ওয়াশিংটন ডিসিতে সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
ওয়াশিংটন ডিসিতে সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

বাইডেন সংবাদ সম্মেলনে কী কী বললেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের লড়াই থেকে সরে দাঁড়াতে জো বাইডেনের ওপর চাপ অব্যাহতভাবে বাড়ছে। এমন প্রেক্ষাপটে প্রেসিডেন্ট বাইডেনের বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনের দিকে নজর ছিল সবার। সংবাদ সম্মেলনে বাইডেন তাঁকে নিয়ে থাকা উদ্বেগ উপেক্ষা করে দৃঢ়তার সঙ্গে বলেন, তিনি সুস্থ আছেন। তিনি নির্বাচনে লড়ছেন। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করার জন্য তিনিই সেরা প্রার্থী।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে এক সংবাদ সম্মেলনে বাইডেন এসব কথা বলেন। ওয়াশিংটনে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর ৭৫তম সম্মেলন শেষে একক সংবাদ সম্মেলন করেন বাইডেন।

প্রায় এক ঘণ্টার এই সংবাদ সম্মেলনে বাইডেনের রাজনৈতিক জীবন, প্রেসিডেন্টের দায়িত্ব, দ্বিতীয় দফায় নির্বাচনে প্রার্থী হওয়া, যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়, পররাষ্ট্রনীতিসহ নানা বিষয় উঠে আসে।

‘আমি লড়ছি’

বিশেষ করে বয়সসহ মানসিক সক্ষমতার প্রশ্নে নির্বাচন থেকে সরে দাঁড়াতে ৮১ বছর বয়সী বাইডেনের ওপর চাপ বাড়ছে। নিজ দল ডেমোক্রেটিক পার্টির অনেক নেতা ইতিমধ্যে বাইডেনকে নির্বাচন থেকে সরে দাঁড়াতে বলেছেন। তবে সংবাদ সম্মেলনে বাইডেন নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতায় থাকার ব্যাপারে তাঁর অনড় অবস্থান প্রকাশ করেন। বাইডেন বলেন, ‘আমি দৃঢ়প্রতিজ্ঞ যে আমি লড়ছি।’

সুস্থ আছেন বলে দাবি করেন বাইডেন। বলেন, স্নায়বিক পরীক্ষায় দেখা গেছে, তিনি ভালো অবস্থায় আছেন। কাজের ক্ষেত্রে তিনি প্রতিদিনই পরীক্ষা দিচ্ছেন।

নিজের সুস্থতার বিষয়ে এমন দাবি করলেও বাইডেন সংবাদ সম্মেলনের শুরুতেই ভুল করে বসেন। তিনি তাঁর ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ভুল করে ‘ভাইস প্রেসিডেন্ট ট্রাম্প’ বলে সম্বোধন করেন। এমনকি এই ভুল তিনি পরে আর সংশোধন পর্যন্ত করেননি।

প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রতিপক্ষ ট্রাম্পকে পরাজিত করার জন্য নিজেকে সেরা যোগ্য ব্যক্তি (প্রার্থী) বলে দাবি করেন বাইডেন।

বাইডেন আরও দাবি করেন, বিদেশি নেতারা তাঁকে বলেছেন, ‘আপনাকে জিততে হবে।’ আর ট্রাম্পের জয় হবে একটা বিপর্যয়।

নির্বাচন থেকে সরে দাঁড়ানোর আহ্বান প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নে বাইডেন বলেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে আছেন তাঁর ক্ষমতার ক্রমধারা বজায় রাখার জন্য নয়, বরং যে কাজ শুরু করেছিলেন, তা শেষ করার জন্য।

‘গাজা যুদ্ধ বন্ধের সময় এসেছে’

ফিলিস্তিনের গাজায় চলমান যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন বাইডেন। তিনি বলেন, এই যুদ্ধ শেষ করার সময় এসেছে।

হামাস ও ইসরায়েল উভয় পক্ষকে যুদ্ধবিরতিতে সম্মত করার জন্য যথাসাধ্য চেষ্টা করছেন বলে জানান বাইডেন।

তবে বাইডেন স্বীকার করেন, ইসরায়েল ও হামাসের মধ্যে অনেক জটিলতা এখনো আছে। কিন্তু একটি যুদ্ধবিরতির চুক্তিতে পৌঁছানোর ব্যাপারে অগ্রগতি হচ্ছে। তিনি যুদ্ধবিরতির ব্যাপারে অবিচল।

‘পুতিন-সিকে মোকাবিলায় প্রস্তুত’

সংবাদ সম্মেলনে এক সাংবাদিক প্রশ্ন করেন, বাইডেন যদি পুনর্নির্বাচিত হন, তাহলে আজ থেকে দুই বা তিন বছর পরে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট সি চিন পিংয়ের মতো নেতাদের মোকাবিলা করতে সক্ষম হবেন কি না।

জবাবে বাইডেন বলেন, তিনি এখন তাঁদের (পুতিন-সি) মোকাবিলায় প্রস্তুত। আর এখন থেকে তিন বছর পরেও তাঁদের মোকাবিলায় তিনি প্রস্তুত।

বাইডেন বলেন, তিনি এখনই সিকে মোকাবিলা করছেন। তাঁর সঙ্গে তাঁর সরাসরি যোগাযোগও আছে। তবে পুতিনের সঙ্গে এখন কথা বলার কোনো উপযুক্ত কারণ নেই। কেননা পুতিন তাঁর আচরণে বদল আনার কোনো ইচ্ছা দেখাননি।

বাইডেন দৃঢ়কণ্ঠে বলেন, এমন কোনো বিশ্বনেতা নেই, যাঁকে মোকাবিলা করার জন্য তিনি প্রস্তুত নন।

অভ্যন্তরীণ বিষয়

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ন্ত্রণের বিষয়টি ওঠে। এ প্রসঙ্গে বাইডেন তাঁর দেশে অস্ত্র নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তার কথা জোর দিয়ে বলেন।

বাইডেন বলেন, তাঁর দেশে মৃত্যুর অন্য যেকোনো কারণের চেয়ে গুলিতে বেশি শিশু মারা যায়। অস্ত্র নিয়ন্ত্রণের কাজটা শেষ করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

সংবাদ সম্মেলনে বাইডেন ট্রাম্প ও তাঁর রিপাবলিকান পার্টিকে আক্রমণ করে কথা বলেন।