হোয়াইট হাউসে যাওয়ার পথে মধ্যপশ্চিমের অঙ্গরাজ্যগুলো ডেমোক্র্যাটদের জন্য গুরুত্বপূর্ণ বলে ধরা হয়
হোয়াইট হাউসে যাওয়ার পথে মধ্যপশ্চিমের অঙ্গরাজ্যগুলো ডেমোক্র্যাটদের জন্য গুরুত্বপূর্ণ বলে ধরা হয়

রানিং মেটকে নিয়ে গুরুত্বপূর্ণ দুই দোদুল্যমান অঙ্গরাজ্যে সমাবেশ করলেন কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট পার্টির প্রার্থী কমলা হ্যারিস ও তাঁর রানিং মেট টিম ওয়ালজ গুরুত্বপূর্ণ দুই দোদুল্যমান অঙ্গরাজ্য উইসকনসিন ও মিশিগানে গতকাল বুধবার নির্বাচনী প্রচার চালিয়েছেন।

উইসকনসিনের ইও ক্লেয়ার শহরে গতকালের প্রথম সমাবেশে কমলা হ্যারিস তাঁর নতুন ঘোষিত রানিং মেট টিম ওয়ালজের প্রসঙ্গ তুলে ধরে বলেন, ‘আমরা আমোদপ্রিয় যোদ্ধা।’

বিশ্লেষকেরা বলছেন, কমলাকে হোয়াইট হাউসে যেতে হলে ‘ব্লু ওয়াল’–এর অংশ উইসকনসিন ও মিশিগান—এ দুই অঙ্গরাজ্যে ডেমোক্র্যাটদের জেতা জরুরি।কোট: যাঁরা (প্রতিদ্বন্দ্বী ট্রাম্প) এমন ইঙ্গিত দেন যে আমরা দেশের সংবিধান ভূলুণ্ঠিত করব, তাঁদের যুক্তরাষ্ট্রের সিলমোহরের পেছনে আর কখনো বসতে দেওয়া উচিত নয়।
কমলা হ্যারিস, ডেমোক্র্যাট প্রার্থী

সমাবেশে ভাইস প্রেসিডেন্ট কমলা উপস্থিত জনতার সঙ্গে ওয়ালজের পরিচয় করিয়ে দেন। এ সময় একাধিকবার তাঁকে ‘কোচ’ (হাইস্কুলের ফুটবল কোচ) হিসেবে উল্লেখ করেন তিনি।

কমলা তাঁর বক্তৃতায় ওয়ালজকে ‘আগামী দিনের ভাইস প্রেসিডেন্ট’ বলে আখ্যায়িত করলে উচ্ছ্বসিত জনতা ‘ভিপি ওয়ালজ’ বলে স্লোগান দেন। কমলার নির্বাচনী প্রচারশিবির বলেছে, সমাবেশে ১২ হাজারের বেশি মানুষ অংশ নেন।

কমলা বলেন, তাঁরা দুজন আশা নিয়ে দেশের ভবিষ্যতের দিকে তাকিয়ে রয়েছেন; যা রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও তাঁর রানিং মেট জে ডি ভ্যান্সের মধ্যে নেই।

একই দিন টেলিভিশন শো ফক্স অ্যান্ড ফ্রেন্ডসে কমলার রানিং মেট ওয়ালজকে ট্রাম্প ‘বেদনাদায়ক বাছাই’ হিসেবে আখ্যায়িত করেন। এ অনুষ্ঠানে তাঁদের নিয়ে নানা সমালোচনাও করেন তিনি।

একই সময় একই শহরে নির্বাচনী প্রচারে ছিলেন জে ডি ভ্যান্সও।

সমাবেশে কমলা তাঁর প্রতিদ্বন্দ্বী ট্রাম্পকে আক্রমণ করে বলেন, যাঁরা এমন ইঙ্গিত দেন যে আমরা দেশের সংবিধান ভূলুণ্ঠিত করব, তাঁদের যুক্তরাষ্ট্রের সিলমোহরের পেছনে আর কখনো বসতে দেওয়া উচিত নয়।

পরে কমলা ও ওয়ালজ মিশিগানের ডেট্রয়েটে সমাবেশ করেন। রানিং মেটকে নিয়ে কমলা পেনসিলভানিয়ায় তাঁর নির্বাচনী প্রচার চালানোর এক দিন পর গতকাল দুই অঙ্গরাজ্যে একসঙ্গে এসব সমাবেশ করলেন তাঁরা।

বিশ্লেষকেরা বলছেন, কমলাকে হোয়াইট হাউসে যেতে হলে ‘ব্লু ওয়াল’–এর অংশ উইসকনসিন ও মিশিগান—এ দুই অঙ্গরাজ্যে ডেমোক্র্যাটদের জেতা জরুরি। মিনেসোটার গভর্নর ওয়ালজের জন্যও উইসকনসিন ও মিশিগান হবে প্রথম পরীক্ষার মতো।

এদিকে একই দিন টেলিভিশন শো ফক্স অ্যান্ড ফ্রেন্ডসে কমলার রানিং মেট ওয়ালজকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ‘বেদনাদায়ক বাছাই’ হিসেবে আখ্যায়িত করেন। এ অনুষ্ঠানে তাঁদের নিয়ে নানা সমালোচনাও করেন তিনি।

ট্রাম্প সাক্ষাৎকারে বলেন, ‘তিনি (ওয়ালজ) তাঁর (কমলা) স্মার্ট সংস্করণ।’ কমলার সঙ্গে মুখোমুখি বিতর্কের জন্য খুব আগ্রহ নিয়ে প্রতীক্ষায় আছেন বলেও এ সময় জানান তিনি।