কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প
কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প

রিপাবলিকান ‘দুর্গে’ ভোটারের মন জিততে চান কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে টেক্সাস অঙ্গরাজ্য। রিপাবলিকান পার্টির ‘দুর্গ’ হিসেবে পরিচিত এই অঙ্গরাজ্যের ভোটারদের মন জয় করতে চান কমলা। ট্রাম্পও এ অঙ্গরাজ্য হাতছাড়া করতে চান না। নির্বাচন সামনে রেখে গত শুক্রবার ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস ও তাঁর প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প প্রচারকাজে ব্যস্ত ছিলেন। দুজনই এদিন নির্বাচনে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য হিসেবে পরিচিত টেক্সাসে প্রচার চালান।

গর্ভপাত প্রায় পুরোপুরি নিষিদ্ধ করে প্রথম আইন প্রণয়ন করা অঙ্গরাজ্য টেক্সাস অনেক আগে থেকেই রিপাবলিকানদের দখলে। ১৯৭৬ সাল থেকে কোনো প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির কোনো প্রার্থী জয় পায়নি এই অঙ্গরাজ্যে। রিপাবলিকান প্রার্থী ট্রাম্প এবারও যে অঙ্গরাজ্যটির ৪০ ইলেকটোরাল কলেজ ভোট পেতে যাচ্ছেন, তা অনেকটা নিশ্চিত। তবে আগামী ৫ নভেম্বরের নির্বাচন সামনে রেখে টেক্সাসের ভোটারদের মন জয় করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন ডেমোক্র্যাটরা।

তারকা সংগীতশিল্পী বিয়ন্সের জন্ম হিউস্টনে। নিজ জন্মশহরে গত শুক্রবার কমলা হ্যারিসের সঙ্গে মঞ্চে ওঠেন এবং উপস্থিত লোকজনের সঙ্গে কমলার পরিচয় করিয়ে দেন। বিয়ন্সের ‘ফ্রিডম’ গানটি রেকর্ড করার জন্য কমলা মঞ্চে উঠেছিলেন। গানটিকে তাঁর নির্বাচনী প্রচার সংগীত করা হয়েছে। যদিও মঞ্চে গান করেননি কমলা।

অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে কমলা আশঙ্কা প্রকাশ করেন, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হলে তিনি ও রিপাবলিকানরা মিলে গর্ভপাতের অধিকারের বিরুদ্ধে বাধা হয়ে দাঁড়াতে পারেন। টেক্সাসে গর্ভপাতবিরোধী আইন পাস হওয়ার পর যেসব নারী ভুক্তভোগী হয়েছেন, তাঁরা ও তাঁদের পরিবারের সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। কমলার প্রচারশিবিরের একটি সূত্র এসব তথ্য জানিয়েছে।

কমলা হ্যারিস বলেছেন, ‘টেক্সাস অঙ্গরাজ্যজুড়ে এবং আমাদের দেশে যা কিছু হচ্ছে, তা স্বাস্থ্য সুরক্ষাজনিত সংকট। আর ডোনাল্ড ট্রাম্প এসবের মূল কারিগর।’

২০২১ সালের সেপ্টেম্বরে টেক্সাসেই প্রথম ওই ধরনের আইন প্রণয়ন করা হয়। আইন অনুযায়ী, গর্ভাবস্থার ছয় সপ্তাহ পার হয়ে গেলে গর্ভপাত নিষিদ্ধ। ওই আইনের আওতায় চাইলে যে কেউই গর্ভপাতের রোগী ও তাঁকে সহায়তাকারীর বিরুদ্ধে মামলা করতে পারবেন।

ট্রাম্পও টেক্সাসে গত শুক্রবার প্রচার চালিয়েছেন। পথে তিনি জনপ্রিয় পডকাস্ট ‘দ্য জো রোগান এক্সপেরিয়েন্স’-এর একটি পর্ব রেকর্ডের জন্য অস্টিনে থামেন। সঞ্চালক রোগানকে তিন ঘণ্টা সাক্ষাৎকার দেওয়ার পর গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য মিশিগানে যান ট্রাম্প। ইরানে ইসরায়েলের হামলার প্রসঙ্গ টেনে শুক্রবার রাতে তিনি বলেন, ‘আমাদের একটা যুদ্ধ চলছে আর তিনি (কমলা) পার্টি করছেন।’

রোগানের অনুষ্ঠানে কমলার দলও যোগ দিতে চেয়েছিল। তবে সময়সূচির মিল হয়নি। কমলার দলের একজন মুখপাত্র বৃহস্পতিবার এমএসএনবিসিকে এ তথ্য জানিয়েছেন।

পপুলার ভোটে ধাক্কা খেতে পারেন কমলা

নিউইয়র্ক টাইমস ও সিয়েনা কলেজের এক জরিপ কমলার জন্য দুঃসংবাদ দিচ্ছে। গত চারবারের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটরাই পপুলার ভোটে জিতে আসছেন। তবে নিউইয়র্ক টাইমস-এর জরিপে দেখা যাচ্ছে, কমলা আশানুরূপ ব্যবধান বাড়াতে পারেননি। ফলে হাড্ডাহাড্ডি লড়াইয়ে দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতে তিনি জিতে যাবেন, সে রকম ইঙ্গিত পাওয়া যাচ্ছে না।

সিএনএনের জরিপে সমান সমান

সিএনএনের সর্বশেষ জরিপে কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্পের সমানে সমান লড়াইয়ের আভাস পাওয়া গেছে। এসএসআরএস এই জরিপ পরিচালনা করেছে, জরিপে ৪৭ শতাংশ সম্ভাব্য ভোটার ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী কমলাকে ও ৪৭ শতাংশ সম্ভাব্য ভোটার রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পকে সমর্থন দিয়েছেন। এর আগে সিএনএন পরিচালিত সেপ্টেম্বরের জরিপে কমলা ৪৮ শতাংশ ও ট্রাম্প ৪৭ শতাংশ ভোটারের সমর্থন পান।