খালি পড়ে আছে সেই পত্রিকার র‍্যাক
খালি পড়ে আছে সেই পত্রিকার র‍্যাক

ধর্ষণের খবর ছিল বলে সব পত্রিকা চুরি

যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যের ছোট্ট এক শহর আউয়ারে। শহরের পত্রিকা রাখা র‍্যাক শূন্য। কোনো পত্রিকা নেই সেখানে। পরে জানা গেল, সব পত্রিকা চুরি হয়ে গেছে। কারণ, আউয়ারে কাউন্টি প্লেইনডিলার নামে সাপ্তাহিক ওই পত্রিকায় সেদিন একটি ধর্ষণের ঘটনার খবর ছাপা হয়েছিল। আর সেই ঘটনার সঙ্গে কাউন্টির পুলিশপ্রধানের নাম জড়িয়ে আছে। গত শুক্রবার সকালে পত্রিকাটির মালিক ও প্রকাশক এ তথ্য জানান।

পত্রিকাটির মালিক ও প্রকাশক মাইক উইগিন্স এ ঘটনার শেষ দেখে ছাড়বেন বলে আগের দিন বৃহস্পতিবার এক্সে (সাবেক টুইটার) একটি পোস্ট করেছিলেন। সেখানে তিনি বলেছিলেন, ‘আপনি যদি আমাদের চুপ করিয়ে দিতে বা ভয় দেখাবেন বলে আশা করেন, তাহলে আপনি নিদারুণ ব্যর্থ হয়েছেন। কে এই অপকর্ম করেছে, আমরা খুঁজে বের করব। এ খবর নিয়ে আরও কপি ছাপা হবে।’

র‍্যাক থেকে সব পত্রিকা চুরি হয়ে যাওয়ায় সাপ্তাহিক ওই পত্রিকার কর্তৃপক্ষ খবরটি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে দেয়। তারা তাদের ওয়েবসাইট থেকে পেওয়াল তুলে নেয়, যাতে সবাই বিনা মূল্যে খবরটি পড়তে পারেন।

আদালতের নথি অনুযায়ী, গত বছরের মে মাসে পুলিশপ্রধানের বাসায় কিশোর-কিশোরীদের এক পার্টিতে ধর্ষণের ঘটনা ঘটেছে। ওই ঘটনায় জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে তিনজনের বিরুদ্ধে। ১৭ থেকে ১৯ বছর বয়সী এই তিনজনের একজন পুলিশপ্রধানের আত্মীয়। সেই পার্টিতে মাদক ও অ্যালকোহল সেবন করা হচ্ছিল। আর এই পার্টি চলার সময় পুলিশপ্রধান ঘুমাচ্ছিলেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় পত্রিকার কার্যালয়ে একজন ময়লার ব্যাগে ভর্তি করে পত্রিকা দিয়ে যান। পত্রিকার অনেক সুহৃদ পত্রিকাটির জন্য দুই হাজার ডলার দান করেন। মাইক উইগিন্স এ ঘটনাকে অত্যন্ত হৃদয়গ্রাহী বলে মন্তব্য করেন।

প্রায় পাঁচ হাজার বাসিন্দার এই ছোট্ট পাহাড়ি শহরে শুক্রবার সকালে র‍্যাকে প্রায় ২৫০টি পত্রিকা রাখা ছিল। উইগিন্স বলেন, তাঁর ধারণা, যিনি পত্রিকা ফেরত দিয়ে গেছেন, তিনিই সেগুলো চুরি করেছেন।