয় জাপান। অবশেষে ১৯৫২ সালের এই দিনে জাপান দখলদারত্ব থেকে মুক্ত হয়। দুই দেশের মধ্যে সই হয় ঐতিহাসিক শান্তিচুক্তি।

পেনেলোপে ক্রুজ স্পেনে ১৯৭৪ সালে জন্মগ্রহণ করেন

পেনেলোপে ক্রুজের জন্ম

হলিউডের জনপ্রিয় তারকা পেনেলোপে ক্রুজ। ১৯৭৪ সালের এই দিনে স্পেনে তাঁর জন্ম। শুরুতে স্প্যানিশ সিনেমায় অভিনয় করতেন তিনি। একপর্যায়ে দেশের সীমান্ত ছাড়িয়ে অভিনেত্রীর সুনাম ছড়িয়ে পড়ে মার্কিন মুলুকেও। একের পর এক দর্শকপ্রিয় সিনেমা উপহার দিয়েছেন পেনেলোপে ক্রুজ।