ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী সমাবেশে হামলা চালান ২০ বছর বয়সের টমাস ম্যাথিউ ক্রুকস
ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী সমাবেশে হামলা চালান ২০ বছর বয়সের টমাস ম্যাথিউ ক্রুকস

সহপাঠীদের চোখে কেমন ছিলেন ট্রাম্পকে গুলি করা ক্রুকস

যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেওয়ার যোগ্য হয়েছিলেন টমাস ম্যাথিউ ক্রুকস। কারণ, ইতিমধ্যে তাঁর বয়স হয়েছে ২০ বছর। এবারই তাঁর প্রথম ভোট দেওয়ার কথা ছিল। এসব এখন ইতিহাস।

গত শনিবার সন্ধ্যায় পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বাটলার এলাকায় নির্বাচনী সমাবেশে অংশ নেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর সেখানে হামলা চালিয়ে আলোচনায় আসেন ক্রুকস।

হামলায় একজন নিহত এবং আরও দুজন গুরুতর আহত হয়েছেন। ওই সময় সিক্রেট সার্ভিসের সদস্যদের গুলিতে নিহত হন ক্রুকস নিজেও।

মাত্র ২০ বছর বয়সে এত বড় একটি ঘটনা ঘটিয়ে ফেলেছেন ক্রুকস। তাও ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির একজন নিবন্ধিত ভোটার হয়ে। কিন্তু এর কারণ কী? কেনই–বা ক্রুকস নিজ দলের নেতার ওপর গুলি চালালেন? এসব প্রশ্নের উত্তর এখনো অজানা।

ক্রুকস পেনসিলভানিয়ার বেথেল পার্ক এলাকার বাসিন্দা। বাটলার থেকে এ শহরের দূরত্ব ৭০ কিলোমিটার। যুক্তরাষ্ট্রের রাজনীতিতে পেনসিলভানিয়া দোদুল্যমান অঙ্গরাজ্য হিসেবে পরিচিত। অর্থাৎ এ অঙ্গরাজ্যের ভোটারেরা জাতীয় নির্বাচনের ফল বদলে দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

রাজনীতি নিয়ে শৈশব থেকেই বেশ আগ্রহী ছিলেন ক্রুকস। তিনি ১৮ বছর বয়স হওয়ার সপ্তাহখানেক পর রিপাবলিকান পার্টির ভোটার হিসেবে নিবন্ধিত হন। এর আগে ডেমোক্র্যাটদের সমর্থিত বামপন্থী একটি সংগঠনকে সামান্য অনুদানও দিয়েছিলেন।

ট্রাম্পের ওপর হামলার আগে সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো পোস্ট দেননি ক্রুকস। লিখে রেখে যাননি কোনো কিছু। তাই আইন–শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, তদন্তকারীরা ক্রুকসের হামলার পেছনের উদ্দেশ্য নিয়ে সুনির্দিষ্টভাবে কিছু জানতে ও জানাতে পারছে না।

ক্রুকসের কয়েকজন সহপাঠী ও প্রতিবেশীর সঙ্গে কথা বলেছে সিএনএন। তিনি বেথাল পার্ক হাইস্কুল থেকে ২০২২ সালে গ্র্যাজুয়েশন করেছেন। বিদ্যালয়ের গ্র্যাজুয়েশন সমাপনী উৎসবের ভিডিও তাঁর সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া আছে।

সহপাঠী ও প্রতিবেশীরা বলেছেন, ক্রুকস বেশ শান্ত স্বভাবের ছিলেন। পড়াশোনায় বেশ ভালো ছিলেন।

ক্রুকসের সঙ্গে একই হাইস্কুলে পড়াশোনা করেছেন জেসন কোহলার (২১)। তিনি বলেন, বিদ্যালয়ে ক্রুকসকে দেখে বেশ একাকী মনে হতো। ক্যাম্পাসে হাঁটাচলার সময় তাঁর মুখে কোনো অভিব্যক্তি থাকত না। অন্য শিক্ষার্থীরা তাঁকে উত্ত্যক্ত করত।

ওই বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সারাহ ডি’অ্যাঞ্জেলো স্মৃতি হাতড়ে বলেন, ‘ক্রুকস বেশ শান্ত স্বভাবের ছিল। দেখে কখনোই মনে হয়নি, সে এমন রাজনৈতিক সহিংসতা ঘটাতে পারে।’

ক্রুকসের আরেকজন সহপাঠী নাম প্রকাশ না করার শর্তে জানান, ক্রুকস খুবই স্মার্ট এবং একই সঙ্গে লাজুক প্রকৃতির ছিলেন। ক্রুকস ও তাঁর কয়েকজন বন্ধু কিছুটা রক্ষণশীল ছিলেন। তাঁদের কয়েকজন ট্রাম্পের হ্যাট পরতেন।

ট্রাম্পের সমাবেশে হামলাকারী যে ক্রুকস, এটা জানার পর তাঁর ওই সহপাঠী ‘অবাক’ হয়ে গিয়েছিলেন বলেও সিএনএনকে জানান। তিনি বলেন, ‘ক্রুকসের মতো শান্ত আর অন্তর্মুখী একটা মানুষ এমন ঘটনা ঘটিয়েছে, এটা আমি বিশ্বাস করতেই পারছিলাম না।’