ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

ট্রাম্প আগামী সপ্তাহে মোদির সঙ্গে দেখা করবেন

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আগামী সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। গতকাল মঙ্গলবার এক নির্বাচনী সমাবেশে ট্রাম্প এ কথা বলেন। এ সময় ভারত দুই দেশের বাণিজ্যিক সম্পর্কের সবচেয়ে বড় অপব্যবহারকারী বলে মন্তব্য করেন তিনি।

আগামী ৫ নভেম্বর অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। মিশিগানের ফ্লিন্টে নির্বাচনী সমাবেশে ভাষণ দেওয়ার সময় তিনি মোদির সঙ্গে দেখা করার বিষয়টি সামনে আনেন। তবে তাঁরা কোথায় দেখা করবেন, তা জানানো হয়নি।

ডেলওয়ারে ২১ সেপ্টেম্বর অস্ট্রেলিয়া, ভারত ও জাপানের নেতাদের নিয়ে একটি সামিটের আয়োজন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিশ্লেষকেরা বলছেন, এশিয়ায় প্রভাব বৃদ্ধির ক্ষেত্রে ভারতকে চীনের অন্যতম প্রতিদ্বন্দ্বী দেখছে ওয়াশিংটন।

ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক নিয়ে সমালোচনা করলেও এ বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলেননি ট্রাম্প। তবে এ সময় মোদিকে ‘অসাধারণ’ বলে মন্তব্য করেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালে ট্রাম্প ও মোদির মধ্যে উষ্ণ সম্পর্ক ছিল। ২০২০ সালে ভারত সফরে গিয়েছিলেন ট্রাম্প। তাঁর জন্য বিশাল এক সমাবেশের আয়োজন করেছিলেন মোদি। ওই সময় বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামটিও উদ্বোধন করা হয়। সমাবেশে অংশগ্রহণকারীরা ট্রাম্পকে স্বাগত জানাতে ‘নমস্তে ট্রাম্প’ লেখা টুপি পরেন।

অন্যদিকে ২০১৯ সালে যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন মোদি। তাঁর জন্য টেক্সাসে একটি সমাবেশের আয়োজন করা হয়। এ সমাবেশে অংশ নেয় ৫০ হাজার মানুষ। বারাক ওবামা ও বাইডেনের মতো ডেমোক্রেটিক পার্টির নেতাদের সঙ্গেও ভালো সম্পর্ক আছে মোদির। গত বছর হোয়াইট হাউসে তাঁকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়েছিল।