সাক্ষ্য দিতে ট্রাম্পকে সমন জারি করবে কংগ্রেস কমিটি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
ছবি: এএফপি

ক্যাপিটল হিল দাঙ্গার ঘটনায় সাক্ষ্য দিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আইনি সমন জারি করবে কংগ্রেসের তদন্ত কমিটি। খবর বিবিসির

মার্কিন কংগ্রেসের যে কমিটি ২০২১ সালের ৬ জানুয়ারির এ দাঙ্গার ঘটনা তদন্ত করছে, তারা গতকাল বৃহস্পতিবার ট্রাম্পকে সাক্ষ্য দিতে সমন জারির পক্ষে ভোট দেয়।

৯ সদস্যের এ প্যানেলে ৭ জন ডেমোক্র্যাট ও ২ জন রিপাবলিকান আইনপ্রণেতা রয়েছেন। ক্যাপিটল দাঙ্গার বিষয়ে নথিপত্র প্রদান ও সাক্ষ্য দেওয়ার জন্য সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্পকে সমন জারির পক্ষে ভোট পড়ে নয়টি। অর্থাৎ প্যানেলের সব সদস্য সমন জারির পক্ষে ভোট দিয়েছেন।

প্যানেলের সদস্য মিসিসিপির ডেমোক্র্যাট প্রতিনিধি বেনি থম্পসন বলেন, ‘তাঁকে (ট্রাম্প) তাঁর কর্মকাণ্ডের ব্যাপারে জবাব দিতে হবে।’

আগামী কয়েক দিনের মধ্যে ট্রাম্পকে সমন জারি করা হতে পারে। সমন প্রতিপালনে তাঁকে সময় বেঁধে দেওয়া হবে।

ট্রাম্প যদি এ সমন প্রতিপালন না করেন, তাহলে তিনি ফৌজদারি অভিযোগে অভিযুক্ত হতে পারেন। তিনি এ অভিযোগে দোষী সাব্যস্ত হলে তাঁর কারাদণ্ড হতে পারে।

তদন্ত কমিটির ভাইস চেয়ারওম্যান ও ওয়াইমিংয়ের রিপাবলিকান প্রতিনিধি লিজ চেনি বলেন, ‘আমরা সরাসরি সেই ব্যক্তির (ট্রাম্প) কাছ থেকে উত্তর চাই, যিনি এসবের সূত্রপাত ঘটিয়েছেন। প্রত্যেক মার্কিন এ উত্তর পাওয়ার অধিকারী।’

কংগ্রেস কমিটি প্রায় ৯ মাস ধরে ক্যাপিটল দাঙ্গার তদন্ত করছে। কমিটি সম্ভবত এ বিষয়ে চূড়ান্ত শুনানি করতে যাচ্ছে। এমন প্রেক্ষাপটে ট্রাম্পকে সমন জারির মতো পদক্ষেপ নিতে যাচ্ছে কমিটি।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে ট্রাম্প পরাজিত হন। কিন্তু তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনে তাঁর পরাজয় মানতে অস্বীকৃতি জানান। তিনি এ নির্বাচনে কারচুপির ভুয়া অভিযোগ করেন। বলেন, তাঁর জয় ছিনিয়ে নেওয়া হয়েছে।

নির্বাচনে বাইডেনের জয়ের সত্যায়ন ঠেকাতে ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবনে (ক্যাপিটল হিল) ট্রাম্পের হাজারো উগ্র সমর্থক সহিংস হামলা চালান। এতে হতাহতের ঘটনা ঘটে। ট্রাম্পের উসকানিতে এ হামলা হয়েছে বলে অভিযোগ রয়েছে।