মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

গাজায় ত্রাণ পাঠাতে বন্দর নির্মাণ করবে যুক্তরাষ্ট্র

সাগরপথে ত্রাণসহায়তা পাঠাতে ফিলিস্তিনের গাজার উপকূলে বন্দর নির্মাণ করবে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এমন ঘোষণা দিতে পারেন বলে জানিয়েছেন দেশটির কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা।

এক সংবাদ সম্মেলনে বাইডেন প্রশাসনের ওই কর্মকর্তারা বলেন, ইসরায়েলি জিম্মিদের মুক্তি দেওয়ার নতুন একটি চুক্তিতে রাজি হতে বিলম্ব করছে গাজার শাসকগোষ্ঠী হামাস। ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালিয়ে জিম্মি করা অসুস্থ ও বৃদ্ধদের মুক্তি দিতে চায় না হামাস।

ওই কর্মকর্তাদের একজন বলেন, বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে দেওয়া ভাষণে জো বাইডেন জানাবেন, গাজায় একটি বন্দর নির্মাণ করতে যুক্তরাষ্ট্রে সামরিক বাহিনীকে জরুরিভিত্তিতে পদক্ষেপ নেওয়া নির্দেশ দিয়েছেন তিনি। এ ক্ষেত্রে একই মতধারার দেশ ও মানবিক কার্যক্রমে অংশীদারদের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র।  

নিরাপত্তার বিষয়ে ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্র সমন্বয় করবে উল্লেখ করে মার্কিন কর্মকর্তারা বলেন, গাজায় ওই বন্দরটি হবে অস্থায়ী। এই বন্দর নির্মাণের ফলে গাজায় উপত্যকায় মানবিক সহায়তা প্রবেশের পরিমাণ বাড়বে। সেখানে প্রতিদিন কয়েক শ ট্রাক ত্রাণ পাঠানো সম্ভব হবে।

গাজায় ত্রাণ বিতরণের বিষয়ে জানাশোনা আছে—এমন মানবিক সহায়তাবিষয়ক সংস্থা ও জাতিসংঘের সঙ্গে যুক্তরাষ্ট্র কাজ করবে বলে জানিয়ে সংবাদ সম্মেলনে মার্কিন কর্মকর্তারা বলেন, প্রাথমিকভাবে সাইপ্রাস থেকে গাজায় ত্রাণসহায়তা পাঠানো হবে।