কেন উইলসন দেখেন বিদ্যুতের ব্যবহার কমানোর পরও তাঁর বিদ্যুৎ বিলের পরিমাণ ক্রমাগত বাড়ছে
কেন উইলসন দেখেন বিদ্যুতের ব্যবহার কমানোর পরও তাঁর বিদ্যুৎ বিলের পরিমাণ ক্রমাগত বাড়ছে

‘১৮ বছর ধরে’ প্রতিবেশীর বিদ্যুৎ বিল দিচ্ছেন তিনি

বিদ্যুৎ বিল অনেক বেশি আসছিল। বিল কমানোর চেষ্টায় বিদ্যুতের ব্যবহারও কমিয়েছিলেন। তাতেও কাজ হচ্ছিল না। কেন এমন হচ্ছে তা ভেবে পাচ্ছিলেন না যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার বাসিন্দা কেন উইলসন। এমন অবস্থায় তিনি কর্তৃপক্ষের শরণাপন্ন হন। আর তাতে যা জানতে পারেন, তাতে চোখ কপালে ওঠে।

২০০৬ সাল থেকে একটি অ্যাপার্টমেন্টে ভাড়া থাকেন কেন উইলসন। সেখানে বিদ্যুৎ বিতরণের কাজটি করে বিদ্যুৎ ও প্রাকৃতিক গ্যাস বিতরণ কোম্পানি প্যাসিফিক গ্যাস অ্যান্ড ইলেকট্রিক (পিজিঅ্যান্ডই)। সম্প্রতি তিনি দেখেন, বিদ্যুতের বিল বেড়েই যাচ্ছে। অনেক চেষ্টা করেও বিল কমাতে পারছিলেন না উইলসন।

ঘটনা কী তা জানতে উইলসন পিজিঅ্যান্ডই কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। জানতে চান, ব্যবহার কমানোর পরও তাঁর বিদ্যুৎ বিল কেন এত বাড়ছে। জানা যায়, এই বিদ্যুৎ বিল তাঁর নয়, তাঁর প্রতিবেশীর। এক বা দুই মাস নয়, বছরের পর বছর ধরে উইলসন এভাবে প্রতিবেশীর বিল দিয়ে আসছেন।

সিবিএস স্যাক্রামেন্টোকে দেওয়া সাক্ষাৎকারে উইলসন তাঁর অভিজ্ঞতার কথা বলেন। তিনি বলেন, ‘আমি ভেবেছিলাম সেখানে কোনো লিক হয়েছে কিংবা কেউ আমার বিদ্যুৎ চুরি করে নিচ্ছে অথবা আমার বিদ্যুতের মিটারে ত্রুটি আছে। কারণ, কিছু একটা ঠিকঠাক চলছিল না।’

অভিযোগ পেয়ে বিদ্যুৎ বিতরণ কোম্পানির এক কর্মী উইলসনের মিটার পরীক্ষা করতে তাঁর বাড়িতে যান। পরীক্ষা-নিরীক্ষায় দেখা যায়, প্রতিবেশীর বিদ্যুৎ বিলকেই উইলসনের অ্যাপার্টমেন্টের বিদ্যুৎ বিল হিসেবে দেখিয়েছে প্রতিষ্ঠানটি। তবে তাঁর অ্যাপার্টমেন্টের বিল এতে অন্তর্ভুক্ত করা হয়নি।

উইলসন বলেছেন, তিনি ১৮ বছর ধরে ওই অ্যাপার্টমেন্টে আছেন। তাঁর ধারণা, এই পুরোটা সময় ধরেই তিনি তাঁর প্রতিবেশীর বিদ্যুৎ বিল দিয়ে গেছেন।

পিজিঅ্যান্ডই কর্তৃপক্ষ তাদের ভুল স্বীকার করেছে। এক বিবৃতিতে তারা লিখেছে, ‘আমরা স্বীকার করছি যে এ ক্ষেত্রে ত্রুটি হয়েছে।’