ইতিহাসের এই দিনে: শনাক্ত হয় প্লুটো

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৮ ফেব্রুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

শিল্পীর কল্পনায় সৌরজগৎ

সৌরজগতের সবচেয়ে দূরবর্তী গ্রহ ছিল প্লুটো। এখন যদিও প্লুটোকে বলা হয় ছোট আকারের গ্রহ বা বামন গ্রহ। গ্রহের নতুন সংজ্ঞায় ঠিক করা বৈশিষ্ট্যের সঙ্গে মিল না থাকায় ২০০৬ সালে গ্রহের মর্যাদা হারায় প্লুটো। ১৯৩০ সালের ১৮ ফেব্রুয়ারি মার্কিন জ্যোতির্বিদ ক্ল্যায়িড টমবাঘ প্রথমবারের মতো প্লুটোর অস্তিত্ব শনাক্ত করেন।

উড়োজাহাজে চড়ল গরু

১৯৩০ সালের ১৮ ফেব্রুয়ারি, প্রথমবারের মতো আকাশে ওড়ে গরু। বিচিত্র এ ঘটনা ঘটে যুক্তরাষ্ট্রের মিজৌরি অঙ্গরাজ্যে। এলম ফার্মের ওলি নামের গরুটিকে প্রথমবারের মতো উড়োজাহাজে চড়িয়ে আকাশে ওড়ানো হয়। ১১৫ কিলোমিটার পথ পাড়ি দেয় গরুটি। আকাশে থাকতে গরুটির দুধ দোয়ানো হয়। গরুর এমন আকাশযাত্রার একটি উদ্দেশ্য ছিল। বিজ্ঞানীরা দেখতে চেয়েছিলেন, উচ্চতা গরুর মধ্যে কেমন প্রতিক্রিয়া তৈরি করে। দুধ উৎপাদনে এর কেমন প্রভাব পড়ে।

এয়ারমেইলে প্রথম বার্তা

এয়ারমেইল

সময়টা ১৯১১ সালের ১৮ ফেব্রুয়ারি। এয়ারমেইলে প্রথম বার্তা পাঠানো হয়। ভারতের এলাহাবাদ থেকে প্রথম এয়ারমেইল যায়। পরে ফরাসি বৈমানিক হেনরি পিকুয়েত ৬ হাজার ৫০০ বার্তা এয়ারমেইল করেন। বিশেষ স্ট্যাম্পযুক্ত এসব এয়ারমেইল গিনির নিয়ানি শহরের পাশে বিতরণ করা হয়।

ফেরারির প্রতিষ্ঠাতার জন্মদিন

এজো ফেরারি—ইতালির প্রখ্যাত রেসিং গাড়ির চালক। আরও একটি পরিচয় আছে তাঁর। তিনি দামি স্পোর্টস গাড়ির ব্র্যান্ড ফেরারির প্রতিষ্ঠাতা। ১৮৯৮ সালের আজকের দিনে এই উদ্যোক্তার জন্ম।