যুক্তরাষ্ট্রের শিকাগোয় ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে বৃহস্পতিবার রাতে ভাষণ দেন কমলা হ্যারিস
যুক্তরাষ্ট্রের শিকাগোয় ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে বৃহস্পতিবার রাতে ভাষণ দেন কমলা হ্যারিস

বিশ্বজুড়ে স্বৈরশাসনের বিরুদ্ধে লড়াইয়ের অঙ্গীকার কমলার

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেছেন কমলা হ্যারিস। মনোনয়ন গ্রহণের ভাষণে কমলা বলেছেন, তিনি সব আমেরিকানের প্রেসিডেন্ট হবেন। একই সঙ্গে তিনি গাজা যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন। পাশাপাশি বলেছেন, তিনি বিশ্বজুড়ে স্বৈরশাসনের বিরুদ্ধে লড়বেন।

যুক্তরাষ্ট্রের শিকাগোয় ডেমোক্রেটিক পার্টির চার দিনের জাতীয় সম্মেলনের শেষ দিনে গতকাল বৃহস্পতিবার রাতে বর্তমান মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা দলীয় মনোনয়ন গ্রহণ করেন।

ঐতিহাসিক এই মুহূর্তে সম্মেলনের মঞ্চে দেওয়া ভাষণে কমলা বলেন, ‘জনগণের পক্ষ থেকে, প্রত্যেক আমেরিকানের পক্ষ থেকে; দল, জাতি, লিঙ্গ বা আপনার দাদি যে ভাষায় কথা বলেন—তা নির্বিশেষে...আমি আপনাদের মনোনয়ন গ্রহণ করছি।’

আমেরিকানদের অতীতের তিক্ততা, নিন্দাবাদ ও বিভেদমূলক লড়াইকে পেছনে ফেলে এগিয়ে যাওয়ার আহ্বান জানান কমলা।

কমলা বলেন, দেশকে এগিয়ে নিতে হবে। তবে তা কোনো একটি দল বা উপদলের সদস্য হিসেবে নয়, আমেরিকান হিসেবে।

কমলা তাঁর মনোনয়নকে একটি নতুন পথ তৈরির সুযোগ হিসেবে বর্ণনা করেন। তিনি বলেন, ‘আমি সব আমেরিকানের প্রেসিডেন্ট হওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি।’

জাতি এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত বলে মন্তব্য করেন কমলা। বলেন, ‘আমি আমাদের দেশকে আমার পুরো হৃদয় দিয়ে ভালোবাসি। আমি যেখানেই যাই, যাঁদের সঙ্গেই আমার দেখা হয়, আমি এমন একটি জাতি দেখতে পাই, যে জাতি এগিয়ে যেতে প্রস্তুত, পরবর্তী পদক্ষেপ ও অবিশ্বাস্য যাত্রার জন্য প্রস্তুত। এটাই আমেরিকা।’

আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন হবে। এই নির্বাচনে কমলার প্রতিপক্ষ রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প। ভাষণে ট্রাম্পের সমালোচনা করেন কমলা। তিনি বলেন, নানাভাবেই ট্রাম্প একজন অবিবেচক মানুষ।

ট্রাম্পকে হুমকি হিসেবে বর্ণনা করেন কমলা। এ প্রসঙ্গে কমলা বলেন, ট্রাম্প মার্কিন ভোটারদের রায় ছুড়ে ফেলার চেষ্টা করেছিলেন। তা করতে ব্যর্থ হলে তিনি একটি সশস্ত্র উচ্ছৃঙ্খল জনতাকে ক্যাপিটলে পাঠান, যেখানে তারা আইনপ্রয়োগকারীদের ওপর হামলা চালায়।

প্রেসিডেন্ট নির্বাচিত হলে মার্কিন জনগণের ভোটাধিকার রক্ষা করবেন বলে জানান কমলা। তিনি বলেন, ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে হারানোটা একটা জরুরি অপরিহার্য বিষয়।

কমলা তাঁর ভাষণে ইসরায়েল নিয়ে কথা বলেন। বলেন, তিনি সব সময় যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র ইসরায়েলকে রক্ষা করবেন।

তবে একই সঙ্গে কমলা চলমান গাজা যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছেন। বলেছেন, এখন জিম্মিদের ফেরানোর চুক্তি ও একটি যুদ্ধবিরতি চুক্তি করার সময়।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েল হামাসের হামলার নিন্দা করেন কমলা। একই সঙ্গে গত ১০ মাস ধরে গাজায় যা ঘটেছে, তাকে ধ্বংসাত্মক হিসেবে বর্ণনা করেন তিনি।

কমলার ভাষণে ইউক্রেন প্রসঙ্গও আসে। বলেন, তিনি ইউক্রেন ও ন্যাটো মিত্রদের পাশে দৃঢ়ভাবে থাকবেন।

স্বৈরশাসকদের কাছে ট্রাম্পের মাথানত করার অভিযোগ করেন কমলা। বিশ্বজুড়ে স্বৈরশাসনের বিরুদ্ধে লড়াই করার অঙ্গীকার করেন তিনি। বলেন, গণতন্ত্র ও স্বৈরাচারের মধ্যকার স্থায়ী সংগ্রামে, তাঁর অবস্থান কোথায়, তা তিনি জানেন। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অবস্থান কোথায়, তা–ও তিনি জানেন।

মার্কিন ভোটারদের আশাবাদী হওয়ার আহ্বান জানান কমলা। তিনি মার্কিন ভোটারদের আশাবাদ দ্বারা পরিচালিত হতে বলেন।