কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প
কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প

জনসমর্থনে এখনো সামান্য ব্যবধানে এগিয়ে কমলা

ইমারসন কলেজের জরিপে কমলার সমর্থন ৪৯ শতাংশ আর ট্রাম্পের ৪৮। এবিসি নিউজের জরিপে কমলার সমর্থন ৪৮ শতাংশ, ট্রাম্পের ৪৬।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর দুই সপ্তাহ। জনসমর্থনের দিক থেকে জাতীয় জরিপগুলোর গড়ে প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে মাত্র ১ পয়েন্ট ব্যবধানে এগিয়ে রয়েছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনের আগে দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগে বিভিন্ন প্রতিষ্ঠান জনসমর্থন নিয়ে জরিপ করেছে। সেই জরিপগুলোর গড় হিসাবে দেখা গেছে, সামান্য ব্যবধানে কমলা হ্যারিস এগিয়ে রয়েছেন। এবিসি নিউজের ফাইভথার্ট এইটের তথ্য অনুযায়ী, বর্তমানে কমলার সমর্থন ৪৮ শতাংশ আর ট্রাম্পের ৪৬ শতাংশ।

গত জুলাই মাসে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে জো বাইডেন সরে যাওয়ার পর কমলাকে সমর্থন দেন। এর পর থেকে কয়েক সপ্তাহ দ্রুত তাঁর সমর্থন বেড়েছিল। এক পর্যায়ে গত আগস্ট মাসের শেষ পর্যন্ত ট্রাম্পের চেয়ে ৪ পয়েন্টে এগিয়ে ছিলেন তিনি। কিন্তু সেপ্টেম্বর মাসের শুরু থেকে সমর্থনের বিষয়টি অনেকটাই স্থিতিশীল হয়ে গেছে। গত ১০ সেপ্টেম্বর কমলা ও ট্রাম্পের টেলিভিশন বিতর্কের পরও সমর্থনে খুব বেশি পরিবর্তন আসেনি।

জাতীয় জরিপে একজন প্রার্থী কতটা জনপ্রিয়, সে বিষয়ে ইঙ্গিত পাওয়া গেলেও নির্বাচনের ফলাফলের সঠিক চিত্র এ থেকে পাওয়া যায় না। এবারের নির্বাচনে সাতটি দোদুল্যমান অঙ্গরাজ্য গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলে মত দিয়েছেন বিশ্লেষকেরা। এ সাত অঙ্গরাজ্যের মধ্যে মিশিগান, উইসকনসিন ও নেভাদায় ১ পয়েন্টে এগিয়ে কমলা। অন্যদিকে পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলাইনায় ১ পয়েন্টে এগিয়ে ট্রাম্প। জর্জিয়া ও অ্যারিজোনায় ২ পয়েন্টে এগিয়ে ট্রাম্প।

ফোর্বস–এর এক প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার ইমারসন কলেজের এক জরিপে দেখা গেছে, কমলা ১ পয়েন্টে ট্রাম্পের চেয়ে এগিয়ে। কমলার সমর্থন ৪৯ শতাংশ আর ট্রাম্পের ৪৮ শতাংশ। তবে গত বুধবার ফক্স নিউজের এক জরিপে দেখা যায়, কমলায় চেয়ে ট্রাম্প ২ পয়েন্টে এগিয়ে। ট্রাম্পের সমর্থন ৫০ শতাংশ আর কমলার ৪৮ শতাংশ। বুধবার প্রকাশিত পৃথক দুটি জরিপে অবশ্য কমলাকে এগিয়ে রাখা হয়। এর মধ্যে ম্যারিস্ট কলেজের জরিপে কমলা ৫ পয়েন্টে এগিয়ে। ইকোনমিস্ট ও ইউগভের জরিপে কমলা ৪ পয়েন্টে এগিয়ে। অন্য বেশ কয়েকটি জরিপে দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত পাওয়া যায়। এর মধ্যে হার্ভার্ডের জরিপে কমলা ২ পয়েন্টে এগিয়ে। এবিসি ও ইপসসের জরিপেও একই ব্যবধানে এগিয়ে কমলা। তবে এনবিসির জরিপে দুই প্রার্থীর ৪৮ শতাংশ করে সমান সমান জনসমর্থন রয়েছে।