ট্রাম্পের ট্রুথ সোশ্যাল অ্যাপ মিলবে গুগল প্লে স্টোরে

টুইটার-ফেসবুক-ইউটিউবে নিষিদ্ধ হওয়ার এক বছরের বেশি সময় পর নিজের ট্রুথ সোশ্যালের মাধ্যমে সামাজিক যোগাযোগমাধ্যমে ফিরে আসেন ডোনাল্ড ট্রাম্প
ছবি: রয়টার্স

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপ ‘ট্রুথ সোশ্যাল’ গুগল প্লে স্টোরে বিতরণের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। খবর রয়টার্সের।

গতকাল বুধবার গুগলের এক মুখপাত্র এ তথ্য জানান। এই অনুমোদনের ফলে গুগল প্লে স্টোরে ট্রুথ সোশ্যালের অ্যাপ পাওয়া যাবে। ব্যবহারকারীরা চাইলে অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

গুগলের পক্ষ থেকে বলা হয়, ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপ (টিএমটিজি) শিগগির অ্যাপটি প্লে স্টোরে দিতে পারবে।

টিএমটিজি ট্রুথ সোশ্যাল পরিচালনা করছে। তবে এ বিষয়ে টিএমটিজির পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রে অ্যাপল অ্যাপ স্টোরে ট্রুথ সোশ্যাল চালু করা হয়। অ্যাপটি এত দিন গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছিল না।

গত আগস্টে গুগলের এক মুখপাত্র বলেছিলেন, প্লে স্টোরে অ্যাপটিকে না রাখার কারণ অপর্যাপ্ত কনটেন্ট মডারেশন।

অ্যাপটির মাধ্যমে প্লে স্টোরের নীতিমালা লঙ্ঘনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিল গুগল। গুগল প্লে স্টোরে শারীরিক হুমকি ও সহিংসতায় প্ররোচনার মতো বিষয়বস্তু নিষিদ্ধ।

গুগল প্লে স্টোর ও অ্যাপল স্টোর ছাড়া ট্রুথ সোশ্যাল অ্যাপটি ডাউনলোডের সহজ কোনো উপায় নেই।

যুক্তরাষ্ট্রে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের অ্যাপ ডাউনলোড করার প্রধান উপায় হলো গুগল প্লে স্টোর।

অ্যান্ড্রয়েড মুঠোফোন ব্যবহারকারীরা সরাসরি ওয়েবসাইট থেকেও অ্যাপ ডাউনলোড করতে পারেন। কিন্তু এ জন্য তাঁদের প্রায়ই অতিরিক্ত পদক্ষেপ ও নিরাপত্তা-সংক্রান্ত অনুমতির প্রয়োজন হয়। এত দিন প্লে স্টোরে ট্রুথ সোশ্যাল পাওয়া না গেলেও এসব উপায়ে ব্যবহারকারীরা অ্যাপটি ডাউনলোড করতেন। মার্কিন স্মার্টফোন বাজারের প্রায় ৪০ শতাংশ অ্যান্ড্রয়েড ফোনের দখলে।

গত বছরের ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবনে সহিংস হামলার জেরে টুইটার, ফেসবুক, ইউটিউবে নিষিদ্ধ হন ট্রাম্প। এ হামলায় উসকানির অভিযোগে তাঁর বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়।

টুইটার-ফেসবুক-ইউটিউবে নিষিদ্ধ হওয়ার এক বছরের বেশি সময় পর নিজের ট্রুথ সোশ্যালের মাধ্যমে সামাজিক যোগাযোগমাধ্যমে ফিরে আসেন ট্রাম্প।