যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো হতে যাচ্ছে রবীন্দ্র উৎসব

রাজধানীর সিরডাপে রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ ইউএসএর উদ্যোগে সংবাদ সম্মেলন হয়
ছবি: দীপু মালাকার

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের দর্শনকে তুলে ধরতে এবং নতুন প্রজন্মের কাছে তাঁকে পৌঁছে দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে উত্তর আমেরিকা রবীন্দ্র উৎসব। আগামী ৬ ও ৭ মে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এ উৎসব হবে। আজ শনিবার রাজধানীর সিরডাপে রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ ইউএসএর উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, রবীন্দ্রনাথকে নিয়ে যেকোনো আয়োজনই আনন্দ দেয়। জীবনের সব ক্ষেত্রেই রবীন্দ্রনাথের বিচরণ আছে। নানা জায়গা থেকে এ উৎসবে মানুষ যোগ দেবে। তিনি আশা করেন, এখান থেকে মানুষ কিছু না কিছু উপকৃত হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উত্তর আমেরিকা রবীন্দ্র উৎসব ২০২৩–এর প্রধান উপদেষ্টা অধ্যাপক জিয়াউদ্দীন আহমেদ। তিনি বলেন, দুদিনের উৎসবে বাংলাদেশি আমেরিকান শিল্পীরা রবীন্দ্রনাথ ঠাকুরকে শৈল্পিকভাবে তুলে ধরবেন তাঁদের চারুশিল্পের মাধ্যমে। অনুষ্ঠানে রবীন্দ্রনাথ ঠাকুরের নিজের আঁকা ছবির প্রদর্শনীও হবে। এ ছাড়া সেমিনার, গান, নাটকের আয়োজনও থাকবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, এ উৎসবে উত্তর আমেরিকার তিনটি দেশ—কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র থেকে লেখক, কবি, সাহিত্যিক, সাংবাদিক, শিল্পী ও রবীন্দ্রানুরাগীরা অংশ নেবেন। নিউইয়র্কের নন্দনকানন বলে পরিচিত জ্যামাইকা পারফরমিং আর্টস সেন্টারে এ উৎসব আয়োজিত হবে।

উৎসবের উদ্বোধন করবেন কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গায়ত্রী চক্রবর্তী স্পিভাক। এ ছাড়া রবীন্দ্রনাথ ঠাকুরের বংশধর এবং শিল্প-ইতিহাসবিদ সুন্দরম ঠাকুরসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিকে উৎসবে আমন্ত্রণ জানানো হয়েছে।

লেখক, গবেষক ও কলাম লেখক হাসান ফেরদৌস বলেন, নিউইয়র্কে অনেক বাঙালি বাস করে। সেখানে বাংলা সাহিত্যচর্চার বড় ক্ষেত্র তৈরি হয়েছে। রবীন্দ্রনাথকে উত্তর আমেরিকার নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেওয়াও এ আয়োজনের উদ্দেশ্য।

ভাষাবিজ্ঞানী ও শিক্ষাবিদ পবিত্র সরকার বলেন, মানবিক চেতনা গড়ে তুলতে রবীন্দ্রনাথকে সবার কাছে পৌঁছে দিতে বাঙালিরাই পারে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন বাংলা ওয়ার্ল্ড ওয়াইড বাংলাদেশের সমন্বয়ক ব্যারিস্টার তানিয়া আমীর, কানাডার টরন্টোভিত্তিক টিভি চ্যানেল দেশ-বিদেশের প্রধান সম্পাদক নজরুল মিন্টো, উৎসবের সমন্বয়কারী স্বীকৃতি বড়ুয়া, আবদুল হামিদ, প্রবাসী লেখক নাজমুন নেসা পিয়ারী।

বাংলা ওয়ার্ল্ড ওয়াইড ও আমেরিকায় ভারতীয় বাঙালিদের সংগঠন বঙ্গ সংস্কৃতি সংঘ বা কালচারাল অ্যাসোসিয়েশন অব বেঙ্গল এ উৎসবের সহযোগী প্রতিষ্ঠান।