যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা
যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা

‘হ্যাঁ, তিনি পারবেন’, কমলা হ্যারিস সম্পর্কে বারাক ওবামা

যুক্তরাষ্ট্রের শিকাগোয় ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে গতকাল মঙ্গলবার বারাক ওবামা তাঁর সহকর্মী ডেমোক্র্যাটদের উদ্দেশে বলেছেন, ‘আলোর মশালটি কমলা হ্যারিসের কাছে হস্তান্তর করা হয়েছে। তাঁকে প্রেসিডেন্ট হিসেবে দেখার জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্র।’

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ওবামা সম্মেলনকেন্দ্রের মঞ্চে ওঠার পর উচ্ছ্বসিত করতালির মধ্য দিয়ে তাঁকে স্বাগত জানানো হয়। এ সময় তিনি বলেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস মার্কিন নাগরিকদের জন্য লড়াই করবেন। নভেম্বরে অনুষ্ঠেয় ভোটে কমলার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে ‘বিপজ্জনক’ বলেও আখ্যা দেন তিনি।

ওবামা বলেন, কমলা হ্যারিস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের জন্য প্রস্তুত। তিনি এমন একজন মানুষ, যিনি সারা জীবন সেসব মানুষের জন্য লড়াই করেছেন, যাদের একটি কণ্ঠস্বর প্রয়োজন। তিনি এমন একজন, যিনি আপনাদের দেখাশোনা করবেন, আপনাদের কথা শুনবেন এবং আপনাদের জন্য প্রতিদিন উঠে দাঁড়াবেন, লড়াই করবেন।’

উচ্ছ্বসিত জনতার উদ্দেশে কমলা সম্পর্কে বারাক ওবামা বলেন, ‘হ্যাঁ, তিনি পারবেন। কয়েকবার তিনি এই বাক্য উচ্চারণ করেন। ওবামার নির্বাচনী প্রচারাভিযানের স্লোগান ছিল—‘হ্যাঁ, আমরা পারব’।

চার দিনব্যাপী জাতীয় সম্মেলন স্থানীয় সময় গত সোমবার শুরু হয়। ওই দিন প্রেসিডেন্ট জো বাইডেন আবেগময় ভাষণ দেন। তিনি বলেন, ‘আমেরিকা, আমি তোমাকে আমার সর্বোচ্চটুকু দিয়েছি।’  

শিকাগোর ইউনাইটেড সেন্টার অ্যারেনায় শুরু হওয়া এই সম্মেলন শেষ হবে আগামী বৃহস্পতিবার। আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডেমোক্রেটিক পার্টির নেতাদের এই জমায়েত এখন আগ্রহের কেন্দ্রে। সম্মেলনের শেষ দিন প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে কমলা হ্যারিস ডেমোক্রেটিক পার্টির আনুষ্ঠানিক মনোনয়ন গ্রহণ করবেন।

এদিকে শিকাগোয় ইসরায়েলি দূতাবাসের বাইরে বিক্ষোভ তীব্র আকার ধারণ করেছে। গতকাল মঙ্গলবার বিক্ষোভকারীরা পুলিশের দিকে এগিয়ে গেলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে।

জরিপের তথ্য অনুযায়ী, নির্বাচনী দৌড়ে দেশজুড়ে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে কিছুটা এগিয়ে আছেন কমলা হ্যারিস। তবে যুক্তরাষ্ট্রের হাতে গোনা কিছু অঙ্গরাজ্যের ওপর নির্ভর করছে প্রেসিডেন্ট প্রার্থীদের ভাগ্য।