সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আরব–আমেরিকানদের মধ্যে কমলাকে ছাড়িয়ে গেছেন ট্রাম্প: জরিপের তথ্য

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার-প্রচারণার লড়াই প্রায় শেষ পর্যায়ে। এই মুহূর্তে এক জরিপে দেখা গেছে, আরব–আমেরিকান ভোটারদের মধ্যে সমর্থনের দিক থেকে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিসের চেয়ে কিছুটা এগিয়ে আছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোয় আরব–আমেরিকান ভোটারদের বেশ ভালো প্রভাব আছে। গাজা যুদ্ধের কারণে এসব ভোটারের সমর্থন আদায়ে পিছিয়ে পড়েছেন ডেমোক্র্যাটরা।

আরব নিউজ ও ইউগভ গতকাল সোমবার একটি জরিপের ফলাফল প্রকাশ করে। এতে দেখা গেছে, আরব–আমেরিকান ভোটারদের ৪৫ শতাংশ ট্রাম্পকে সমর্থন দিচ্ছেন। আর ৪৩ শতাংশ সমর্থন দিচ্ছেন কমলা হ্যারিসকে।

আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর দুই সপ্তাহ পরই দেশটির ভোটাররা পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে সরাসরি কেন্দ্রে গিয়ে নিজেদের রায় দেবেন।

ওই জরিপে দেখা গেছে, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের প্রশ্নেও কমলা হ্যারিসের তুলনায় এগিয়ে আছেন ট্রাম্প। এ ক্ষেত্রে ৩৯ শতাংশ ট্রাম্পের পক্ষে আর ৩৩ শতাংশ কমলার পক্ষে ভোট দিয়েছেন। ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত সফলভাবে সমাধানের ক্ষেত্রে ট্রাম্পের প্রতি বেশি আস্থা রাখছেন ভোটাররা।

প্রেসিডেন্ট নির্বাচিত হলে মধ্যপ্রাচ্য ইস্যুতে কে বেশি ভালো করবেন—জরিপের এমন প্রশ্নে দুই প্রার্থীই ৩৮ শতাংশ ভোট পেয়েছেন।

জরিপে অংশগ্রহণকারীদের কাছে জানতে চাওয়া হয়, আরব-আমেরিকানদের কাছে সবচেয়ে উদ্বেগের বিষয় কোনটি। এ ক্ষেত্রে ২৯ শতাংশ ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতকে বেছে নিয়েছেন। ২১ শতাংশ বলেছেন অর্থনীতি ও জীবনযাপনের ব্যয়ের কথা। আর ১৩ শতাংশ বেছে নিয়েছেন বর্ণবাদ ও বৈষম্যের বিষয়টি।

জরিপের তথ্যমতে, আরব–আমেরিকানদের মধ্যে ট্রাম্প এগিয়ে থাকলেও ইসরায়েলের বর্তমান সরকারের প্রতি কমলা হ্যারিসের তুলনায় তাঁর সমর্থনই বেশি।

গাজা যুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ইসরায়েলের প্রতি সমর্থন তাঁর ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের নির্বাচনে জয়ের আশাকে ঝুঁকির মুখে ফেলতে পারে বলে ওই জরিপে ডেমোক্র্যাটদের সতর্ক করা হয়েছে।

চলতি মাসের শুরুতে আরব–আমেরিকান ইনস্টিটিউটের প্রকাশিত অন্য একটি জরিপে দেখা গেছে, আরব–আমেরিকানদের সমর্থন আদায়ে ট্রাম্প ও কমলার অবস্থান প্রায় কাছাকাছি। ৪২ শতাংশ ভোটার ট্রাম্পকে ও ৪১ শতাংশ ভোটার কমলা হ্যারিসকে সমর্থন করছেন।

ওই জরিপের ফলাফল অনুযায়ী, ২০২০ সালের নির্বাচনে জো বাইডেনের প্রতি আরব–আমেরিকানদের যতটুকু সমর্থন ছিল, সে তুলনায় এ বছর কমলার হ্যারিসের প্রতি তাঁদের সমর্থন ১৮ পয়েন্ট কমেছে।

যুক্তরাষ্ট্রের দোদুল্যমান অঙ্গরাজ্যগুলো ভোটের ফলাফল নির্ধারণে বড় প্রভাব রাখবে। এসব রাজ্যের একটি মিশিগান। সংখ্যায় বেশি হওয়ায় সেখানকার আরব–আমেরিকান ভোটারদের কমলা হ্যারিসের জন্য গুরুত্বপূর্ণ হিসেবে ধরা হচ্ছে।