হিলারি ক্লিনটন
হিলারি ক্লিনটন

কমলা ভাঙবেন বাধার দেয়াল: হিলারি

বাধার দেয়াল ডিঙিয়ে একসময় যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ভোটের মাঠে লড়াই করেছিলেন হিলারি ক্লিনটন। কিন্তু তিনি প্রথম মার্কিন নারী প্রেসিডেন্ট হতে না পারলেও আশা করছেন, এবার কমলা হ্যারিস ভাঙবেন সেই সুউচ্চ, কঠিন বাধার দেয়াল (গ্লাস সিলিং)।

গত সোমবার রাতে শিকাগো রাজ্যে ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনের মঞ্চে দেওয়া ভাষণে হিলারি বলেন, এখন কমলা হ্যারিসের সময় এসেছে দেশের প্রথম নারী প্রেসিডেন্ট হয়ে বাধার দেয়াল ভাঙার। চার দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধনী রাতে অতিথি হিসেবে ভাষণ দেন যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। তিনি বলেন, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির হয়ে মনোনয়ন জিতে প্রথম নারী প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে একটি বাধার দেয়াল ভেঙেছিলেন তিনি নিজে।

‘টিম টিম’ স্লোগানে মুখর

এএফপির প্রতিবেদনে বলা হয়, কমলা হ্যারিসের রানিং মেট হিসেবে গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে দলীয় মনোনয়ন নেওয়ার কথা টিম ওয়ালজের। কমলা প্রেসিডেন্ট হলে ভাইস প্রেসিডেন্ট হবেন মিনেসোটা অঙ্গরাজ্যের গভর্নর টিম ওয়ালজ। তিনি তৃণমূলে জনপ্রিয় নেতা হিসেবে পরিচিত।

সম্মেলনের সর্বত্র উপস্থিতি ছিল টিম ওয়ালজের। কারণ, রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নেতিবাচক প্রচারণার বক্তব্যের বিপরীতে আশাবাদ ছড়াচ্ছেন তিনি। দল ও দেশের মানুষের কাছে নিজেকে ‘অদম্য’ হিসেবে তুলে ধরছেন।

মঙ্গলবার মঞ্চে উপস্থিত হতেই ‘টিম! টিম! টিম!’ স্লোগানে মুখর হয়ে ওঠে সম্মেলনস্থল। তাঁর সঙ্গে সেলফি তোলার হিড়িকও দেখা যায়। নির্বাচনের তিন মাসের কম সময় আগে প্রগতিশীল এই রাজনীতিক দলের তৃণমূল নেতা-কর্মীদের উজ্জীবিত করে যাচ্ছেন। সুবক্তা হিসেবেও তাঁর পরিচিতি রয়েছে।

টিম ওয়ালজকে রানিং মেট মনোনীত করার পর থেকে দোদুল্যমান অঙ্গরাজ্যগুলো চষে বেড়াচ্ছেন কমলা হ্যারিস। তাঁর উদ্দেশ্য, টিমের জনপ্রিয়তা কাজে লাগিয়ে ‘সিদ্ধান্তহীন’ ভোটারদের পক্ষে টানা।