কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প
কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প

৬০ বছরে পদার্পণ করছেন কমলা, ৭৮ বছরের ট্রাম্পকে খোঁচা

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ৬০ বছরে পদার্পণ করতে যাচ্ছেন। আগামী রোববার ৬০তম জন্মবার্ষিকী উদ্‌যাপন করবেন তিনি। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা বয়স নিয়ে নির্বাচনে তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে আবারও খোঁচা দিয়েছেন।

আগামী ৫ নভেম্বরের নির্বাচন যত ঘনিয়ে আসছে, ততই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসের প্রবীণতম প্রার্থী ৭৮ বছর বয়সী ট্রাম্পের মানসিক স্বাস্থ্য নিয়ে প্রশ্ন তুলছেন কমলা। গত বুধবার কমলা হ্যারিস বলেছেন, ডোনাল্ড ট্রাম্প মানসিকভাবে আরও অস্থিতিশীল হয়ে পড়ছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে একজন প্রার্থীর শারীরিক ও মানসিক শক্তি-সামর্থ্যের জন্য একটি বড় পরীক্ষা হিসেবে মনে করা হয়ে থাকে। কিন্তু ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে অস্বাভাবিকভাবে বয়সের বিষয়টি আলোচনায় বেশি এসেছে। এ নিয়ে দুই পক্ষের কথার লড়াই চলছে।

কমলা হ্যারিসের এবারের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হওয়ার ক্ষেত্রে বয়সই বড় নিয়ামক হিসেবে কাজ করেছে। বয়স নিয়ে সমালোচনার মুখে বর্তমান প্রেসিডেন্ট ৮১ বছর বয়সী জো বাইডেন নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়ানোর পরই ভাইস প্রেসিডেন্ট কমলাকে প্রার্থী করা হয়।

বয়স নিয়ে আলোচনার মধ্যে ১২ অক্টোবর কমলা হ্যারিস তাঁর স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন প্রকাশ করে বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার জন্য চমৎকার স্বাস্থ্যের অধিকারী তিনি। এরপর ট্রাম্প কেন তাঁর স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন প্রকাশ করছেন না, তা নিয়ে বারবার কথা বলেন তিনি।

কমলা হ্যারিসের সমালোচনার মুখে ট্রাম্প গত বছরের একটি স্বাস্থ্য পরীক্ষার কথা উল্লেখ করে নিজেকে প্রেসিডেন্ট হওয়ার জন্য সক্ষম হিসেবে বর্ণনা করেন। ট্রাম্পের প্রচার শিবিরের পক্ষ থেকেও বারবার সাবেক প্রেসিডেন্টের শক্তি-সামর্থ্য নিয়ে কোনো প্রশ্ন নেই বলে দাবি করা হচ্ছে।

কিন্তু ট্রাম্প ও তাঁর প্রচার শিবিরের দাবি মানতে নারাজ কমলার প্রচার শিবির। ট্রাম্প দ্বিতীয়বার প্রেসিডেন্ট হওয়ার জন্য শারীরিকভাবে সক্ষম নন বলেও দাবি করছে কমলার প্রচার শিবির। কারণ হিসেবে তাঁর অসুস্থতার ইতিহাস এবং সাক্ষাৎকার ও সমাবেশ বাতিল হওয়ার কথা বলছে তারা।

এবার নির্বাচনে যে বয়স গুরুত্বপূর্ণ হয়ে উঠছে, তার আভাস পাওয়া যাচ্ছে জরিপেও। পিউ রিসার্চ সেন্টারের সর্বশেষ এক জরিপে উঠে এসেছে, ট্রাম্পকে মানসিকভাবে যাঁরা সক্ষম বলে আসছিলেন, সেই সংখ্যাটা আগে ৫৮ শতাংশ থাকলেও এখন সেটা কমে ৫২ শতাংশে এসে দাঁড়িয়েছে।

পিউ রিসার্চ সেন্টারের সর্বশেষ ওই জরিপে দেখা যাচ্ছে, বয়সের কারণে লড়াইয়ে এগিয়ে থাকছেন কমলা। জরিপে অংশগ্রহণকারীদের ৪৯ শতাংশ মনে করেন, বয়স ট্রাম্পের প্রেসিডেন্ট হওয়ার পথে বাধা হতে পারে। আর ৪৬ শতাংশের মতে, বয়সের কারণে এগিয়ে থাকবেন কমলা।