মুখোমুখি হচ্ছেন বাইডেন-সি

জো বাইডেন ও সি চিন পিং
ছবি: এএফপি

রাশিয়া–ইউক্রেন যুদ্ধ শুরুর পর এই প্রথম মুখোমুখি হতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। ১৪ থেকে ১৬ নভেম্বর ইন্দোনেশিয়ায় অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে যোগ দেবেন বাইডেন ও সি। বাইডেন প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, এবার জি-২০ সম্মেলনে সি চিন পিংয়ের সঙ্গে মুখোমুখি হবেন জো বাইডেন। সেখানে তিনি তাইওয়ান প্রসঙ্গ তুলবেন। এ ছাড়া মিত্রদের সঙ্গে ইউক্রেনে হামলা চালানোর জন্য রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ নিয়েও কথা বলবেন। তাঁদের আলোচনায় উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টিও থাকবে।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে আশাতীত ভালো ফল করে উজ্জীবিত জো বাইডেন এক সপ্তাহের জন্য জলবায়ু সম্মেলন, আসিয়ান সম্মেলন ও জি-২০ সম্মেলনে যোগ দিতে মিসর ও এশিয়া সফর শুরু করেছেন। গতকাল বৃহস্পতিবার তিনি মিসরের উদ্দেশে রওনা হন। এ সফরে পররাষ্ট্রনীতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা চালাবেন তিনি। ১৪ থেকে ১৬ নভেম্বর ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হবে জি-২০ সম্মেলন।

এশিয়া সফর শুরুর আগে জো বাইডেন বলেছেন, তাঁর লক্ষ্য হচ্ছে সি চিন পিংয়ের অগ্রাধিকার ও উদ্বেগের বিষয়গুলো গভীরভাবে বোঝা। ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনের এক ফাঁকে তাঁরা একান্তে কথা বলবেন। তিনি বলেন, সি চিন পিংকে তিনি প্রত্যেকের ‘রেড লাইন’ কত দূর, তা জানিয়ে দেবেন। যুক্তরাষ্ট্র ও চীন যাতে পরস্পরের সঙ্গে সংঘর্ষে না জড়ায়, সে জন্য যুক্তরাষ্ট্র ও চীনের স্বার্থের বিষয়গুলো নিয়ে তাঁরা কথা বলবেন।

২০২১ সালের জানুয়ারি মাসে বাইডেন ক্ষমতা গ্রহণের পর থেকে বেইজিং ও ওয়াশিংটন দুই দেশের প্রেসিডেন্টের সরাসরি সাক্ষাতের চেষ্টা করে যাচ্ছে। এর আগে দুই নেতা একাধিকবার ফোনে কথা বলেছেন ও ভার্চ্যুয়ালি বৈঠক করেছেন।

এর মধ্যেই দুই নেতাকে তাঁদের দেশের দুটি বড় রাজনৈতিক ঘটনার মধ্য দিয়ে যেতে হয়েছে। চীনের পার্টি কংগ্রেসে সি চিন পিং আবার সাধারণ সম্পাদক হয়েছেন আর যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে জো বাইডেনের ডেমোক্রেটিক পার্টি অপ্রত্যাশিত ভালো করেছে।

বাইডেনের পক্ষ থেকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আন্তর্জাতিক নিয়ম চালু রাখার বিষয়ে তাঁদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করা হয়েছে। এ অঞ্চলে বাণিজ্য ও বিভিন্ন দেশের সঙ্গে চীনের সম্পর্কের বিষয়টি নিয়েও তিনি কথা বলবেন। এর আগে যুক্তরাষ্ট্রের নিম্ন কক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা দেখা দেয়। দুই দেশের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে।

জলবায়ু সম্মেলনে বাইডেন যোগ দেবেন আজ

মিসরের শার্ম–আল শেখে চলছে বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ–২৭)। আজ শুক্রবার (১১ নভেম্বর) যোগ দেবেন বাইডেন। এ ছাড়া তিনি ১২ ও ১৩ নভেম্বর কম্বোডিয়ায় আসিয়ানের সম্মেলন ও পূর্ব এশিয়া সম্মেলনেও যোগ দেবেন। গতকাল জলবায়ু সম্মেলনে বিভিন্ন দেশের নেতারা ভবিষ্যৎ জলবায়ু অর্থায়ন নিয়ে আলোচনা করেন। এতে অর্থায়ন নিয়ে মতভেদ দেখা দেয়। এর আগে গত বুধবার সম্মেলনে মালদ্বীপের কর্মকর্তা বলেছেন, ‘আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে, “অর্থায়ন” অবশ্যই অনুদানভিত্তিক ও সহজলভ্য হতে হবে।’

জি-২০ সম্মেলনে সরাসরি যোগ দিচ্ছেন না পুতিন

ইন্দোনেশিয়ার এক সরকারি কর্মকর্তা বলেছেন, এবারের জি-২০ সম্মেলনে সশরীর আসছেন না পুতিন। তবে তিনি ভার্চ্যুয়ালি হাজির থাকবেন। ইন্দোনেশিয়ার পক্ষ থেকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকেও আমন্ত্রণ জানানো হয়েছিল। তিনি বলেছিলেন, পুতিন গেলে তিনি যাবেন না। তিনিও ভার্চ্যুয়ালি যোগ দিতে পারেন।