পাকিস্তানি নাগরিক আসিফ মার্চেন্ট
পাকিস্তানি নাগরিক আসিফ মার্চেন্ট

ট্রাম্পকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে যুক্তরাষ্ট্রে পাকিস্তানি নাগরিক আটক

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও অন্য কয়েকজন রাজনীতিককে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে এক পাকিস্তানি নাগরিককে গ্রেপ্তার করেছে মার্কিন কর্তৃপক্ষ।

মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের পরিচালক ক্রিস্টোফার রে বলেন, সরাসরি ইরানের পক্ষ থেকে একটি ভয়ংকর হত্যাকাণ্ডের ষড়যন্ত্রের পরিকল্পনা সাজানো হয়েছিল।

গ্রেপ্তার হওয়া ব্যক্তির নাম আসিফ মার্চেন্ট (৪৬)। তাঁর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিশিষ্ট কর্মকর্তাদের (রাজনীতিবিদ) হত্যার জন্য নিউইয়র্কে একজন হামলাকারী ভাড়া করার চেষ্টার অভিযোগ আনা হয়েছে। গত জুলাইয়ে গ্রেপ্তার করা হয় তাঁকে। বর্তমানে নিউইয়র্কে হেফাজতে রয়েছেন তিনি।  

বিবিসির মার্কিন অংশীদার সিবিএস সংশ্লিষ্ট সূত্রের বরাতে জানিয়েছে, নেতাদের হত্যার ষড়যন্ত্রের তালিকায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম রয়েছে।

ইরানের পক্ষ থেকে হত্যাচেষ্টা করা হচ্ছে, এমন খবরের পরিপ্রেক্ষিতে গত জুনেই ডোনাল্ড ট্রাম্পের নিরাপত্তা জোরদার করা হয়েছিল। তবে এরই মধ্যে ট্রাম্পের ওপর এক দফা হামলা হয়েছে।  

এফবিআইয়ের পরিচালক বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রভাবশালী নাগরিকদের হত্যায় বিদেশি ষড়যন্ত্র চলছে। এটা আমাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি।’

মার্কিন বিচার বিভাগের তথ্য অনুযায়ী, গত এপ্রিলে পাকিস্তান থেকে যুক্তরাষ্ট্রে আসেন আসিফ। এর আগে তিনি ইরানে ছিলেন। সরাসরি হামলার পরিকল্পনার সঙ্গে জড়িত একজনের সঙ্গে যুক্তরাষ্ট্রে আসার পরপরই যোগাযোগ করেছিলেন আসিফ। পরে অজ্ঞাত ওই ব্যক্তির সঙ্গে আসিফের যোগাযোগের বিষয়টি পুলিশ জেনে যায়।