ডোনাল্ড ট্রাম্পকে হত্যাচেষ্টার ঘটনায় আটক সন্দেহভাজন রায়ান ওয়েসলি রুথ
ডোনাল্ড ট্রাম্পকে হত্যাচেষ্টার ঘটনায় আটক সন্দেহভাজন রায়ান ওয়েসলি রুথ

ট্রাম্পকে হত্যাচেষ্টা: বন্দুক-সংক্রান্ত আরও দুটি অভিযোগ আটক রুথের বিরুদ্ধে

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হত্যাচেষ্টার ঘটনায় আটক রায়ান ওয়েসলি রুথ বন্দুক-সংক্রান্ত আরও দুটি অপরাধে অভিযুক্ত হয়েছেন। গতকাল সোমবার ওয়েস্ট পাম বিচের ফেডারেল আদালতে তাঁর বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

গত রোববার  ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচ এলাকায় ট্রাম্পের মালিকানাধীন গলফ মাঠের কাছে গুলির শব্দ শোনা যায়। এ সময় ওই গলফ মাঠে খেলছিলেন ট্রাম্প। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা বলেছেন, গলফ মাঠের কাছে ঝোপঝাড়ের মধ্যে ছিলেন বন্দুকধারী। ট্রাম্পের নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিসের সদস্যরা ঝোপের ভেতরে তাঁর বন্দুকের নল দেখতে পান। এরপর তাঁরা গুলি চালালে ওই ব্যক্তি বন্দুক ফেলে গাড়িতে করে পালিয়ে যান। পরে তাঁকে গ্রেপ্তার করা হয়।

গতকাল ওয়েস্ট পাম বিচ এলাকার ফেডারেল আদালতে অল্প সময়ের জন্য রায়ান রুথকে হাজির করা হয়েছিল। সেখানে তাঁর বিরুদ্ধে আগ্নেয়াস্ত্র রাখাসংক্রান্ত দুটি অভিযোগ গঠন করা হয়েছে। তাঁর বিরুদ্ধে সামনে আরও কিছু অভিযোগ দায়ের হতে পারে। যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের ভারপ্রাপ্ত পরিচালক রোনাল্ড রোয়ে বলেন, তদন্তকারীরা তাঁকে জিজ্ঞাসাবাদ করতে চাইলে আসামি নিজের জন্য আইনজীবী ঠিক করার অধিকার দাবি করেন।

এর আগে ২০০২ সালে অনিবন্ধিত এবং সম্পূর্ণ স্বয়ংক্রিয় একটি বন্দুক নিজের কাছে রাখার অভিযোগে রুথকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। তখন তাঁকে কারাগারে না পাঠিয়ে একজন তত্ত্বাবধায়কের পর্যবেক্ষণে রাখা হয়েছিল।  ২০১০ সালে চুরি যাওয়া মালামাল নিজের কাছে রাখার দায়েও অভিযুক্ত হয়েছিলেন রুথ।

৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন হবে। নির্বাচনে রিপাবলিকান দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ট্রাম্প। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক পার্টির কমলা হ্যারিস।

 হত্যাচেষ্টার ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে দায়ী করেছেন ট্রাম্প।

ট্রাম্পের দাবি, ডেমোক্রেটিক দলের নেতাদের ‘অত্যন্ত উসকানিমূলক ভাষা’ ব্যবহারের কারণে ওই সন্দেহভাজন বন্দুকধারী হামলায় উদ্বুদ্ধ হয়েছিলেন। যদিও এ হামলাচেষ্টার উদ্দেশ্য কী ছিল, তা এখন পর্যন্ত কোনো প্রমাণ হাজির করতে পারেনি কর্তৃপক্ষ।

এদিকে ট্রাম্পের প্রচার শিবিরের নির্ধারিত কর্মসূচি অপরিবর্তিত থাকবে। প্রচার শিবিরসংশ্লিষ্ট একটি সূত্র রয়টার্সকে এ তথ্য জানিয়েছে।