নিজেকে নাভালনির সঙ্গে তুলনা করলেন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প ও অ্যালেক্সি নাভালনি
ডোনাল্ড ট্রাম্প ও অ্যালেক্সি নাভালনি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যেসব আইনি সমস্যার মুখে পড়েছেন, সেগুলোকে তিনি ক্রেমলিন সমালোচক অ্যালেক্সি নাভালনির সঙ্গে তুলনা করেছেন। গত সপ্তাহে রাশিয়ার একটি কারাগারে নাভালনির আকস্মিক মৃত্যু হয়। তাঁর মৃত্যুর জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ অনেকেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দিকে আঙুল তুলছেন। তবে আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প ওই মৃত্যুর জন্য পুতিনের কোনো সমালোচনা করেননি।

যুক্তরাষ্ট্রের ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, নিউইয়র্কের একটি আদালত তাঁকে জালিয়াতির মামলায় ৩৫ কোটি ৫০ লাখ মার্কিন ডলার জরিমানা করেছেন। এটা অনেকটা নাভালনির মতো বিচার হয়েছে। তিনি আরও বলেন, এটা একধরনের কমিউনিজম বা ফ্যাসিবাদ।

অনুষ্ঠানের উপস্থাপক ট্রাম্পের কাছে নাভালনি বিষয়ে জানতে চাইলে তিনি পুতিনের নাম উচ্চারণ করেন। তিনি নাভালনির মৃত্যুর ঘটনাটিকে ‘খুব বাজে পরিস্থিতি’ বলে উল্লেখ করেন।

নাভালনির দেশে ফিরে যাওয়ার প্রসঙ্গ তুলে ট্রাম্প বলেন, নাভালনি অত্যন্ত ‘সাহসী’ ছিলেন বলে দেশে ফিরে যান। তিনি দূরে থাকতে পারতেন। দেশ থেকে দূরে থাকলেই তাঁর জন্য ভালো হতো। দেশের বাইরে থেকেই সমালোচনা করতে পারতেন।

নিজের প্রসঙ্গ টেন ট্রাম্প বলেন, ‘আমাদের দেশেও এটা ঘটছে। আমরাও নানাভাবে কমিউনিস্ট রাষ্ট্রে পরিণত হচ্ছি।’

ট্রাম্প বলেন, ‘আমার বিরুদ্ধে আট-নয়টি মামলা ওই কারণেই চলছে। কারণ, আমি রাজনীতিতে রয়েছি। আমি নির্বাচনে অংশ না নিলে আমাকে নিয়ে তাঁরা কথাও বলতেন না। আমাকে এত জরিমানাও করা হতো না।’

নিউইয়র্কের আদালতে জালিয়াতির মামলা ছাড়াও ট্রাম্পের বিরুদ্ধে ৯১টি অভিযোগ রয়েছে। এর মধ্যে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগও রয়েছে। ওই নির্বাচনে তিনি বাইডেনের কাছে হেরে যান।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে বলা হয়, অ্যালেক্সি নাভালনির মৃত্যু এবং ইউক্রেনে দুই বছর ধরে চলা যুদ্ধকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র নতুন করে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেবে।