কিম্বারলি চিটল
কিম্বারলি চিটল

ট্রাম্পকে হত্যাচেষ্টা: নিরাপত্তা ব্যর্থতার দায় নিয়ে সিক্রেট সার্ভিসের পরিচালকের পদত্যাগ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যাচেষ্টার ঘটনায় নিরাপত্তা ব্যর্থতার জেরে মার্কিন সিক্রেট সার্ভিসের পরিচালক কিম্বারলি চিটল পদত্যাগ করেছেন।

সংস্থার কর্মীদের কাছে লেখা পদত্যাগপত্রে কিম্বারলি বলেছেন, ‘আপনাদের পরিচালক হিসেবে আমি নিরাপত্তাত্রুটির সম্পূর্ণ দায় নিচ্ছি।’

সিক্রেট সার্ভিস বর্তমান ও সাবেক মার্কিন প্রেসিডেন্টদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করে থাকে। ট্রাম্পকে গুলির ঘটনা নিয়ে গত সোমবার মার্কিন কংগ্রেসে এক বাদানুবাদপূর্ণ শুনানি হয়। শুনানির পর ডেমোক্র্যাট ও রিপাবলিকান—উভয় পক্ষ থেকে কিম্বারলিকে পদত্যাগ করতে আহ্বান জানানো হয়।

১৩ জুলাই পেনসিলভানিয়ায় ট্রাম্পের নির্বাচনী সমাবেশে গুলির ঘটনা ঘটে। গুলিতে ট্রাম্প আহত হন। গুলির ঘটনা নিয়ে আইনপ্রণেতাদের নানান প্রশ্নের জবাব দিতে কিম্বারলি অস্বীকৃতি জানালে তাঁরা হতাশা ব্যক্ত করেন।

গুলি ঠেকাতে ব্যর্থতার জন্য সিক্রেট সার্ভিস কঠোর সমালোচনা ও নানা প্রশ্নের মুখোমুখি হওয়ার প্রেক্ষাপটে গতকাল মঙ্গলবার পদত্যাগ করেন কিম্বারলি।

পদত্যাগপত্রে কিম্বারলি বলেন, পরিচালক হিসেবে তিনি সব সময় তাঁর সংস্থার প্রয়োজনীয়তাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। তিনি এখন বিষণ্ন হৃদয়ে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। তিনি চান না, তাঁর কারণে সংস্থার কর্মীদের লক্ষ্য-উদ্দেশ্যে ব্যাঘাত ঘটুক।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেছেন, কিম্বারলির কয়েক দশকের জনসেবার জন্য তিনি তাঁর প্রতি কৃতজ্ঞ।

বাইডেন বলেন, ১৩ জুলাই যা ঘটেছে, তার গভীরে যেতে স্বাধীন পর্যালোচনা অব্যাহত রয়েছে। এ ঘটনার উপসংহারমূলক মূল্যায়ন পাওয়ার জন্য অপেক্ষায় আছেন তিনি। সেদিন যা ঘটেছিল, তা আর কখনো ঘটতে পারে না।

শিগগির সিক্রেট সার্ভিসে একজন নতুন পরিচালক নিয়োগ দেওয়া হবে বলে জানান বাইডেন।

আপাতত রোনাল্ড রোকে সংস্থাটির ভারপ্রাপ্ত পরিচালক করা হয়েছে। তিনি ২৪ বছর ধরে সিক্রেট সার্ভিসে আছেন। ২০২৩ সালের এপ্রিল থেকে তিনি সংস্থাটির উপপরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।