সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা। গত মঙ্গলবার শিকাগোয় ডেমোক্রেটিক পার্টির সম্মেলন মঞ্চে
সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা। গত মঙ্গলবার শিকাগোয় ডেমোক্রেটিক পার্টির সম্মেলন মঞ্চে

ওবামা-মিশেলে চাঙা ডেমোক্র্যাটরা

যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে দলের প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের প্রতি অকুণ্ঠ সমর্থন জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তাঁর স্ত্রী মিশেল ওবামা। এতে উজ্জীবিত দলের কর্মী-সমর্থকেরা। নভেম্বরের নির্বাচনে ভোটকেন্দ্রে যেতে এবং ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করতে তাঁদের আহ্বান জানিয়েছেন ওবামা ও মিশেল।

স্থানীয় সময় গত সোমবার রাতে শিকাগোর ইউনাইটেড সেন্টার অ্যারেনায় চার দিনের এ সম্মেলন শুরু হয়। দ্বিতীয় দিন গত মঙ্গলবার সম্মেলনে যোগ দেন ওবামা। এ সম্মেলনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে আনুষ্ঠানিকভাবে মনোনয়ন দেওয়া হবে।

এএফপির প্রতিবেদনে বলা হয়, ওবামা ও মিশেল সম্মেলনকেন্দ্রের মঞ্চে ওঠার পর তুমুল করতালির মধ্য দিয়ে তাঁদের স্বাগত জানানো হয়। এ সময় ওবামা বলেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস মার্কিন নাগরিকদের জন্য লড়াই করবেন। নভেম্বরে অনুষ্ঠেয় ভোটে কমলার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে ‘বিপজ্জনক’ বলেও আখ্যা দেন তিনি।

কমলার জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্র

সম্মেলনে একজন প্রসিকিউটর হিসেবে কমলার কাজের ইতিহাস তুলে ধরেন ওবামা। সহকর্মী ডেমোক্র্যাটদের উদ্দেশে তিনি বলেন, আলোর মশালটি কমলা হ্যারিসের কাছে হস্তান্তর করা হয়েছে। তাঁকে প্রেসিডেন্ট হিসেবে দেখার জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্র।

সাবেক এই প্রেসিডেন্ট বলেন, ‘কমলা হ্যারিস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের জন্য প্রস্তুত। তিনি এমন একজন মানুষ, যিনি সারা জীবন সেসব মানুষের জন্য লড়াই করেছেন, যাঁদের একটি কণ্ঠস্বর প্রয়োজন। তিনি এমন একজন, যিনি আপনাদের দেখাশোনা করবেন, আপনাদের কথা শুনবেন এবং আপনাদের জন্য প্রতিদিন উঠে দাঁড়াবেন, লড়াই করবেন।’

ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস

এ সময় উচ্ছ্বসিত জনতার উদ্দেশে কমলা সম্পর্কে ওবামা বলেন, ‘হ্যাঁ, তিনি পারবেন।’ কয়েকবার তিনি এ বাক্য উচ্চারণ করেন। ওবামার নির্বাচনী প্রচারাভিযানের স্লোগান ছিল, ‘হ্যাঁ, আমরা পারব।’

নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। বক্তব্যে তাঁকে আক্রমণ করেন বারাক ওবামা। তিনি বলেন, ট্রাম্প বিপজ্জনক।

সম্মেলনে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনেরও প্রশংসা করেন ওবামা। তিনি বলেন, ইতিহাস বাইডেনকে মনে রাখবে এমন একজন প্রেসিডেন্ট হিসেবে, যিনি মহাবিপদের মুহূর্তে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে রক্ষা করেছিলেন।

তবে সামনে যে কঠিন লড়াই, সে বিষয়ে কর্মী-সমর্থকদের সতর্ক করেছেন ওবামা দম্পতি। দোদুল্যমান রাজ্যগুলোর ওপর থেকে যাতে নজর সরে না যায়, সে বিষয়ে সজাগ থাকতে বলেছেন তাঁরা। তাঁদের মতে, কয়েকটি দোদুল্যমান রাজ্যের ভোটে ফল নির্ধারিত হবে। ওবামা বলেন, ভুল করা যাবে না, এটা হবে একটি লড়াই।

মিশেল ওবামা স্বামীর বক্তব্যের সঙ্গে সুর মিলিয়ে বলেন, আশা ফিরতে শুরু করেছে। এর আগে ‘আশা ও পরিবর্তন’ নামে প্রচারণা চালানোর অঙ্গীকার করেন ওবামা।

মিশেল ওবামা আরও বলেন, ‘আমাদের দলে দলে ভোটকেন্দ্রে যেতে হবে, যাতে সব ধরনের সংশয় কেটে যায়। আমাদের দমিয়ে দেওয়ার যেকোনো চেষ্টাকে পরাস্ত করতে হবে।’

মিলনমেলা ভাঙছে আজ

ডেমোক্রেটিক পার্টির চার দিনব্যাপী জাতীয় সম্মেলন স্থানীয় সময় সোমবার শুরু হয়। ওই দিন প্রেসিডেন্ট জো বাইডেন আবেগময় ভাষণ দেন। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র, আমি তোমাকে আমার সর্বোচ্চটুকু দিয়েছি।’

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, সম্মেলনের তৃতীয় দিন স্থানীয় সময় গতকাল রাতে বক্তব্য দেওয়ার কথা সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসি এবং কমলা হ্যারিসের রানিং মেট টিম ওয়ালজের। এ রাতের বক্তব্যের থিম ‘আমাদের মুক্তির লড়াই’।

নবীন-প্রবীণ ডেমোক্র্যাট ও তারকাদের এ মিলনমেলা শেষ হবে আজ স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে।